অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নেকাব খুলতে না চাওয়ায়, ভাইভা নেয়া হয়নি ইবি ছাত্রীর

0
.

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ফাইনালের ভাইভা পরীক্ষায় মুখমণ্ডল প্রদর্শন করতে বলায় ভাইভায় অংশ নেয়নি ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তুবা। সেমিস্টার ফাইনাল পরীক্ষার ভাইভায় এ ঘটনা ঘটে বলে জানা গেছে।

বিভাগটির এক সূত্রে জানা গেছে, গত বছরের ১৩ ডিসেম্বর বিভাগটির ২০২১-২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষের ভাইভায় নেকাব পরে অংশ নেন তুবা। এ সময় ভাইভা বোর্ডের শিক্ষকরা তার পরিচয় নিশ্চিতের জন্য নেকাব খুলতে বলেন। তিনি নেকাব খুলতে অস্বীকৃতি জানান এবং প্রয়োজনে নারী শিক্ষকদের মাধ্যমে তার পরিচয় নিশ্চিত করতে অনুরোধ করেন। কিন্তু ভাইভা বোর্ডের সকল শিক্ষকদের সিদ্ধান্তে নেকাব পরিধানরত অবস্থায় ভাইভা নিতে অস্বীকৃতি জানান শিক্ষকরা।

ভুক্তভোগী শিক্ষার্থী তুবা বলেন, ১৩ ডিসেম্বর আমাদের ফার্স্ট ইয়ারের ফাইনাল পরীক্ষার ভাইভা ছিল। আমি আগে থেকেই নেকাব পড়ি তো ওইদিনও নেকাব পরেই ভাইভায় গিয়েছিলাম। তখন স্যাররা আমাকে বললেন, নেকাব পরা অবস্থায় ভাইভা দিতে দিবে না। তারপর আমি নেকাব খুলতে অসম্মতি জানাই। আইডেন্টিফিকেশনের জন্য নারী শিক্ষক দিয়ে চ্যাকিংয়ের ব্যাপারে বলেছিলাম। কিন্তু একজন ম্যাম উপস্থিত থাকার পরেও আমাকে আলাদাভাবে নারী শিক্ষক দিয়ে আইডেন্টিফাই করতে অসম্মতি জানায় ভাইভা বোর্ড।

তুবা আরও বলেন, শিক্ষকরা এমনও বলছেন, যে নেকাব না খুললে ভাইভা দিতে দিবে না। আমি বারবার রিকুয়েষ্ট করার পরও স্যাররা এবিষয়ে সম্মতি দেননি। স্যারদের মূলত উদ্দেশ্য ছিল যেনো আমি নেকাব খুলে ভাইভা দেই। তাদের আইডেন্টিফিকেশনের কোনো ইনটেনশন ছিল না।

এ বিষয়ে বিভাগের শিক্ষক শহিদুল ইসলাম বলেন, ভাইভা বোর্ডে তাকে ধর্মীয় দৃষ্টিকোণ, বিশ্ববিদ্যালয়ের অবস্থান থেকে একাধিকবার বোঝানো হয়েছে। প্রথম দফায় প্রায় ২৫ মিনিট অতিবাহিত হওয়ার পর দ্বিতীয় দফায় এসেও তিনি নেকাব খুলতে অস্বীকৃতি জানান। পরবর্তীতে আমরা তার বাবাকেও ইনফর্ম করি, তিনি তার সন্তানকে আরেকটি সুযোগ দিতে বলেন। সে অনুযায়ী ক্যাম্পাস খোলার পর ১৭ জানুয়ারি ৩ জন বান্ধবী নিয়ে ভাইভা দিতে এলেও পরিচয় শনাক্তে অস্বীকৃতি জানান। সেদিনও তিনি চাইলে ভাইভা দিতে পারতেন। কিন্তু রাজি না হওয়ায় তার ভাইভা নেওয়া হয়নি।

বিভাগের সভাপতি শিমুল রায় বলেন, রেজাল্ট দেওয়ার আগ পর্যন্ত তার ভাইভা দেওয়ার সুযোগ থাকবে। আমরা আমাদের পক্ষ থেকে চেষ্টা করেছি। কিন্তু তাকে রাজি করাতে পারিনি। আমরা তাকে বলেছিলাম যে ভবিষ্যতে যদি নারী শিক্ষিকা কেউ না থাকে, তখন তাকে সেভাবেই ভাইভা দিতে হবে। আমাদের উদ্দেশ্য কখনোই তার নেকাব খোলানো ছিল না। আমাদের উদ্দেশ্য ছিল তাকে স্টুডেন্ট হিসেবে চিহ্নিত করা।

উক্ত বিভাগের শিক্ষক উম্মে সালমা লুনা বলেন, আমাদের শিক্ষার্থীরা তো এডমিশন টেস্টে মুখ ও কান খুলেই পরীক্ষা দিয়েছেন। আমাদের ক্লাসরুমেও অনেক শিক্ষার্থী নেকাব করেন, আমরা কখনোই তাদের বিরূপ কিছু বলি না। এখন ভাইভার দিন ওই শিক্ষার্থীকে দুই দফায় ৩০ থেকে ৪০ মিনিট বোঝানো হয়েছে। কিন্তু সে রাজি হয়নি।

ফিমেল টিচার দিয়ে আইডিন্টিফাই করার প্রশ্নে তিনি বলেন, প্রশাসনের কাছ থেকে এমন লিখিত কোনো নির্দেশনা পাইনি। প্রশাসন যদি এ ব্যাপারে কোন নির্দেশনা দেয় তবে আমরা অবশ্যই তা পালন করবো।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলিনা নাসরিন বলেন, মানুষ ধর্ম-কর্ম করবে আমরা সেখানে বাধা দিবো না। তবে যেকোনো ফ্যাকাল্টিই হউক না কেন তাকে ভাইভায় আইডেন্টিফাই করার ব্যবস্থায় আসতে হবে। যেভাবেই হউক না কেন। অনেকে আছে যারা ফিমেল টিচার ছাড়া করতে চায় না। সেক্ষেত্রে ফিমেল টিচারকে দিয়ে করানো হবে।

যদি বোর্ডে ফিমেল টিচার না থাকে সেক্ষেত্রে জানতে চাইলে বলেন, সেজন্য বিকল্প ব্যবস্থা আছে। তার বান্ধবীরা থাকবে বা কোনো ম্যামকে এনে তা করা যাবে। এজন্য যে আমরা পরীক্ষা নিবো না বা পরীক্ষা নেয়া যাবে না এমন না বিষয়টা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, এই কাজটি উচিত হয়নি। আমাদের সামনেও অনেক সময় এরকম শিক্ষার্থীরা থাকে আমরা সবসময়ই নারী শিক্ষকের মাধ্যমে তাদের আইডেন্টিফাই করেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে গেলে তাদের পেনাল্টি হতে পারে।