অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চীন-নেপাল যৌথ সামরিক মহড়া শুরু

0
.

প্রথমবারের মতো যৌথ সামরিক মহড়া শুরু করছে চীন ও নেপাল। ‘সাগরমাতা ফ্রেন্ডশিপ ২০১৭’ শীর্ষক ১০ দিনের এই সামরিক মহড়া রবিবার (১৬ এপ্রিল) শুরু হয়েছে।
নেপালের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, এ মহড়ায় সন্ত্রাস দমন বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে।

এ বিষয়ে চীনে নেপালের সাবেক রাষ্ট্রদূত থানকা কারকি বলেছেন, ‘নেপাল ও চীনের মধ্যে বহুমুখী সম্পর্ক বিদ্যমান। যৌথ সামরিক মহড়া ওই সম্পর্ককে আরও শক্তিশালী করবে। গত মাসে চীনের প্রতিরক্ষামন্ত্রী চ্যাং ওয়ানকুয়ান নেপাল সফর করেন। গত ১৫ বছরের মধ্যে ওই প্রথম চীনের কোনো প্রতিরক্ষামন্ত্রীর নেপাল সফর। ওই সফরেই যৌথ সামরিক মহড়ার বিষয়ে দুই দেশ একমত হয়।

এদিকে, নেপালের সঙ্গে চীনের এই যৌথ মহড়া ভারতের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন অনেকেই। কারণ, ভারত ও চীন দুই দেশই এশিয়ায় ক্ষমতা বিস্তারের চেষ্টা করছে।

এ বিষয়ে ভারতের ‘টাইমস অব ইন্ডিয়া’র খবরে বলা হয়েছে, ভারত এ সামরিক মহড়া গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করবে বলেই ধারণা করা হচ্ছে।

চতুর্দিকে ভূমি দিয়ে ঘেরা নেপাল বহুলাংশে ভারতের উপরই নির্ভরশীল। ভারত থেকেই বেশিরভাগ পণ্য আমদানি করে দেশটি। নেপালের বর্তমান মাওবাদী সরকার দিল্লির সঙ্গে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে চাইছে। অন্যদিকে, চীন অবকাঠামোগত উন্নয়নে নেপালকে বড় ধরনের সহায়তার আশ্বাস দিয়েছে।

ভারত ও চীনের আধিপত্য বিস্তারী মনোভাবের ফাঁকে পড়ে নেপালের ভবিষ্যত কি দাঁড়ায়, এও এক প্রশ্ন বটে!