অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিক আলাউদ্দিনের জামিন

0
.

লোহাগাড়া উপজেলার এক ভুয়া সাংবাদিকের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় লোহাগাড়ার সাংবাদিক মোহাম্মদ আলাউদ্দিন এর জামিন মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সাংবাদিক আলাউদ্দিন আদালতে হাজির হয়ে আত্নসমর্পণের পর জামিন প্রার্থনা করলে চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জহিরুল ইসলাম জামিন মঞ্জুর করেন। এর আগে গত ১০ সেপ্টেম্বর তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত৷

সাংবাদিক আলাউদ্দিনের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট এএইচএম জিয়া উদ্দিন, অ্যাডভোকেট এহসানুল হক, অ্যাডভোকেট মো. এরফান, অ্যাডভোকেট রিদুয়ানুল করিম ও অ্যাডভোকেট জিনাত, অ্যাডভোকেট আব্বাস আলী খান, অ্যাডভোকেট দিদার ও অ্যাডভোকেট জাহেদ সহ ডজনখানেক আইনজীবী।

সাংবাদিক মোহাম্মদ আলাউদ্দিন এর আইনজীবী অ্যাডভোকেট এএইচএম জিয়া উদ্দিন জামিনের বিষয়টি নিশ্চিত করেছেন।

আলাউদ্দিন একুশে পত্রিকার লোহাগাড়া উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

জানান, ২০২২ সালের ২৮ জুলাই সন্ধ্যায় কলাউজান ইউনিয়নের হিন্দুর হাটে ‘শাহপীর অয়েল এজেন্সি’ নামে একটি তেলের দোকানে সাংবাদিক পরিচয়ে চাঁদাদাবি করেন জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ কলিম উল্লাহ নামের দুই ভুয়া সাংবাদিক।

চাঁদাবাজির বিষয়টি এলাকায় জানাজানি হলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। স্থানীয় জনতা তাদের হাতেনাতে ধরে ফেলেন। পরে স্থানীয়দের প্রতিরোধের মুখে তারা ভবিষ্যতে আর চাঁদাবাজি করবেন না মর্মে মুচলেকা দেন এবং চাঁদাবাজির টাকা ফেরত দেন।

এ ঘটনার খবর পেয়ে স্থানীয় সাংবাদিক এরশাদ হোসাইন ও আলাউদ্দিনসহ স্থানীয় সাংবাদিকেরা প্রতিবাদ করেন এবং বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করেন।

এতে ক্ষিপ্ত হয়ে ২০২২ সালের ১৭ আগস্ট জাহাঙ্গীর আলম বাদী হয়ে এরশাদ হোসাইন ও আলাউদ্দিনের বিরুদ্ধে চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা করেন।

পরে আদালত মামলাটি পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই) কে তদন্ত করেন। মামলার তদন্ত শেষে এরশাদ হোসাইন হোসাইনকে অভিযোগপত্র থেকে বাদ দিয়ে আলাউদ্দিনের বিরুদ্ধে প্রতিবেদন জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন এর পুলিশ পরিদর্শক সিরাজুল মোস্তফা।