অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দস্তগীর চৌধুরীর মতো ক্রীড়া অন্তপ্রাণ সংগঠক খুব কম জন্মায়

0
.

বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও রাজনৈতিক ব্যক্তিত্ব মরহুম আলহাজ্ব দস্তগীর চৌধুরীর সরণ সভায় বক্তরা বলেছেন, দস্তগীর চৌধুরীর প্রধান পরিচয় হচ্ছে তিনি একজন ক্রীড়া অন্তপ্রাণ সংগঠক। তিনি রাজনীতি, সমাজিক কর্মকান্ডসহ বিভিন্ন ক্ষেত্রেই প্রচুর অবদান রেখে গেছেন। তবে একজন ক্রীড়া প্রেমি সংগঠক হিসেবেই আলহাজ্ব দস্তগীর চৌধুরীর উত্থান। তিনি একজন মুক্তিযোদ্ধা হিসেবে দেশ রক্ষার সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন। উপমহাদেশের অন্যতম জনপ্রিয় ক্রীড়া সঙগঠন চট্টগ্রাম আবাহনী লিমিটেডের আজকের এই ইর্ষণীয় উত্থানের পিছনে অন্যতম প্রধান ভূমিকা পালন করে গেছেন মরহুম দস্তগীর চৌধুরী। তিনি রাজনৈতিকভাবে একটি বৃহৎ দলের গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপালন করলেও তিনি আবাহনী ও ক্রীড়াঙ্গনের ডাকে সবকিছু পিছনে ফেলে ছুটে যেতেন।

মঙ্গলবার বিকালে নগরীর লাভলেইন নূর আহমদ সড়কস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের হল রুমে আবাহনী সমর্থক গোষ্ঠী চট্টগ্রাম আবাহনী সমর্থক গোষ্ঠী চট্টগ্রাম উত্তর-দক্ষিণ ও মহানগরের উদ্যোগে এ স্মরণ সভার আয়োজন করা হয়।

আবাহনী সমর্থক গোষ্ঠীর সভাপতি মোঃ সাহাব উদ্দীন হাসান বাবুর সভাপতিত্বে স্মরণ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম আবাহনীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আলহাজ্ব দিদারুল আলম চৌধুরী। তিনি বলেন, আজকে আবাহনী সমর্থক গোষ্ঠী তার মতো একজন নিবেদিত প্রাণ ক্রীড়া সংগঠককে স্মরণ করছে বলে একজন ক্রীড়া সংগঠক হিসেবে আমি নিজেও আবেগাপ্লুত।

আলহাজ্ব দস্তগীর চৌধুরী ও মাসুদুর রহমানের স্মরণসভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবাহনী সমর্থক গোষ্ঠীর সাবেক সভাপতি কামাল আহমেদ, সাবেক সভাপতি মোসলেহ উদ্দিন নোয়াব, ও দস্তগীর তনয় ব্যারিষ্টার ফয়সাল দস্তগীর। আবাহনী সমর্থক গোষ্ঠীর উত্তর জেলার সাধারণ সম্পাদক রাশেদ খান মেনন ও সুফিউর রহমান টিপুর যৌথ সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহ-সভাপতি আলী ওসমান রাজু, জাহাঙ্গীর হোসেন, সোহেল আহমেদ, রাশেদ ইবনে ফরিদ চৌধুরী, আশরাফ উদ্দিন ইভান, নাসির উল্লাহ, হারুনুর রশিদ, হামিদুর রহমান, সোহাগ খান, আশরাফ উদ্দিন হিমেল, খোরশেদ আলম, রাশেদ জোবায়ের, মোসলিম উদ্দিন রাহাত, রাফসানুল হক, মোহাম্মদ আব্বাস, আব্দুল আউয়াল, তানিমুর রহমান, মুহাম্মদ সাইফুল, আসাদ ও সবুজ প্রমুখ।

স্মরণসভার শুরুতে মরহুম দস্তগীর চৌধুরী, মাসুদুর রহমান, তাজুল হুদা সহ আবাহনী পরিবারের সকল কর্মকর্তা, খেলোয়াড় ও সমর্থকদের মধ্যে যারা ইন্তেকাল করেছেন তাদের সকলের রুহের মাগফেরাত কামনা করা হয়। স্মরণসভা থেকে সাবেক ডেপুটি মেয়র ও বিশিষ্ট রাজনীতিবিদ আলহাজ্ব দস্তগীর চৌধুরীর নামে চট্টগ্রামের যেকোন সড়কের নামকরণ করার জন্য দাবি জানানো হয়।