অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কর্ণফুলি নদীতে নৌকা ডুবি: উদ্ধার হওয়া কয়েকজনের পরিচয়

1
রাতে কর্ণফুলি নদীতে নৌকা ডুবে নিহত রীনা দাশ। কর্মস্থল ইয়ংওয়ান কারখানার পরিচয় পত্র।

কর্ণফুলী নদীর ১১ নং ঘাট থেকে নদী পার হতে গিয়ে নৌকা ডুবে নিখোঁজদের মধ্যে এ পর্যন্ত ৩৮ জনকে উদ্ধার করা হয়েছে এরা সবাই ইপিজেডে অবস্থিত ইয়ংওয়ান কারখানার পোষাক শ্রমিক বলে জানাগেছে।

বুধবার রাত ১১টা পর্যন্ত কোস্টগার্ড, নৌবাহিনী এবং ফায়ার সার্ভিসের রেসকিউ টিম ৩৮ জন নারী পুরুষকে উদ্ধার করেছে। তাদের কয়েকজনের নাম পরিচয় জানাগেছে।

অনেক রাত পর্যন্ত কর্ণফুলির পাড়ে নিখোঁজদের সন্ধ্যানে ভীড় ছিল স্বজনদের।

তবে উদ্ধার হওয়া অনেক জানান, অতিরিক্ত যাত্রী বোঝাই করার কারণে নৌকাটি ডুবে যাওয়ার পর অনেকে সাঁতার কেটে কূলে উঠেছেন।

উদ্ধার হওয়া কয়েকজন হলেন-দিপাঙ্কর দাশ-(২৮), রংমালা (৫৫), রাজ কুমারী (৪০), বিশ্বজিৎ (২৮), সঞ্চিতা দাশ ২৪) সন্তোষ দাশ (২৭), রাসনা দাশ (২৯), রজেন্দ্র দাশ (৬৭),  নারায়ন দাশ (২৬), প্রভা দাশ (২৫)। এরা সবাই কর্ণফুলি থানার জুলদা, ইছানগর এলাকার বাসিন্দা।

উদ্ধার হওয়া মুক্তিযোদ্ধা রজেন্দ্র দাশ জানান, নৌকার মাঝিদের গাফেলতি এবং অতিরিক্ত যাত্রী বোঝাই করার কারণে নৌকাটি নদীর মাঝপথে গিয়ে ডুবে যায়। তিনি নৌকার মাঝি মাল্লাদের বিচার চান।

নিখোঁজদের খোজে উৎকণ্ঠায় রাত কাটে স্বজনদের।

উল্লেখ্য বুধবার সন্ধ্যায় পতেঙ্গার ১১ নম্বর ঘাট থেকে নদী পার হতে  ৬০ থেকে ৭০ জন নারী পুরুষবাহি একটি ইঞ্জিন চালিত নৌকা কর্ণফুলি নদীর দক্ষিণ পাড় ইছানগর এলাকায় যাওয়ার নদীর মাঝেখানে গিয়ে হঠাৎ ডুবে যায়। তাৎক্ষনিক সাঁতার কেটে কয়েকজন উপরে উঠে আসে। তবে বেশ কয়েজন নারী-পুরুষ নিখোঁজ রয়েছে।

উদ্ধার তৎপরতা চালাছে কোস্টগার্ড সদস্যরা।

পরে কোস্টগাড, নৌ বাহিনীর ডুবুরী দল, ফায়ার সার্ভিসের রেসকিউ টিম উদ্ধার কাজে অংশ নিয়েছে। রাত সাড়ে ৮ার দিকে একজন নারীর মৃতদেহ উদ্ধার করে। রাত সাড়ে ১১টা পর্যন্ত ৩৮ জন যাত্রীকে জীবিত উদ্ধার করা হয় বলে জানান কর্ণফুলি শাহমীরপুর পুলিশ ফাঁড়ি ইনচার্জ মো. রেজা।

উদ্ধার করা নারীর নাম রীনা দাশ (৫০), স্বামী অধির রঞ্জন দাশ, তিনি কর্ণফুলি থানার জুলদা ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের হেমন্ত মাস্টারের বাড়ি বাসিন্দা।

কোস্টগার্ড পূর্ব জোনের কমাণ্ডার শহীদুল ইসলাম জানান, নৌকা ডুবির ঘটনায় একজন নারীর লাশ উদ্ধার করা হয়েছে। বহু লোক নিখোঁজ রয়েছে। আমরা রাত ১১টা পর্যন্ত ৩৮ জনকে জীবিত উদ্ধার করতে পেরেছি।

*কর্ণফুলিতে নৌকা ডুবি বহু নিখোঁজ, মহিলার লাশ ও ৩৮জন জীবিত উদ্ধার

১ টি মন্তব্য
  1. Alim Uddin বলেছেন

    প্রধান মন্ত্রীর অনুমতি না নিয়ে দিদির নৌকা ডোবালো, কার এত বড় সাহস????