অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাসে ঢিল ছুঁড়ার ঘটনা তদন্ত কমিটি গঠন

2
.

চট্টগ্রামে অজি ক্রিকেটারদের জন্য পথে নিরাপত্তা বাড়ানো হয়েছে । রাতে সোমবার স্টেডিয়াম থেকে হোটেলে ফেরার পথে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের খেলোয়াড়দের বহনকারী বাসের জানালার কাঁচ ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনায় নিরাপত্তা আরো জোরদার করা হয়েছে বলে জানান সিএমপি’র একটি সুত্র।

প্রথম দিন খেলা শেষে হোটেলে ফেরার পথে অস্ট্রেলিয়ার টিম বাসে ঢিল ছোড়া হয় বলে ধারণা করছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এ ব্যাপারে তারা একটি বিবৃতিও দিয়েছে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা ব্যবস্থাপক শন ক্যারল ওই বিবৃতিতে বলেন, ‘হোটেলে ফেরার পথে অস্ট্রেলিয়ার টিম বাসের একটি জানালা ভেঙ্গে যায়। এতে কেউ আহত হয়নি। স্থানীয় কর্তৃপক্ষ ঘটনার তদন্ত করছে। তাদের সাথে কথা বলছে দলের নিরাপত্তা কর্মীরা। ধারণা করা হচ্ছে ছোট কোন নুড়ি বা পাথর থেকে এ ঘটনা ঘটতে পারে।’

ঘটনা তদন্তে পুলিশের পক্ষ থেকে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড -ও একটি উচ্চ ক্ষমতার তদন্ত কমিটি গঠন করার কথা জানিয়েছে।

চট্টগ্রামের পুলিশ ঘটনার কারন এখনো চিহ্নিত করতে পারেনি, তবে তারা দুটি সম্ভাব্য কারন খতিয়ে দেখছে। এর একটি হল- ভাঙ্গা সড়কে বাসের চাকার ঘর্ষণে উপরের দিকে উঠে যাওয়া পাথরের আঘাত আর দ্বিতীয়টি হল রাস্তার পাশে দাড়িয়ে থাকা ছোট ছেলে-মেয়েদের ঢিলের আঘাত। অবশ্য প্রকৃত ঘটনা তদন্ত শেষ হওয়ার পরই উদঘাটিত হবে বলে পুলিশ আশা করছে।

.

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার ( অপরাধ ও অভিযান) সালেহ মোহাম্মদ তানভীর এ প্রসঙ্গে বলেন, ‘সোমবার নগরীর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলা শেষে বাসযোগে হোটেলে ফিরছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। পথে ডবলমুরিং এলাকায় ছোট পাথর বা এ জাতীয় কিছুর আঘাতে বাসের জানালার একটি কাঁচ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি তেমন বড় ক্ষতি নয়। কাঁচে একটু ফাটল দেখা দিয়েছে।’

এ ঘটনা তদন্তে সিএমপির উপ-কমিশনার (পশ্চিম) ফারুকুল হককে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমটির অন্য দুই সদস্য হলেন সিএমপির বিশেষ শাখার অতিরিক্ত উপ-কমিশনার জসিম উদ্দিন ও গোয়েন্দা শাখার সহকারি কমিশনার (পশ্চিম) মঈনুল ইসলাম।

তানভীর বলেন ‘প্রাথমিকভাবে আমরা দুটি কারন খতিয়ে দেখছি। সড়কের যে অংশে এ ঘটনা ঘটেছে সেখানে রাস্তা ভাঙ্গা ছিল। হতে পারে বাসের চাকার ঘর্ষণে রাস্তার ভাঙ্গা অংশের পাথর উপরের দিকে উঠে জানালায় আঘাত করেছে। আর একটি বিষয় বিভিন্ন দিক থেকে বলা হচ্ছে যে হয়তো রাস্তার পাশে দাড়িয়ে থাকা ছোট ছেলেমেয়েরা না বুঝেই গাড়িতে ঢিল মেরেছে,’ বলেন সিএমপির এই কর্মকর্তা।

‘আশা করছি দুই-তিন দিনের মধ্যে তদন্ত রিপোর্ট পেয়ে যাবো। তখনই প্রকৃত ঘটনা জানা যাবে,’ যোগ করেন তিনি।

এদিকে ঘটনার পর অজি ক্রিকেটারদের জন্য পথে নিরাপত্তা বাড়ানো হয়েছে বলেও উল্লেখ করা হয় ওই বিবৃতিতে।
বিসিবি’র পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়,‘বিসিবি বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে নিয়েছে। প্রকৃত সত্য উদঘাটনে সংশ্লিষ্ট নিরাপত্তা সংস্থার মাধ্যমে একটি উচ্চ ক্ষমতার তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’

বোর্ড অস্ট্রেলিয়া ক্রিকেট টিম ম্যানেজমেন্টের সাথে এ ব্যাপারে নিয়মিত যোগাযোগ রাখছে। চলার পথে আরো নিরাপত্তা বাড়ানো হয়েছে। অস্ট্রেলিয়া ক্রিকেট টিম নিরাপত্তা নিয়ে তাদের সন্তুষ্টির কথা জানিয়েছে, বলা হয় বিসিবি’র ওই বিবৃতিতে।

নিরাপত্তা ইস্যুতে এর আগে একবার বাংলাদেশে আসতে রাজি হয়নি অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তবে শেষ পর্যন্ত তারা ২ টেস্ট ম্যাচ সিরিজ খেলতে গত মাসে বাংলাদেশে আসে। ঢাকায় প্রথম ম্যাচে টাইগারদের কাছে হারের পর এখন চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ ম্যাচে লড়ছে অজিরা।

২ মন্তব্য
  1. Alim Uddin বলেছেন

    লজ্জা জনক।

  2. Sheikh Khurshan বলেছেন

    এটা চট্টগ্রামে র বদনাম, এখনি ব্যবস্থা নেওয়া হোক।