অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

যানজট থেকে মুক্তি পেতে পতেঙ্গা থেকে কাটগড় পর্যন্ত ১৭টি মানববন্ধন পালিত

1
.

যানজটের অভিশাপ থেকে মুক্তির দাবিতে নগরীর বন্দর থেকে পতেঙ্গা কাটগড় এলাকা পর্যন্ত ১৭টি স্থানে এক যোগে মানববন্ধন পালন করেছে এলাকার হাজার হাজার মানুষ।

হালিশহর নাগরিক পরিষদের ব্যানারে  শনিবার (৮এপ্রিল) সকাল থেকে স্কুলর শতশত ছাত্র-ছাত্রী, শিক্ষক শিক্ষীকা, অভিভাবক এবং সর্বস্তরের জনতা বিশাল মানববন্ধনে অংশ নিতে দেখা গেছে।

এলাকাবাসীর অভিযোগ যে, বন্দর -পতেঙ্গা ইপিজেড হালিশহরবাসী দীর্ঘদিন যাবত যানজটে পড়ে অস্থ্যির হয়ে পড়েছে। যানজট যেন আগ্রাবাদ বিমান বন্দর সড়কে স্থায়ী রূপ ধারণ করেছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে যাওয়া থেকে বঞ্চিত এবং শহর থেকে অনেকটাই বিচ্ছিন্ন বলেও জানান। শেষ পর্যন্ত বাধ্য হয়ে যানজট থেকে রেহাই পেতে রাস্তায় নেমেছে।

মানববন্ধন চলাকালে পতেঙ্গা-হালিশহর নাগরিক পরিষদের পক্ষ থেকে সরকারের কাছে ১৩টি দাবি  পেশ করা হয়। সেগুলো হল-সকাল ৭টা-৯টা পর্যন্ত কন্টেইনার, টেইলার, কার্ভাভ্যান চলাছল বন্ধকরন, নৌ বাহিনী(ঈসা খা ঘাটির) পাশে নিউমুরিং উন্মুক্ত সড়ক টি চালুকরণ, শহরের ফিরিঙ্গীবাজার দিয়ে ১৫নং পতেঙ্গা দিয়ে ওয়াটার বাস চালুকরন, বন্দরের লেবার কলোনী রোডটি উন্মুক্ত সড়কটি চালু করা, সিমেন্ট ক্রসিং দিয়ে বড়পুল পর্যন্ত নব-তৈরি সড়কটি চালু করা, ইপিজেডও সল্টগোলা ক্রসিং মোড়ে আধুনিক ট্রফিক ব্যবস্থা সৃষ্টি করা, নিমতলা থেকে কাঠগড় পর্যন্ত গণপরিবহন চালু করা, নির্ধারিত স্থান দিয়ে ফ্লাইওভার/ওভারপাস নির্মান করা, রাস্তার উপর ডাস্টবিন সরানো, যত্রতত্র গাড়ী পাকিং বন্ধকরা. সকল ইপিজেড কারখানার ছুটির সময় ভিন্নতা করা, বাসস্ট্যাণ্ড কিছুটা দক্ষিনে সরানো।

এছাড়া দুটি দীর্ঘ মেয়াদী পরিকল্পনায় পতেঙ্গা ইপিজেড এলাকাতে কন্টেইনার ডিপো সরানো এবং শহর থেকে ইপিজেডমুখি যাত্রবাহী ট্রেন সার্ভিস চালু করলে এই অসহনীয় যানজট কমতে পারে বলে মত প্রকাশ করেন।

কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বন্দর টিলা বাজার সমিতির সভাপতি নুরুল আলম সওঃ সেক্রেটারী জাহেদ আনসারী, শাহপ্লাজা দোকান মালিক সমিতির সভাপতি মোঃ শাহজাহান সাজু, সেক্রেটারী মিঠুন, পতেঙ্গা-হালিশহর নাগরিক পরিষদের সমন্বয়কারী রফিকুল হাসান, নুর মোহাম্মদ, ৩৯নং ওয়ার্ড কাউন্সিলর প্রতিনিধি মোঃ শাহবুদ্দিন, ব্যবসায়ী সাইফুর রহমান মিন্টু, জসিম উদ্দিন,আরমান, আলমগীর।

পতেঙ্গা-হালিশহর নাগরিক পরিষদের আহবায়ক এডঃ জানে আলম ও বরকত উল্লাহ ফসিউল আলমের এর নেতৃত্বে মানববন্ধন, হাসপাতাল গেইট প্রধান শিক্ষক মোঃ ইসমাইল হোসেনের নেতৃত্বে দক্ষিন হালিশহর স্কুলের সমানে, সিমেন্ট ক্রসিং এমবিশন স্কুল, ইপিজেড এলাকায় উপকূল মানবাধিকার সংস্থা, সল্টগোলা ক্রসিং মোড়ে ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দরা এবং স্টীল মিলবাজার এলাকায় পতেঙ্গা-হালিশহর নাগরিক পরিষদের সদস্য পপি চাকমা ও পূরবী দাশের নেতৃত্বে বিশাল মানববন্দন কর্মসূচি পালন সহ মোট ১৭টি স্পটে এই কর্মসূচি করেন বলে সমন্বয়কারী রফিকুল হাসান সংবাদ মাধ্যম কে জানান।