অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দ. জেলা বিএনপির সংবাদ সম্মেলন : গায়েবী মামলা প্রত্যাহার না করলে থানা ঘেরাও

0
.

চট্টগ্রাম দক্ষিণ জেলার ৫ থানায় বিএনপি নেতাকর্মীদের নামে গায়েবী মামলা দয়েরের অভিযোগ তুলে অবিলম্বে এ সব মামলা সুষ্ঠু তদন্ত করে অবিলম্বে প্রত্যাহার করার দাবী জানিয়ে সংবাদ সম্মেলন করেছে জেলা বিএনপি।

আজ বৃহস্পতিবার (৩ আগষ্ট) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে দক্ষিণ জেলা বিএনপি আয়োজিত এই সংবাদ সম্মেলন থেকে বলা হয় অন্যথায় প্রয়োজনে থানা ঘেরাওর মতো কঠিন কর্মসূচি দিতে বাধ্য হবে বিএনপি।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান বলেছেন, অতীতের গায়েবী মামলার ধারাবাহিকতায় গত ১৬ দিনে লোহাগাড়া, পটিয়া, বাঁশখালী, চন্দনাইশ এবং বোয়ালখালী থানায় বিএনপি নেতাকর্মীদের আসামী করে ৫ টি গায়েবী মামলা দায়ের করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। এসব মিথ্যা মামলা গায়েবী মামলা প্রত্যাহার না করলে বিএনপি কঠোর আন্দোলন ও থানা ঘেরাও কর্মসূচি দিতে বাধ্য হবে।

তিনি বলেন, গত ১৬ জুলাই থেকে ১ আগষ্ট পর্যন্তএই ১৬ দিনে লোহাগাড়া, পটিয়া, বাঁশখালী, চন্দনাইশ এবং বোয়ালখালী থানায় বিএনপি নেতাকর্মীদের আসামী করে পাঁচটি মামলা করেছে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। গত ১৬ জুলাই পটিয়া থানায়, ২০ জুলাই বাঁশখালী থানায়, ২২ জুলাই লোহাগাড়া থানায়, ২৮ জুলাই চন্দনাইশ থানায় এবং ১ আগস্ট বোয়ালখালী থানায় এই মামলাগুলো দায়ের করা হয়। প্রত্যেক থানায় রুজু করা মামলায় একই ধারা গুলো ব্যবহার করে শুধুমাত্র স্থান, সময়, বাদী এবং আসামিদের নাম ব্যতীত সম্পূর্ণ মিল রেখে ঘটনা বর্ণনা করেছে। প্রতিটি মামলায় ১৯০৮ সালের বিস্ফোরক আইনের ধারা উল্লেখ করেছে, যাতে করে মামলা কঠিন হয়। অথচ ঐসময় ঐ এলাকাতে কোন প্রকার জমায়েত, মিছিল সমাবেশ বা অপ্রীতিকর কোন ঘটনা ঘটেনি। এটা শুধুমাত্র আগামী নির্বাচনে বিএনপি নেতাকর্মীদের হয়রানি করার জন্য করা হয়েছে। ঘটনা বর্ণনায় যা বলা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা, কাল্পনিক, ভিত্তিহীন এবং বানোয়াট। আমরা খবর পেয়েছি অন্যান্য থানায়ও এধরনের মামলা করার জন্য তালিকা তৈরি করা হচ্ছে।

তিনি পুলিশের উদ্দেশ্যে বলেন, আপনারা প্রজাতন্ত্রের চাকরি করেন, কোন দলের নয়। প্রতিটি মানুষের নিরাপত্তা প্রদান করা আপনাদের দায়িত্ব। আপনারা কোন দলের আজ্ঞাবহ না হয়ে জনগণের সেবক হয়ে থাকুন। হয়রানী মূলক মিথ্যা মামলা দায়ের বন্ধ করে জনগণে অধিকার আদায়ে আমাদেরকে সহায়তা করুন।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম। উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সি. যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম, আহ্বায়ক কমিটির সদস্য মোশারফ হোসেন, কামরুল ইসলাম হোসাইনী, এস এম মামুন মিয়া, নাজমুল মোস্তফা আমিন, সিরাজুল ইসলাম সওদাগর, মোস্তাফিজুর রহমান, আবু মো. নিপার, মফজল আহমদ চৌধুরী, হাজী মো. রফিক, মো. ইসহাক চৌধুরী, হামিদুল হক মান্নান চেয়ারম্যান, নূরুল কবির, জসিম উদ্দিন, মিশকাতুল ইসলাম চৌধুরী পাপ্পা, বাঁশখালী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রেজাউল হক চৌধুরী, পটিয়া পৌরসভা বিএনপির সদস্য সচিব গাজী আবু তাহের, বিএনপি নেতা শফিকুল ইসলাম রাহী, জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মন্জুর আলম তালুকদার, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ মহসিন প্রমূখ।