অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

‘পুলিশি অন্যায়’ : গায়ে আগুন দিয়ে তিউনিসিয়ায় ফুটবলারের আত্মহত্যা

0
.

‘পুলিশের অন্যায়ের’ প্রতিবাদে তিউনিসিয়ার এক পেশাদার ফুটবলার গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেছে। ৩৫ বছর বয়স্ক নিজার ইসাউই নামের ওই ফুটবলারকে মারাত্মক দগ্ধ অবস্থায় হাসপাতালে নেয়া হলেও রক্ষা করা যায়নি। শুক্রবার তার ভাই এই ফুটবলারের মৃত্যুর কথা ঘোষণা করেছেন।

নিজার তার ক্যারিয়ারে বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন। চার সন্তানের বাবা এই ফুটবলার ফেসবুকে পোস্ট করা এক ভিডিওতে জানান, মধ্য তিউনিসিয়ার কাইরুনের হাফজ গ্রামে তিনি যে ‘সন্ত্রাসের’ শিকার হয়েছেন, তার প্রতিবাদ করতেই নিজের গায়ে আগুন দিয়েছেন।

তার এই প্রতিবাদ ২০১০ সালের ১৭ ডিসেম্বর রাজপথের ফেরিওয়ালা মোহাম্মদ বুআজিজির প্রতিবাদের কথা স্মরণ করিয়ে দিয়েছে। তার ওই আত্মহুতিই আরব বিশ্বজুড়ে আবর বসন্তের সৃষ্টি করেছিল। কয়েকটি দেশে স্বৈরতান্ত্রিক শাসনের অবসান ঘটেছিল।

নিজারের মৃত্যুর পর তিউনিসিয়ার বিভিন্ন স্থানে বিক্ষোভ দেখা দিয়েছে। তরুণ বিক্ষোভকারীরা পুলিশের ওপর পাথর নিক্ষেপ করে। পুলিশও তাদের দিকে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

নিজার জানান, তিনি প্রথমে কলার দাম নিয়ে পুলিশের কাছে অভিযোগ দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, কলার কেজি ১০ দিনারের (৩.৩০ ডলার) নিচে পাওয়া যাচ্ছে না। অথচ সরকারের বেঁধে দেয়া দামের চেয়ে তা দ্বিগুণ। পুলিশ এই সমস্যার সমাধান না করে তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনে।

নিজার বলেন, তিনি এর প্রতিবাদে নিজেকে ‘আগুনে পুড়িয়ে হত্যার’ শাস্তি দিয়েছেন।
তিনি বলেন, ‘আমার আর শক্তি নেই। পুলিশ রাষ্ট্র জানুক, শাস্তি কার্যকর হবে আজই।’

অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা জানিয়েছে, এক প্রজন্মের মধ্যে সবচেয়ে কঠিন অর্থনৈতিক সঙ্কটে পড়েছে তিউনিসিয়া। মুদ্রাস্ফীতি ১১ ভাগের মতো, খাবার ক্রমবর্ধমান হারে দুর্লভ হয়ে পড়েছে।

সূত্র : আল জাজিরা