অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২ হাজার টাকার পাঞ্জাবি ১০ হাজার! রাজস্থানকে ৫০ হাজার টাকা জরিমানা

0

নগরীর প্রবর্তক মোড় অবস্থিত অভিজাত কাপড় বিপনী রাজস্থানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

দুই হাজার টাকা দামে কেনা একটি পাঞ্জাবি ৮ থেকে ১০ হাজার টাকা দামে বিক্রি করেছে। কোন কোনটা আকার ১২ থেকে ১৩ হাজার টাকাও বিক্রি করা হচ্ছে।

এই অতিরিক্ত মোনাফা আদায় করায় এ জরিমানা করা হয়।

আজ বুধবার (১৯ এপ্রিল) দুপুরে পাচঁলািইশ প্রবর্তক মোড় এলাকায় অভিযান পরিচালনা করে এই জরিমানা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। একই অভিযানে দেশীয় পাঞ্জাবিতে মেইড এন ইন্ডিয়া লিখে বিক্রির দায়ে আফমি প্লাজার দ্বিতীয় তলার সারতাজকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ঈদে চট্টগ্রামে ভারতীয় পাঞ্জাবী চাহিদার শীর্ষে থাকে। এই সুযোগটা কাজে লাগাচ্ছে রাজস্থান নামের ফ্যাশন ব্র্যান্ডটি। চট্টগ্রামে ১৭টি আউটলেটের মাধ্যমে শহরের বিভিন্ন এলাকায় ব্যবসা পরিচালনা করছে তারা।

অভিযানে দেখা যায়, আউটলেটের অল্প সংখ্যক পাঞ্জাবিই কেবল ইন্ডিয়ান। তবে সেসবের কোনটিই রাজস্থান নিজে আমদানী করেনি। দেখাতে পারেনি কোনো এলসি বা কাস্টমস ছাড়পত্র। যমুনা ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে পাঞ্জাবিগুলো আমদানি করে বলে জানায় কর্তৃপক্ষ। পরবর্তীতে যমুনা ট্রেডার্সের কাগজপত্র পর্যালোচনা করে দেখা যায়, ভ্যাট ট্যাক্স পরিশোধ করার পরও পাঞ্জাবিগুলোর মূল্য পড়ছে দুই হাজার টাকার কাছাকাছি। অথচ সেসব পাঞ্জাবি রাজস্থানের আউটলেটে বিক্রি হচ্ছে ৭ থেকে ১৩ হাজার টাকায়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, রাজস্থানে অল্প সংখ্যক পাঞ্জাবি ইন্ডিয়ান। তবে সেগুলোর কোনটিই রাজস্থান আমদানী করেনি। দেখাতে পারেনি কোন এলসি বা কাস্টমসের ছাড়পত্র। যমুনা ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে তারা আমদানি করে বলে জানায় কর্তৃপক্ষ। কিন্তু যমুনা ট্রেডার্সেরর কাগজপত্র পর্যালোচনা করে দেখা যায়, সকল ভ্যাট ট্যাক্স পরিশোধ করার পর পাঞ্জাবির মূল্য পড়ছে দুই হাজার টাকার কাছাকাছি। কিন্তু সেই পাঞ্জাবি রাজস্থানের আউটলেটে বিক্রি হচ্ছে ৭/৮ হাজার টাকা এমনকি কোনটা বিক্রি হচ্ছে ১২/১৩ হাজার টাকা পর্যন্ত। চড়া মূল্যে পণ্য বিক্রি করার দায়ে ঐ আউটলেটের ম্যানেজারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর দেশী পাঞ্জাবিতে “made in india” লিখে বিক্রি করার দায়ে আফমি প্লাজার দোতলায় অবস্থিত সারতাজ নামের দোকানটিতে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। আমদানির চেয়ে কয়েকগুন বেশি দামে বিক্রি করায় রাজস্থানকে ৫০ হাজার টাকা এবং দেশে তৈরি পোষাকে মেইড ইন ইন্ডিয়া লিখে বিক্রি করায় সারতাজকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।