অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এমভি আবদুল্লাহ নাবিকদের উদ্ধারের অভিযানে নামছে সোমালিয়ান পুলিশ : রয়টার্স

0
.

ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশি ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ জাহাজটি উদ্ধারের জন্য প্রস্তুতি নিচ্ছে সোমালিয়ান পুলিশ। সোমবার (১৮ মার্চ) বিভিন্ন দেশের নৌবাহিনীর সদস্যদের নিয়ে সোমালিয়ান পুলিশ অভিযানের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে বিট্রিশ বার্তা সংস্থা রয়টার্স। পান্টল্যান্ড অঞ্চলের পুলিশ বাহিনীর বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানায়।

রয়টার্স জানায়, ভারতের নৌবাহিনীর কমান্ডোরা সোমালি জলদস্যুদের কবল থেকে একটি কার্গো জাহাজ উদ্ধারের দুই দিনের মাথায় এ অভিযানের প্রস্তুতি চলছে।

গত ১২ মার্চ ভারত মহাসাগর থেকে এমভি আবদুল্লাহ জাহাজটি ছিনতাই করে সোমালিয়া উপকূলে নিয়ে যায় জলদস্যুরা। জাহাজে জলদস্যুরা উঠে নিয়ন্ত্রণ নেওয়ার পরপরই খবর পেয়ে একটি যুদ্ধজাহাজ ও একটি দূরপাল্লার টহল জাহাজ মোতায়েন করেছিল ভারতীয় নৌবাহিনী। বাংলাদেশি জাহাজটি সোমালিয়া উপকূলে নেওয়া পর্যন্ত সেটির কাছাকাছি এলাকায় অবস্থান নিয়ে অনুসরণ করেছিল ভারতীয় যুদ্ধজাহাজ।

পান্টল্যান্ডের পুলিশ জানায়, তারা সতর্ক অবস্থায় আছে এবং এমভি আবদুল্লাহ জিম্মি করে রাখা জলদস্যুদের বিরুদ্ধে অভিযানে অংশ নিতে প্রস্তুত রয়েছে।

রয়টার্স আরও জানায়, আন্তর্জাতিক নৌ সেনারা জলদস্যুদের ওপর আক্রমণের পরিকল্পনা করছেন বলে খবর পাওয়ার পর পান্টল্যান্ড পুলিশ বাহিনী প্রস্তুত রয়েছে। সূত্র: রয়টার্স