অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে ভর্তি পরিক্ষা শুরু

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ বুহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে ‘সি’ ইউনিটের পরিক্ষা।

ভর্তি পরিক্ষা বেলা ১১:১৫ মিনিটে শুরু হয়ে চলবে বেলা ১২:১৫ মিনিট পর্যন্ত।এর আগে সাড়ে ১০ টায় পরিক্ষার্থীদের ও.এম.আর (OMR) খাতা দেয়া হবে।

জানা যায়,এ বছর ব্যবসায় প্রশাসন অনুষদের ৪৪৮ টি আসনের বিপরীতে আবেদন করেছে ১৪ হাজার ৩১০ জন পরিক্ষার্থী।
সি ইউনিটের মোট ৪৪৮ আসনের মধ্যে ফিন্যান্সে-৯৩ টি,মার্কেটিং-৭৭ টি,একাউন্টিং-৯৩ টি,ব্যাংকিং-৭০ টি,ম্যানেজমেন্ট-৬৫ টি, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ৫০ টি করে আসন রয়েছে।

.

চবি সূত্রে জানা যায়, এবার ভর্তি পরীক্ষায় ১০টি ইউনিট থেকে কমিয়ে চারটি-বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক ও সম্মিলিত ইউনিটের মাধ্যমে এ বছর ভর্তি পরীক্ষা নেওয়া হবে। যা ২৬ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত মোট চারদিন চলবে। বিশ্ববিদ্যালয় ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বাইরের ১২টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাস ও বাইরের কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতে নিয়োজিত থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর পাঁচ শতাধিক সদস্য।

চবির প্রক্টর মো.আলী আজগর চৌধুরী বলেন, ‘যেকোনো অনিয়ম ঠেকাতে চবি প্রশাসন প্রস্তুত। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক নজর রাখবে। সিসি ক্যামেরার মাধ্যমে পুরো বিশ্ববিদ্যালয়ে নজরদারি করা হবে।

এদিকে ভর্তি পরিক্ষা উপলক্ষে যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে ঢেকে ফেলা হয় নিরাপত্তার চাদরে।

.

সার্বিক নিরাপত্তায় মোতায়েন রয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৭৫০জন পোষাকধারী সদস্য। এছাড়াও ক্যাম্পাসের গুরুত্বপূর্ন প্রতিটি পয়েন্টেই বিভিন্ন গোয়েন্দা সংস্থার বিপুল পরিমান সদস্য সাদা পোষাকে নিয়োজিত আছে।যার মধ্যে রয়েছে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি),ডিটেক্টিভ ব্রাঞ্চ (ডিবি),ডিজি এফ আই,এন এস আই ও র‌্যাবের সদস্য।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিয়াজ মোর্শদ রিপন বলেন, বিশ্ববিদ্যালয়ের এমন কোন জায়গা নেই যেখানে আমাদের নিরাপত্তা জোরদার করা হয় নাই। জঙ্গি তৎপরতা, জালিয়াতি, রাজনৈতিক সংঘাতসহ বিভিন্ন বিষয় মাথায় রেখে এ নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে