অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চারটি কারণে চট্টগ্রাম মহানগরীতে অসহনীয় যানজট

2
.

চট্টগ্রাম মহানগরীতে ভয়াবহ যানজটের জন্য ৪টি কারণ চিহ্নিত করেছে চুয়েট বিশেষজ্ঞরা। সেগুলো হলো- অবৈধ পার্কিং, অবৈধ রিক্সা, অবৈধ গাড়ি, অবৈধ ফুটপাত দখল। আর অসহনীয় এ যানজট থেকে মুক্তি পেতে ১৮টি পদক্ষেপ গ্রহনের পরামর্শ দেয়া হয়েছে।
আজ শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বিশেষজ্ঞরা এসব কারণ তুলে ধরে বলেছেন এ ১৮টি শর্তা বাস্তবায়ন করা গেলে মহানগরীতে যানজট সহনীয় পর্যায়ে চলে আসবে।

বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের সহায়তায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর পুরকৌশল বিভাগ আয়োজিত সাংবাদিক সম্মেলনে বক্তব্য উপস্থাপন করেন চুয়েট এর পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. স্বপন কুমার পালিত।

পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আলীউর রহমানের সঞ্চালনায় সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রকৌশলী ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, গবেষণা কাজে সহায়তাকারী প্রকৌশলী অমিত দাশ ও ধ্রুব জ্যোতি ঢালি।

.

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বক্তারা বলেন, পূর্বে জিইসি মোড় থেকে বারিক বিল্ডিং মোড় পর্যন্ত এশিয়ান হাইওয়ে শেখ মুজিব রোড় রিক্সামুক্ত ছিল। কোন কারণ ছাড়াই তা মানা হচ্ছে না। আগামীতে বহদ্দারহাট থেকে বারিক বিল্ডিং মোড় পর্যন্ত এবং বহদ্দার হাট বা মুরাদপুর থেকে আন্দরকিল্লা পর্যন্ত সিরাজদ্দৌলা সড়ক ও কলেজ সড়কের যে কোন একটি রিক্সামুক্ত করলে এই এলাকায় যানজট সহনীয় পর্যায়ে আসবে।

মহানগরীর যানজট নিরসনে নিমোক্ত প্রস্তাবগুলো হলো-

১। চট্টগ্রাম মহানগরীর মোড় সড়কের এক তৃতীয়াংশ প্রাইভেট কার, রিক্সা ভ্যান, ভ্রাম্যমান হকার দখল করে রাখে। যা দ্রুত শতভাগ অবমুক্ত করতে হবে।
২। চট্টগ্রাম মহানরগীর বহদ্দার হাট থেকে বারিক বিল্ডিং মোড় পর্যন্ত এশিয়ান হাইওয়ে এবং শেখ মুজিব রোডে রিক্সা চলাচল বন্ধ রাখা।
৩। বহদ্দার হাট মুরাদপুর থেকে আন্দরকিল্লা পর্যন্ত সিরাজদ্দৌলা সড়ক এবং কলেজ রোডের যে কোন একটিতে রিক্সা চলাচল বন্ধ করা।

৪। মহানগরীতে ট্রাক ট্রার্মিনাল থাকা সত্ত্বে নগরীর মাদারবাড়ি, কদমতলী মোড়, আইস ফ্যাক্টরী রোড, স্ট্যান্ড রোডে হাজারেরও বেশি ট্রাক সরাসরি রাস্তায় পার্কিং করে রাখা হয়। যে কারণে ঐ সব এলাকায় সারাক্ষণ তীব্র যানজট সৃষ্টি হয়। তাছাড়া নগরীর কতমতলী রোডে ঢাকা ট্রাঙ্ক বা ডিটি রোডে দেড় শতাধিক পরিবহন সংস্থা তাদের পন্য অবৈধভাবে রাস্তায় লোড আন লোড করে। এই সব পরিবহন সংস্থার ট্রাক মোড় সড়কের দুই তৃতীয়ংশ দখল করে পার্কিং করে রাখা হয়। পরিবহন সংস্থার এই সব অবৈধ পার্কিং উচ্ছেদ করতে হবে।

৬। মহানগরীতে লাইসেন্স বিহীন ২০ হাজারেরও বেশি রিক্স্যা ভ্যান রাস্তায় দাড়িয়ে হকারের কাজ করে রাস্তা দখল করে রাখে। সিটি কর্পোরেশনের লাইসেন্স বিহীন এই সব রিক্সা ভ্যান রাস্তায় দাড়িয়ে পন্য বিক্রি বন্ধ করতে হবে।
৭। সাধারণ পরিবহন বাস গুলো বর্তমানে কয়েকশত মালিকের অধীনে নিজেদের খেয়ালখুশি মতো চলাচল করে। যে গুলোকে সিটি কর্পোরেশনের আওতায় চারটা জোনে ভাগ করে নিয়ম মাফিক চলাচলে বাধ্য করতে হবে।
৮। পাবলিক বাস দুই গুন বৃদ্ধি করতে হবে।

৯। চট্টগ্রামে সিটি কর্পোরেশন অর্ধ লক্ষাধিক রিক্সার লাইরসেন্স দিয়েছে কিন্তু পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুযায়ী চট্টগ্রাম মহানগরীতে এক লক্ষ দশ হাজারের অধিক রিক্সা রয়েছে। প্রতিদিন নতুন একশত অবৈধ রিক্সা রাস্তায় নামছে। এই সব অবৈধ রিক্সার চলাচল বন্ধ করতে হবে। কারণ রিক্সা রাস্তা দখল ও যানজটের মূল কারণ।
১০। নগরীর ট্রাফিক আইন জোরদার করে চালক ও পাবলিককে ট্রাফিক আইন মানতে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

লিখিত বক্তব্যে বলা হয়, চট্টগ্রাম মহানগরীতে যানজটের মূল কারণ হচ্ছে। রাস্তার কোন কোন ক্ষেত্রে ট্রাফিক ভলিউমের সাথে জ্যামিতিক কাঠামো ঠিক না থাকা। রাস্তার মোড়ে বিভিন্ন গাড়ির পার্কিং ও যাত্রী উঠানো-নামানো। যানবাহনের অপরিকল্পিত পার্কিং ও অনিয়ন্ত্রিত যাত্রা-বিরতি। রাস্তা ব্যবহারকারীদের ট্রাফিক আইন অমান্য করা। রাস্তায় বিভিন্ন গতির এবং অতিরিক্ত যানবাহন চলাচল করা। যথাযথ আইন প্রয়োগ এবং কার্যকরের অভাব। রাস্তায় জলাবদ্ধতা ।

রাস্তার উপর ময়লা-আবর্জনা ও বর্জ্য পদার্থ ফেলে রাখা। রাস্তায় অপরিকল্পিত মেরামতের কাজ চলা ও রাস্তা দখল করে নির্মাণসামগ্রী রাখা। অপর্যাপ্ত ও অপরিকল্পিত ট্রাফিক ব্যবস্থাপনা এবং পর্যাপ্ত ট্রাফিক পুলিশের অভাব। মাত্রাতিরিক্ত জনসংখ্যা এবং মফস্বল থেকে শহরমুখী জনসংখ্যার চাপ।। লাইসেন্সবিহীন ও অদক্ষ চালকদের ট্রাফিক আইন সম্পর্কে অজ্ঞতা। রাস্তা-ফুটপাত ফেরিওয়ালা এবং ভিখারী দখল করে রাখা । বেপরোয়া ড্রাইভিং এবং ওভারটেক করার প্রবণতা । গ্যাস ফিলিং স্টেশনে সিএনজি ও গাড়ি রাস্তায় সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা । ফুটওভার ব্রীজ ও আন্ডারপাসের অভাব এবং নির্মিত ফুটওভার ব্রীজ অব্যবহৃত থাকা।

লক্ষনীয় যে, নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে ২০-৫০ শতাংশ জায়গা দখল করে যানবাহন থেমে থাকতে দেখা যায়। জনগন ঝুঁকি নিয়ে হলেও রাস্তা পার হয়, আর গাড়ি চালকেরা দূর্ঘটনা এড়াতে ক্ষণে ক্ষণে ব্রেক চাপ দেয়। এতে করে ভ্রমণকাল দীর্ঘায়িত হয় এবং কর্মঘন্টা নষ্ট হয়।

একটি মিনিবাস প্রায় ১৮ বর্গমিটার জায়গা নিয়ে যেখানে ৩০-৩৫ জন যাত্রী নিতে পারে সেখানে ৩০-৩৫ জন যাত্রী নিতে রিক্সা লাগবে ২০-৩০ টি, যেটা জায়গা দখল করবে প্রায় ৫০-৭৫ বর্গমিটার। অন্যদিকে সমপরিমান যাত্রী নিতে লাগবে ১০-১৫ টি অটোরিক্সা যেগুলা প্রায় ৩৯-৫৮.৫ বর্গমিটার জায়গা দখল করবে। অন্যদিকে বাস কিংবা ডাবল-ডেকার বাস যেখানে ৩০ বর্গমিটার জায়গা নিয়ে ৫০-৮০ জন যাত্রী পরিবহন করতে পারবে সেখানে সমসংখ্যক যাত্রী পরিবহনে লেগে যাবে ৫০-৬০ টি রিক্সা কিংবা ৩৫-৪৫ টি অটোরিক্সা যা একটি বাসের ৫-৮ গুন অতিরিক্ত জায়গা দখল করে রাখবে।

২ মন্তব্য
  1. Hasan Uzzaman বলেছেন

    কি কি

    1. Saiful Islam Shilpi বলেছেন

      পড়ে দেখো..