অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বৈশাখী ভাতাসহ ৬ দফা দাবীতে পাঁচশতাধিক  শিক্ষা প্রতিষ্ঠানে কর্মবিরতি পালিত

0
.

বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে মঙ্গলবার (১১ এপ্রিল) চট্টগ্রাম অঞ্চলের আওতাধীন চট্টগ্রাম মহানগর, উত্তর, দক্ষিণ, কক্সবাজার ও পার্বত্য জেলার পাঁচশতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে দিনব্যাপী কর্মবিরতি পালন করেছে মাধ্যমিক শিক্ষকরা।

বেসরকারি এম.পি.ও ভুক্ত ৫ লক্ষাধিক শিক্ষক-কর্মচারীদের মার্চ মাসের বেতনের সাথে বৈশাখী ভাতা প্রদান না করায় কালো ব্যাজ ধারণ করে এ কর্মসূচী পালন করা হয়।

কর্মবিরতি পালনকালে প্রাত্যাহিক সমাবেশ করে শিক্ষার্থীদের ছুটি দিয়ে দেওয়া হয়। ক্লাস বর্জনের পাশাপাশি দাবি সমূহের যৌক্তিকতা তুলে ধরে ম্যানেজিং কমিটি, গভর্নিং বডি ও অভিভাবকদের সাথে মত বিনিময় করেছেন স্ব স্ব বিদ্যালয় ইউনিট।

সভায় বক্তারা বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারিদের মার্চ মাসের বেতনের সাথে বৈশাখী ভাতা প্রদান করা হলেও এম.পি.ও ভুক্ত ৫ লক্ষ শিক্ষক-কর্মচারিদের এ ভাতা দেয়া হয়নি। ৮ম জাতীয় বেতন স্কেলে বেসরকারি শিক্ষক-কর্মচারিদের অন্তর্ভুক্ত করা হলেও বেতন স্কেলের অন্যান্য সুযোগ সুবিধা প্রদান করা হয়নি আজো। গত বছর পহেলা বৈশাখ থেকে সরকারি চাকরিজীবীদের বৈশাখী ভাতা দেওয়া হচ্ছে। তবে একই স্কেলে কর্মরত বেসরকারি এম.পি.ও ভুক্ত শিক্ষক-কর্মচারিরা এখনও তা পাননি। পরপর দুই বছর এ ভাতা না পেয়ে আমরা আশাহত। সরকারি শিক্ষকরা বৈশাখী ভাতা পাবেন আর বেসরকারি শিক্ষকরা তা পাবেন না, এটা হতে পারে না। বেসরকারি শিক্ষকদের সাথে বৈষম্যমূলক আচরণ না করে ন্যায্য দাবী বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন শিক্ষক নেতৃবৃন্দ।

গত ২৯ মার্চ ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ শিক্ষক সমিতির উদ্যোগে অনুষ্ঠিত জাতীয় শিক্ষক মহাসমাবেশ থেকে ৬ দফা দাবী বাস্তবায়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। তারই অংশ হিসাবে মঙ্গলবার এ কর্মসূচী পালন করা হয়। ৬ দফা দাবী সমূহ – শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন, সরকারি শিক্ষক কর্মচারিদের ন্যায় এম.পি.ও ভুক্ত শিক্ষক কর্মচারিদের ৫% বার্ষিক ইনক্রিমেন্ট, পূর্নাঙ্গ উৎসব ভাতা ও চিকিৎসা ভাতা, শিক্ষাখাতে জিডিপির ৬% বরাদ্দ, নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক কর্মচারিদের এমপিও ভুক্তকরণ এবং অবসর গ্রহণের ৬ মাসের মধ্যে অবসর সুবিধা ও কল্যাণট্রাস্টের টাকা প্রদানের ব্যবস্থাকরণের জন্য শিক্ষক নেতৃবৃন্দ জোর দাবী জানিয়েছেন। দাবী সমূহ বাস্তবায়নে কর্মসূচি পালনের উপর গুরুত্ব আরোপ করেন শিক্ষক নেতৃবৃন্দ।

কর্মসূচি সমূহ- পহেলা বৈশাখ কালো ব্যাজ ধারণ করে বৈশাখী উৎসব এর অনুষ্ঠান পালন করবে শিক্ষক কর্মচারিরা। ১৫ থেকে ২০ এপ্রিল স্থানীয় সংসদ সদস্যদের সাথে দাবিসমূহের যৌক্তিকতা তুলে ধরে মত বিনিময়। ২৬ এপ্রিল জেলা সদরে সকাল ১১টায় প্রতীক অনশন পালন করা হবে। ১৫ মে ২০১৭ এর মধ্যে দাবি মানা না হলে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে কঠোর কর্মসূচি দেয়া হবে বলে শিক্ষক নেতৃবৃন্দ ঘোষণা করেন।

কর্মবিরতি পালন করায় চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারিদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন বাশিস, চট্টগ্রাম আঞ্চলিক শাখার নেতৃবৃন্দ। বাশিস, চট্টগ্রাম অঞ্চলের সভাপতি সৈয়দ লকিতুল্লাহ, সাধারণ সম্পাদক অঞ্চল চৌধুরী, শিক্ষক সংগ্রাম কমিটির চেয়ারম্যান নাসির উদ্দীন আহমেদ, আহ্বায়ক শিমুল মহাজন, চট্টগ্রাম মহানগরীর সভাপতি নুরুল হক সিদ্দিকী, সাধারণ সম্পাদক প্রদীপ কানুনগো, উত্তর জেলার সভাপতি রণজিৎ নাথ, সাধারণ সম্পাদক মো: জানে আলম, দক্ষিণ জেলার সভাপতি মো: ওসমান গণি, সাধারণ সম্পাদক ছগীর মোহাম্মদ, কক্সবাজার জেলা সভাপতি মুজিবুল হক, সাধারণ সম্পাদক মো: ছৈয়দ করিম, পার্বত্য জেলার সভাপতি রণতোষ মল্লিক, সাধারণ সম্পাদক মো: নজরুল ইসলাম চৌধুরী। বিবৃতিতে শিক্ষক নেতৃবৃন্দ এ কর্মসূচি শিক্ষক আন্দোলনকে আরো বেগবান করবে বলে মত ব্যক্ত করেন। নেতৃবৃন্দ পরবর্তী কর্মসূটি বাস্তবায়ন কল্পে ঐক্যবদ্ধ শিক্ষক আন্দোলন এর বিকল্প নেই বলে উল্লেখ করেন।

চট্টগ্রাম উত্তর জেলা জেলার আওতাধীন হাটহাজারী, রাউজান, ফটিকছড়ি, মীরসরাই, সীতাকুণ্ড, রাঙ্গুনীয়া ও সন্দ্বীপ সাংগঠনিক উপজেলা সমূহে সর্বাত্মক কর্মসূচি পালিত হয়। এসব বিদ্যালয় হচ্ছে-মাদার্শা বহুমুখী উচ্চ বিদ্যালয়, গড়দুয়ারা উচ্চ বিদ্যালয় নাঙ্গলমোড়া উচ্চ বিদ্যালয়। নাজিরহাট কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, নানুপুর বালিকা উচ্চ বিদ্যালয়, নারায়নহাট কলেজিয়েট উচ্চ বিদ্যালয় রাঙ্গুনীয়া বহুমুখী উচ্চ বিদ্যালয়, খিলমোগল রসিক উচ্চ বিদ্যালয়, গহিরা এ জে ওয়াই এম এস উচ্চ বিদ্যালয়, নোয়াপাড়া উচ্চ বিদ্যালয়,ফটিকছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়, মীরসরাই সরকারহাট এন আর উচ্চ বিদ্যালয়, সীতাকুন্ড শেখেরহাট উচ্চ বিদ্যালয়, কুমিরা আবাসিক উচ্চ বিদ্যালয়। ধর্মঘট পালনকালে বক্তব্য রাখেন- আঞ্চলিক, জেলা ও উপজেলা নেতৃবৃন্দের মধ্যে রনজিৎ নাথ, মো: জানে আলম, শিমুল মহাজন, ফিরোজ চৌধুরী, মেজবাহ উদ্দীন আহমদ, মো: হাবিবুল্লাহ, মো: আবু বক্কর, মো: জাফর সাদেক, মো: মহিউদ্দিন, মো: এমরান হোসেন, মো: চাঁন মিয়া, মো: আবু তাহের চৌধুরী, মো: সেলিম উদ্দীন, শেখ মো: আলমগীর, রতন দে, কাঞ্চন বিশ্বাস, মুকুল ভট্টাচার্য, মকছুদুল করিম, মাহবুব আলম, জীবন কৃষ্ণ মুখার্জী, মো: জানে আলম, মো: মিজানুর রহমান, নির্মল দাশ, মো: নুরছাফা, মো: আমিনুর রসুল খান, মো: শহীদুল ইসলাম, মীর্জা মো: বখতেয়ার, জাকের হোসেন, মো: আজম, সুভাষ সরকার, রতন কুমার নাথ, এ কে এম মঈনউদ্দীন, প্রবীর নাথ, লক্ষ্মী রাণী বৈদ্য, স্বপ্না রাণী বড়ুয়া প্রমুখ।

চট্টগ্রাম মহানগর আওতাধীন কোতোয়ালী, চান্দগাঁও, পাহাড়তলী, পাঁচলাইশ, ডবলমুরিং, বন্দর, পতেঙ্গা, হালিশহর, বাকলিয়া, বায়েজিদ, থানা সমূহের শতাধিক বেসরকারী এমপিও ভুক্ত মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সমূহে বাশিস এর কর্মবিরতি কর্মসূচি পালন করা হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চট্টগ্রাম আঞ্চলিক, মহানগর ও থানা নেতৃবৃন্দ শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি, সদস্য ও অভিভাবকদের সাথে মতবিনিময়ে আন্দোলনের যৌক্তিকতা তুলে ধরেন। ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ তাদের সাথে ঐক্যমত পোষন করে নৈতিক সমর্থন ব্যক্ত করেন। বেসরকারি শিক্ষক কর্মচারিদের বঞ্চিত রেখে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন সম্ভব নয় বলে অভিমত ব্যক্ত করা হয়। মত বিনিময় সভা সমূহে ম্যানেজিং কমিটির সভাপতির মধ্যে এমইএস উচ্চ বিদ্যালয়ের সভাপতি এ আর এম শামিম উদ্দিন, রাবেয়া বসরি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি এ কে এম বেলায়েত হোসেন, হালিশহর গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয়ের সভাপতি আবদুল রহিম আল হেলাল। চট্টগ্রাম অঞ্চলের সভাপতি সৈয়দ লকিতুল্লাহ, সাধারণ সম্পাদক অঞ্চল চৌধুরী, মহানগরীর সভাপতি নুরুল হক ছিদ্দিকী, সাধারণ সম্পাদক প্রদীপ কানুনগো, আঞ্চলিক নেতৃবৃন্দের মধ্যে আকম শহিদুল্লাহ মানিক, মনিকা সেন, বিচিত্রা চৌধুরী, দেবেশ দাশ, থানা নেতৃবৃন্দের মধ্যে মো: মহসিন, নূর নাহার বেগম, খুরশিদ রোকেয়া, মো: ইয়াছিন, আবদুল মালেক, বরুণ চক্রবর্তী, অজিত ধর বক্তব্য রাখেন।

চট্টগ্রাম দক্ষিণ জেলাধীন বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, বাঁশখালী, সাতকানিয়া, চন্দনাইশ, লোহাগাড়া, উপজেলার দু’শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে ও বেসরকারি শিক্ষকদের দিনব্যাপী কর্মবিরতি পালিত হয়। স্ব স্ব বিদ্যালয় ইউনিট শ্রেণিকার্যক্রম বন্ধ রেখে মত বিনিময় সভা করেছেন। মত বিনিময় সভা সমূহের আঞ্চলিক, জেলা ও উপজেলা নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন মো: ওসমান গণি, ছগির মোহাম্মদ, মো: আলতাজ মিয়া, নাসির উদ্দিন আহমেদ, স্বপন চন্দ্র সাহা, সঞ্জিব কুসুম চৌধুরী, মোহাম্মদ আলী, মো: আমির হোসেন, বিশ্বজিত বড়ুয়া, শ্যামল দে, আবু তাহের প্রমুখ।