অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে বিভিন্ন সংগঠনের উদ্যোগে মে দিবস পালিত

0
.

মে দিবস উপলক্ষে চট্টগ্রামে বিভিন্ন সংগঠনের কর্মসুচী চলছে। সোমবার দিনভর নগরীর বিভিন্ন এলাকায় র‌্যালি ও সমাবেশে করেছে শ্রমিক সংগঠনগুলো।

পাহাড়তলি রেলওয়ে শ্রমিক লীগঃ সকালে মে দিবস উপলক্ষে র‌্যালি বের করেছে রেলওয়ে শ্রমিকলীগ। পাহাড়তলি রেলওয়ে ওয়ার্কসপ থেকে শুরু হয়ে র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। পরে এক সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় শ্রমিকলীগ নেতা সিরাজুল ইসলাম।

ইষ্টার্ণ রিফাইনারীঃ মে দিবেস চাকুরী স্থায়ী করনের দাবীতে আজও বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে চট্টগ্রামের ইষ্টার্ণ রিফাইনারীতে কর্মরত অস্থায়ী শ্রমিকরা। সকালে মে দিবস উপলক্ষে আয়োজিত বিক্ষোভ মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে রিফাইনারীর গেইটে সমাবেশে মিলিত হয়।
এসময় বক্তারা বলেন বিগত প্রায় ২০ বছর ধরে অস্থায়ী শ্রমিক হিসেবে কাজ করছেন তারা। শ্রমিক নিয়োগের ক্ষেত্রে অস্থায়ী শ্রমিকদের দক্ষতার ভিত্তিতে স্থায়ী করার নিয়ম থাকলেও কর্তৃপক্ষ এ নিয়ম মানছেনা ।
সমাবেশে শ্রমিক নেতারা অভিযোগ করে বলেন প্রশাসনের স্বেচ্ছাচারিতার কারণে দীর্ঘ ২০ বছর ধরে কর্মরত শ্রমিকরা তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছে।
শ্রমিক নেতারা বলেন, ইষ্টার্ণ রিফাইনারী কর্তৃপক্ষ নিয়ম নীতি লংঘন করে বাইরের অদক্ষ লোক নিয়োগ দিচ্ছে মোটা অংকের আর্থিক লেনদেনের মাধ্যমে।
শ্রমিক ইউনিয়নের সভাপতি জামাল উদ্দিনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারন সম্পাদক জয়নাল আবেদীন,সহ সভাপতি মো. সেলিম,মো. আরাফাত,আবদুল হালিম প্রমুখ।

.

মোস্তফা হাকিম ফাউন্ডেশনঃ সপ্রতি বছরের ন্যায় এ বছরও মে দিবসে জাহাজ ভাঙ্গা শিল্প কর্মরত শ্রমিকদের সংবর্ধনা দিলেন সাবেক মেয়র মো. মনজুর আলম।  সোমবার বিকেলে নগরীর উত্তর কাট্টলীস্থ নিজ বাড়ীতে এ সংবর্ধনা প্রদান করা হয়। মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের পক্ষ থেকে সীতাকুন্ডের ফেরদৌস স্টিল কর্পোরেশন ইয়ার্ডে পা হারানো পঙ্গু শ্রমিক ইদ্রিসকে নগদ ১০ হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়। এ ছাড়া তার দুই সন্তানের পড়ালেখার খরচ নির্বাহের জন্য মোস্তফা হাকিম ফাউন্ডেশন থেকে প্রতিমাসে ১ হাজার টাকা করে প্রদানের প্রতিশ্রুতি প্রদান করেন। এছাড়াও জাহাজ ভাঙ্গা শিল্পে কর্মরত ৬০ জন শ্রমিককে আর্থিক অনুদান প্রদান করা হয়।
এসময় তিনি বলেন, শ্রমিকদেরকে অবহেলা করলে শিল্প টিকবেনা। জাহাজ ভাঙ্গা শিল্প টিকে আছে শ্রমিকদের উপর। মনজুর আলম বলেন, প্রতি বছর মে দিবস আসলে শ্রমিকদের নিয়ে অনেকে নানা প্রতিশ্রুতি দেন কিন্তু বাস্তবে তার প্রতিফলন ঘটেনা। শ্রমিকরা সব সময় আশ^াসের বেড়াজালেই আবদ্ধ থাকেন। তিনি বলেন,আইনের যাতাকলে পড়ে শ্রমিকদের নায্য অধিকার বন্ধি হয়ে আছে। তিনি শ্রমিকদেরকে অবহেলা না করে তাদেরকে মানবিক দৃষ্টিতে দেখতে শিল্প মালিকদের প্রতি অনুরোধ জানান। মোস্তফা হাকিম বিশ^বিদ্যালয় কলেজের অধ্যক্ষ মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ মো. বাদশা আলম,নুরুল আলম ভুট্টু,নারী নেত্রী দিলোয়ারা বেগম প্রমুখ।

.

শ্রমিক দিবস উদযাপন পরিষদ উত্তর চট্টগ্রামঃ শ্রমিক দিবস উদযাপন পরিষদ উত্তর চট্টগ্রামের উদ্যেগে চট্টগ্রাম নাজির হাট সড়কের বড়দিঘিরপাড় চত্বরে শ্রমিক-জনতা সমাবেশে বক্তারা বলেন শ্রমিক-জনতা ঐক্যবদ্ধ ভাবে দেশ গড়তে হবে। আজ শ্রমজীবী মানুষের হাতে হাত রেখে এগিয়ে যাওয়ার দিন। শ্রমিক-জনতার সংহতি প্রকাশের দিন।
শ্রমিক দিবস উদযাপন পরিষদ উত্তর চট্টগ্রামের উদ্যেগে বড়দিঘিরপাড় চত্বরে ১ লা মে সোমবার সকাল ১০টায় আয়োজিত শ্রমিক-জনতা সমাবেশে প্রধান অতিথি ছিলেন নিউজচিটাগাং এর নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওন। শ্রমিক দিবস উদযাপন পরিষদ উত্তর চট্টগ্রামের আহবায়ক শ্রমিক নেতা মোহাম্মদ সাহেদ এর সভাপতিত্বে ও যুগ্ন আহবায়ক শ্রমিক নেতা মোহাম্মদ ইসহাকের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন শ্রমিক দিবস উদযাপন পরিষদ উত্তর চট্টগ্রামের সদস্য সচিব শ্রমিক নেতা পারভেজ চৌধুরী। শ্রমিক-জনতার সমাবেশে অনান্যের মধ্যে বক্তব্য রাখেন শ্রমিক নেতা মুহাম্মদ সিদ্দিক, শ্রমিক নেতা মুসলে উদ্দিন, শ্রমিক নেতা মো সরওয়ার। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন মো: রাইহান, মোহাম্ম সেলিম, সাইফুল পাটোয়ারী, মো হারুন, মুসা মামুন, হারুন খান, মো রমজান, মোহাম্দ সেলিম , মুহাম্মদ দিদার, ইসমাঈল, নাজিম উদ্দিন প্রমুখ।

.

জেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নঃ চট্টগ্রাম মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেছেন নির্মাণ শ্রমিকরা আধুনিক শহরের রূপকার। তাদের শ্রমে তৈরি হচ্ছে আধুনিক নগরী।
নির্মাণ শ্রমিকরা অবহেলিত, নির্যাতিত। কর্মক্ষেত্রে প্রতিনিয়ত বৈষম্যের শিকার হচ্ছে। শ্রমশক্তি হারানোর পর সুন্দর অবসর জীবন নিশ্চিত করতে নির্মাণ শ্রমিকদের জন্য সরকারি পর্যায়ে শ্রমকলোনী প্রতিষ্ঠা করতে হবে।
শহরের শ্রমিক অর্ধষিত এলাকায় শ্রমসের নির্মাণের পাশপাশি শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নয়নে সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। দাবি আদায়ে শ্রমিকদের সংগ্রাম করতে হবে।
সকালে চট্টগ্রাম জেলা নিমাণ শ্রমিক ইউনিয়ন (রেজি: নং: ২২১৩) এর মে দিবস উপলক্ষে র‌্যালীপূর্ব সমাবেশে এসব কথা বলেন তিনি।
এসময় কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, নির্মান শ্রমিক ইউনিয়নের সভাপতি বেলাল হোসেন, সাধারণ সম্পাদক বাহার উদ্দিন, যুবনেতা সাইফুর রহমান শপথ, আবু মুসা, নির্মাণ শ্রমিক ইউনিয়নের মো: কাউছার, ফারুক হোসেন স্বপন, মো: মনসুর, বেলাল হোসেন, কামাল হোসেন, মো: হানিফ, জিয়াউদ্দিন জিয়া, আকবর হোসেন, আবু তাহের, মো: হোসেন, মো: আজাদ, মো: কবির, রুস্তম আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া নগরীর টেক্সটাইল মোড়ে পোশাক শ্রমিক ইউনিয়ন,কাজির দেউরি মোড়ে চট্টগ্রাম নির্মান শ্রমিক ইউনিয়ন র‌্যালি বের করে। বিকাল ৩টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সমাবেশে অনুষ্ঠিত হয়।