অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাংলাদেশি হাফেজ আবু রায়হানের বিশ্বজয়

0
.

আবারো বিশ্বমঞ্চে উজ্জ্বল হয়েছে বাংলাদেশের নাম। সেনেগালে অনুষ্ঠিত ১১তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি প্রতিযোগী হাফেজ আবু রায়হান প্রথম স্থান অর্জন করেছেন। সোমবার (৮ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ।

হাফেজ আবু রায়হান মুফতি আবদুল কাইয়ুম মোল্লা পরিচালিত আর রায়হান ইন্টারন্যাশনাল মাদ্রাসার ছাত্র। গত বছরের ২৪ ডিসেম্বর রাজধানীর লালবাগ শাহী মসজিদে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার বাছাইপর্ব থেকে তাকে নির্বাচিত করে আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ।

আবু রায়হান গত ২ এপ্রিল দেশ ত্যাগ করেন। বর্তমানে তিনি সেনেগালে অবস্থান করছেন। সেনেগালের রাজধানী ডাকারে অনুষ্ঠিত ১১তম বিশ্ব কোরআন প্রতিযোগিতা ২০২৪ এর আসরে তিনি প্রথম হয়েছেন। প্রতিযোগিতায় বিশ্বের ২৮টি দেশের প্রতিযোগীরা অংশগ্রহণ করেন।

রোববার (৭ এপ্রিল) স্থানীয় সময় রাত ১০টায় অনুষ্ঠিত পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। এতে প্রথম স্থান অর্জন করে বাংলাদেশ, ২য় স্থান অর্জন করে মিশর এবং তৃতীয় স্থান অর্জন করে সেনেগাল। প্রথম পুরস্কার হিসেবে ২০ হাজার ইউএস ডলার, দ্বিতীয় পুরস্কার ১০ হাজার ইউএস ডলার, তৃতীয় পুরস্কার ৩ হাজার ইউএস ডলার রয়েছে।

বাংলাদেশি প্রতিযোগী হাফেজ আবু রায়হানকে পুরস্কার হিসেবে নগদ ২০ হাজার ইউএস ডলার, সম্মাননা স্মারক ও সনদপত্র তুলে দেন শায়েখ ইব্রাহিম নিয়াস আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার প্রধান ড. শায়েখ আব্দুল মালিক নিয়াস। বাংলাদেশি মুদ্রায় এই পুরস্কারের মূল্য প্রায় ২২ লাখ।

এর আগে শিশু ক্বারি হিসেবে খ্যাতি পাওয়া হাফেজ আবু রায়হান ২০১৮ সালে কাতারে অনুষ্ঠিত টেলিভিশন ভিত্তিক রিয়েলিটি শো তিজানুন নূর তথা জিম টিভিতে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করার গৌরব অর্জন করেছিলেন।