অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফটিকছড়ির মূলা যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে

0

 আনোয়ার হোসেন ফরিদ, ফটিকছড়ি, চট্টগ্রাম :

ফটিকছড়িতে উৎপাদিত মূলা।

চট্টগ্রামের ফটিকছড়িতে মুলা চাষের হওয়াই কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলার হালাদা নদী ধুরুং খালের দুই পাড়ে মুলা চাষে বাম্পার ফলন হয়েছে। হালদা নদীর নাজিরহাট চরঘো পাড়া, কুম্মারপাড়া, সুয়াবিল, হারুয়ালছড়ি, রোসাংগিরি, সমিতির হাট ইউনিয়নে। অপর দিকে সর্তা নদীর পাড়ে খিরাম ও ধুর্মপুর, আবদুল্লাাপুরসহ বিভিন্ন মুলার আশাতীত ফলন হয়েছে। তাই এবার মুলা চাষ করে কৃষকের মুখে হাসি ফুটেছে। মুলা চাষ করে অনেকেই স্বাবলম্বী হয়েছে। ফটিকছড়িতে মুলার ফলন ভাল হওয়াতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকারি ব্যবসায়ীরা ছুটে আসছে মুলা ক্রয়ের জন্য। দেশ জুড়ে খ্যাতি রয়েছে ফটিকছড়ির বুকের উপর দিয়ে বয়ে যাওয়া হালদা নদী, ধুরুং খালে চরে উৎপাদিত শাক-সবজির। পাশি পাশি কৃষকরা চাষ করে যাচ্ছেন মুলার । বছর বছর মুলা চাষ বেড়েই চলছে এ বৃহত্তর ফটিকছড়িতে।

দেশে জুড়ে ফটিকছড়িতে মাইজভান্ডারী আশেক ভক্তদের মাঝে এ অঞ্চলের মুলার আলাদা কদর রয়েছে। তাই প্রতিবছর কৃষকরা  উপমহাদেশের প্রখ্যাত অলীয়ে কামেল মাইজভান্ডারী ত্বরিকার প্রবর্তক হযরত শ্হাছুফী মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ্ (ক.) মাইজভান্ডারীর ১০ মাঘের ওরশ শরীফে মুলা বিক্রির আশায় থাকেন।

ছবি: আনোয়ার হোসেন ফরিদ।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা লাখ লাখ আশেক ভক্তের চাহিদা থাকে মুলা ক্রয়ে। তাই মহান গত ১০ মাঘ ওরশ শরীফের অন্যতম আকর্ষণ ছিল মুলা। এখানকার বিভিন্ন অঞ্চলে উৎপাদিত বড় আকারের মুলা মেলায় বিক্রি করার জন্য নিয়ে যায় কৃষকরা । মেলায় মুলা ভাল বিক্রি হয়েছে এবং দাম পাওয়া যায় বলে জানান তারা।

নাজিরহাট ঝংকার মোড় থেকে শুরু করে মাইজভান্ডার শরীফ মেলা পর্যন্ত মুলা বিক্রি চোখে পড়ার মতো। এক একটি মুলা দুই তিন হাত পর্যন্ত লম্বা ও পাঁচ ছয় কেজি ওজনের পর্যন্ত হয়। হযরত গাউছুল আজম মাইজভান্ডারীর পাক কালাম সম্পর্কিত দরবারে মাংস, মুলা তবরুকের নিয়ত করে দেশের বিভিন্ন প্রান্তরে নিয়ে যায় আশেক ভক্তগণ।