অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নিউইযর্কে প্রবাসী বৌদ্ধ সম্প্রদায়ের উদ্যোগে মা দিবসে সাংস্কৃতিক অনুষ্ঠান

0

বাংলাদেশী বৌদ্ধ জনগোষ্ঠী নিউইয়র্ক এর উদ্যেগে
‘মা দিবস’ উপলক্ষ্যে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান গত ১৪ মে রবিবার স্হানীয় Richi Rich Palace এ অনুষ্ঠিত হয়।

বিপুল সংখ্যক মা সহ হল ভর্তি মানুষের স্বতঃস্ফুর্ত উপস্হিতিতে চলে মায়েদের সাথে সুরের মুর্চনায় বিকেলের জল খাবার , মৃদু আড্ডা , ভালবাসার উপহার বিনিময় ,কিছু আলোচনা , শুভেচ্ছা বক্তব্য, গান, আবৃত্তি , নৃত্য যন্ত্র সংগীত সহ নানা আয়োজন আর রাতের খাবার ।

বরণ্য সংগীতজ্ঞ বাবু অনুপ বড়ুয়ার পরিচালনায় এই সাংস্কৃতিক সন্ধ্যা চলে বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত। বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুস্ঠানের শুভ সূচনার পর স্বাগত বক্তব্য প্রদান করেন শুভাশীষ বড়ুয়া ।

দেশ ও মায়ের টানে মিলন মেলার এই উৎসবে সমবেত কণ্ঠে প্রার্থনা সংগীত , দেশাত্ববোধক, রবীন্দ্র সংগীত , নজরুল গীতি, চট্টগ্রামের জনপ্রিয় আঞ্চলিক গান, সহ বেশ কিছু গান পরিবেশন করা হয় । এসময় প্রতিটি গানের ফাঁকে ফাঁকে ধারা বর্ননা করেন নিউইয়র্ক এর স্বনামধন্য সরকারী স্কুলের শিক্ষিকা মিসেস ঊর্মি মুৎসুদ্দি ।

অমিত বড়ুয়া ও সেতু বড়ুয়ার সঞ্চালনায় এই মা সমাবেশে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন , বিশিষ্ট সমাজ সেবক নয়ন বড়ুয়া ,বিশিষ্ট ব্যাবসায়ী পলাশ বড়ুয়া, চিত্ত রন্জন সিংহ , সমিরন বড়ুয়া ও শিবু বড়ুয়া প্রমুখ৷ ধন্যবাদ বক্তব্য প্রদান করেন , সাম্যশ্রী বড়ুয়া (রিটু)।
সমবেত সংগীতে অংশগ্রহণ করেন অনুপ বড়ুয়া , প্রজ্ঞা বড়ুয়া , নুপূর বড়ুয়া , করবী বড়ুয়া , জেসমিন বড়ুয়া বেলী, অমিতা সিংহ , সেতু বড়ুয়া , তন্বী বড়ুয়া ,ঊর্মি বড়ুয়া , তূর্ণা বড়ুয়া, রিপ্তা বড়ুয়া , সাফুল বড়ুয়া , প্রবাল বড়ুয়া , শিমুল বড়ুয়া ,

স্বরুপা তালুকদার , রিক্তা চৌধুরী, মণি বড়ুয়া , রুম্পা বড়ুয়া , তিলোত্তমা বড়ুয়া , জয়িতা বড়ুয়া , সৃষ্টি বড়ুয়া , সুলগ্না বড়ুয়া প্রমুখ৷

এছাড়াও সংগীত পরিবেশন করেন, ডালিম বড়ুয়া ,
সুতীব্র বড়ুয়া, আতিক ইকবাল, রয়না বড়ুয়া সহ বেশ ক’জন শিল্পী ।নৃত্যে অংশ গ্রহন করেন, কেয়া বড়ুয়া , অনুজা বড়ুয়া, ঐশি বড়ুয়া , সুপ্তা চাকমা, অনন্যা বড়ুয়া , তিলোত্তমা বড়ুয়া, সৃষ্টি বড়ুয়া , শশী বড়ুয়া প্রমুখ৷

অনুষ্ঠান সফল ও স্বার্থক করতে যাদের প্রাণবন্ত উপস্হিতি , অংশগ্রহণ , শ্রম , মেধা , ত্যাগ ও আর্থিক – মানসিক ভাবে সাহায্য করেছেন আয়োজকদের পক্ষ থেকে সকলের প্রতি বিনম্র কৃতজ্ঞতা সহ আন্তরিক ধন্যবাদ জানানো হয়েছে।