অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

‘মঙ্গল শোভাযাত্রা’ বাতিল, ‘ধর্মীয় ভাবগাম্ভীর্য’রেখে শিক্ষাপ্রতিষ্ঠানে নববর্ষ

0
.

বাংলা নববর্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে ‘মঙ্গল শোভাযাত্রা’ আয়োজন করার নির্দেশনা থেকে সরে এসেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর। এ ব্যাপারে নতুন নির্দেশনায় বলা হয়েছে, শোভাযাত্রা আয়োজন করতে হবে না।

এর বিপরীতে রমজানের পবিত্রতা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে বাংলা নববর্ষ পালিত হবে স্কুল-কলেজে। আর মাদ্রাসায় জাতীয় সংগীত পরিবেশন ও কোরআন তিলাওয়াতের মাধ্যমে নববর্ষ উদযাপন করা হবে বলে নতুন নির্দেশনায় বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) মাউশি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের দেওয়া পৃথক আদেশ থেকে এসব তথ্য জানা গেছে।

মাউশির সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, নববর্ষ উদযাপন অনুষ্ঠান জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে। অনুষ্ঠানে রমজানের পবিত্রতা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য রক্ষা করতে হবে।

নিজস্ব ব্যবস্থাপনায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে রমজানের পবিত্রতা রক্ষা করে ও ধর্মীয় অনুভূতি বজায় রেখে যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করবে বলেও আদেশে জানানো হয়।

অপরদিকে, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মো. জাকির হোসাইন স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, মাহে রমজানের পবিত্রতা ও ভাবগাম্ভীর্য বজায় রেখে জাতীয় সংগীত পরিবেশন, কোরআন তিলাওয়াতসহ নানা কার্যক্রমের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদযাপন করতে হবে।

প্রসঙ্গত, এর আগে গত ২০ মার্চ সরকারের এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সিদ্ধান্ত হয় শিক্ষাপ্রতিষ্ঠানে বর্ষবরণের আয়োজনে মঙ্গল শোভাযাত্রার গুরুত্ব প্রচারের পাশাপাশি আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রা করতে হবে। শিক্ষা ও প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় থেকে পরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশনা জানিয়ে দেওয়া হয়।