অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আদালতে ভাঙচুরের ঘটনা হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে-প্রধান বিচারপতি

1
.

আইনজীবিকে জামিন না দেয়ায় আদালতে ভাঙচুরের ঘটনাকে ন্যাক্কারজনক ঘটনা বলে অভিহিত করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, চট্টগ্রাম আদালতে যে ঘটনা ঘটেছে তা আমি বিশ্বাস করতে পারছি না। এ জন্য আমার হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে।

প্রধান বিচারপতি বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রামে নতুন আদালত ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন নিয়োগপ্রাপ্ত বিচারকদের প্রশিক্ষনের জন্য আইন মন্ত্রীর প্রতি ন্যাশনাল জ্যুডিশিয়াল একাডেমি প্রতিষ্ঠার করার দাবী জানিয়ে প্রধান বিচারপতি বলেন বিচার বিভাগের ডিজিটালাইজেশন করার উদ্যোগ গ্রহন করা হয়েছে।

আইনের শাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজন শক্তিশালী গনতন্ত্র। আর গনতন্ত্রের উন্নয়নের জন্য বার বেঞ্চ এবং প্রশাসনের সমন্বয় থাকা দরকার।

নতুন নিয়োগপ্রাপ্ত বিচারকদের প্রশিক্ষনের জন্য আইনমন্ত্রীর প্রতি ন্যাশনাল জ্যুডিশিয়াল একাডেমি প্রতিষ্ঠার করার দাবী জানিয়ে প্রধান বিচারপতি বলেন বিচার বিভাগের ডিজিটালাইজেশন করার উদ্যোগ গ্রহন করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আইন মন্ত্রী আনিসুল হক আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের কাজ অপরাধীদের রক্ষা করা নয়, আইনের শাসন প্রতিষ্ঠা করা। তিনি বিচার বিভাগের স্বাধীনতার প্রয়োজনে বিচার বিভাগের নির্দেশনা এবং সরকারের পদক্ষেপ অনুযায়ী আইনজীবিদের কাজ করার আহবান জানান।

জেলা ও দায়রা জজ হেলাল চৌধুরী সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইন মন্ত্রনালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, বিভাগীয় কমিশনার রুহুল আমিন, সুপ্রীম কোর্টের রেজেস্ট্রার জেনারেল আনিসুল ইসলামসহ চট্টগ্রাম বারের আইনজীবি সমিতির নেতৃবৃন্দ।

উল্লেখ্য গত বুধবার (১৮জানুয়ারি) একজন আইনজীবি ও স্ত্রীর জামিন না দেয়ায় চট্টগ্রাম আদালত ভবনে নজিরবিহীন ভাঙচুর ও বিক্ষোভ করে আইনজীবিরা। পররে মানবপাচার আইনের মামলার আসামি আইনজীবী ও তার স্ত্রীকে জামিন দিতে বাধ্য হয় আদালত। দুই আইনজীবি হলেন, অ্যাডভোকেট জামাল হোসেন (৪০) ও স্ত্রী ইয়াছমিন আক্তার (৩২)।

ওই দিন বিকেল সাড়ে ৪টার দিকে অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম সাহাদাৎ হোসেন ভূঁইয়া তাদের জামিন নামঞ্জুর করলে বিক্ষোভে নামেন আইনজীবীরা। এসময় বিচারকের এজলাস এবং খাস কামরার জানালায় ভাঙচুরের ঘটনাও ঘটে। এরপর সন্ধ্যা পৌনে ৭টার দিকে শুনানির পর মহানগর হাকিম মাসুদ পারভেজ তাদের জামিন মঞ্জুর করেছেন।

১ টি মন্তব্য
  1. Bahar Uddin বলেছেন

    ‘আইনজীবী আসামী’র জামিন না দেয়ায় সহকর্মী আইনজীবীরা (যারা ভাংচুরে অংশ নিয়েছেন) আদালতে ভাংচুর ঘটনাটি সমাজে একটি খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে। সম্মানিত আইনজীবীরা এটা মনে করলেন না তাঁদের সহকর্মী একজন আইনজীবী হলেও তিনি একজন আসামী।