অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিটিসেলের এমডি মেহবুব চৌধুরীকে গ্রেফতার করেছে দুদক

0
.

দুর্নীতি ও অর্থ আত্মসাতের মামলায় প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডের (সিটিসেল) ব্যবস্থাপনা পরিচালক মেহবুব চৌধুরীকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

শনিবার বিকেলে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। দুদকের জনসংযোগ কর্মকর্তা ও উপ-পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সিটিসেল কোম্পানির ওই কর্মকর্তাকে গোপনে দেশের বাইরে চলে যাবার চেষ্টাকালে দুদকের উপ-পরিচালক শেখ আবদুস ছালাম পুলিশের সহযোগিতায় গ্রেফতার করেন।

বর্তমানে সিটিসেলের কর্মকর্তা মেহবুব চৌধুরীকে বনানী থানায় পুলিশ হেফাজতে আটকে রাখা হয়েছে। আগামীকাল রবিবার তাকে আদালতে হাজির করা হবে।

উল্লেখ্য, গত ২৮ জুন (বুধবার) দুদক বিএনপি নেতা সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডের চেয়ারম্যান এম মোরশেদ খান এবং প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মেহবুব চৌধুরীসহ মোট ১৬ জনের বিরুদ্ধে মামলা করে।

দুদকের উপ-পরিচালক শেখ আবদুস ছালাম রাজধানীর বনানী মডেল থানায় এ মামলা করেন। মামলায় প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড ও এবি ব্যাংকের কয়েকজন সাবেক ও বর্তমান কর্মকর্তাকেও আসামি করা হয়।

মামলায় অভিযুক্তরা অসৎ উদ্দেশ্যে অন্যায়ভাবে আর্থিক লাভের জন্য প্রতারণা, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও বিশ্বাস ভঙ্গের মাধ্যমে প্যাসিফিক টেলিকম বাংলাদেশ লিমিটেডের (পিবিটিএল) ব্যাংক গ্যারান্টির আবেদন যাচাই-বাছাই না করেই এবি ব্যাংকের মহাখালী শাখার দেওয়া প্রস্তাব প্রধান কার্যালয়ে পাঠান। পরে তিনজন ব্যবস্থাপনা পরিচালকের সহায়তায় ৪টি বোর্ড সভার মাধ্যমে ৩৪৮ কোটি ৫০ লাখ টাকার অপরিবর্তনীয় শর্তবিহীন ব্যাংক গ্যারান্টি অনুমোদন করা হয়।

ওই মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে মোট ৩৮৩ কোটি ২২ লাখ ৩৬৩ টাকা ১৩ পয়সা আত্মসাতের অভিযোগ করা হয়েছে।