অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মহানবীকে নিয়ে কটূক্তি, বদরুন্নেসার ছাত্রীর আড়াই বছরের কারাদণ্ড

0
ইসরাত জাহান রেইলি।

মহানবীকে কটূক্তি করে ফেসবুকে পোস্ট দেয়ায় ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে করা মামলায় বদরুন্নেসার শিক্ষার্থী ইসরাত জাহান রেইলিকে দুই বছর ৭ মাস কারাদণ্ড দিয়েছেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। তবে আদালতে নিজের দায় স্বীকার করায় বিচারক কারাবাসের মেয়াদ দুই বছর সাত মাসকে কারাদণ্ড হিসেবে ধরে রায় প্রদান করেন। গতকাল বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এই কারাদণ্ডের আদেশ দেন।

এদিন তাকে কারাগার থেকে ট্রাইব্যুনালে নেয়া হয়। মামলার অভিযোগ গঠন ও শুনানির জন্য দিন ধার্য ছিল। অভিযোগ গঠন ও শুনানির সময় তিনি আদালতে দোষ স্বীকার করে ক্ষমাপ্রার্থনা করেন। আসামিপক্ষের আইনজীবী গোলাম মোস্তফা খান বলেন, দীর্ঘ হাজতবাস এবং শিশু সন্তান থাকার বিষয়টি বিবেচনা করে জামিনের আবেদন করা হয়। শুনানিতে বিচারক বলেন, কারাবাস অনেকদিন হয়েছে। যদি আসামি স্বেচ্ছায় স্বীকার করেন, তবে তার কারাবাসের মেয়াদকে কারাদণ্ড হিসেবে ঘোষণা করতে পারি। পরে আইনজীবী গোলাম মোস্তফা খানের সঙ্গে কথা বলে দোষ স্বীকার করতে সম্মত হন ইসরাত জাহান রেইলি। এর পরেই রায় ঘোষণা করা হয়।

এর আগে ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদ (সা.)কে নিয়ে কটূক্তির পোস্ট দেয়ার অভিযোগে ওই ঘটনায় রাজধানীর দারুসসালাম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়।

পরে ২০২০ সালের ৬ই নভেম্বর র‌্যাব-৪ এর হাতে গ্রেপ্তার হন ইশরাত জাহান। তিনি বেগম বদরুন্নেসা কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিলেন। এ মামলায় তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় চার্জশিট দাখিল করে পুলিশ।  সূত্র: মানবজমিন।