অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে শুরু হয়েছে ২ দিনব্যাপি আন্তঃবিশ্ববিদ্যালয় সংগীত প্রতিযোগিতা

0
.

চবি প্রতিনিধি:

‘শিক্ষা ও সংস্কৃতি, বাঙালির চেতনার জাগৃতি’ এ শ্লোগানকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় সংগীত প্রতিযোগিতা ।

সোমবার (৩০ জানুয়ারি) দু’দিন ব্যাপি এ প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভারসিটি ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইউনিভারসিটি, শাহজালাল বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়-গাজীপুর, কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম ভেটেরিনারী ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক প্রতিযোগী উচ্চাঙ্গ সংগীত, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, দেশাত্মবোধক সংগীত, লোক সংগীত, ভক্তিমূলক সংগীত ও আধুনিক গানে প্রতিযোগিতা করবে।

এ উপলক্ষে সকাল ১০টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রতিযোগিতা উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উপাচার্য তাঁর বক্তব্যে আন্তঃবিশ্ববিদ্যালয় সংগীত প্রতিযোগিতা আয়োজনকারী বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদকে বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত অংশগ্রহণকারী শিক্ষার্থীদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাসে স্বাগত জানান।

তিনি বলেন, সংস্কৃতির আয়নায় প্রতিফলিত হয় দেশ ও জাতির মানস-প্রবণতা এবং সংগীতের শিল্প-সৌন্দর্য মনুষ্যত্বের বিকাশ ও মানবিক সমাজ বিনির্মাণে বিশেষ ভূমিকা রাখে। সংস্কৃতির সোনার তার মুর্চ্ছনা তুলে সামাজিক আচার অনুষ্ঠানে, শিল্প-সাহিত্যে, ভাস্কর্যে-স্থাপত্যে এবং সংগীতে। তাই সংগীত সংস্কৃতির অন্যতম বাহন। শিক্ষার্থীদের মেধা-মনন ও মুক্ত চিন্তা বিকাশে সংগীত বিশেষ ভূমিকা রাখে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা উপস্থিত। চ.বি.র তিনটি ভেন্যুতে অনুষ্ঠিতব্য এ প্রতিযোগিতায় বিচারকমণ্ডলীর দায়িত্ব পালন করবেন বিশিষ্ট শিল্পী কল্যাণী ঘোষ, আবদুর রহিম ও মাসুদ হোসেন। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের সংগীতপ্রেমিক শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ এবং প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।