অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে নানা আয়োজনে নতুন বাংলা নববর্ষ বরণ, রোজার কারণে উৎসবে ভাটা

0

চৈত্রের দাবদাহ শেষে আজ শুরু হলো আরেকটি নতুন বছরের নতুন স্বপ্নের পথচলা। বাংলা নতুন বছরকে বরণ করছে নানা অনুষ্ঠানে চট্টগ্রামের সর্বস্তরের মানুষ আজ পহেলা বৈশাখে আনন্দ শোভাযাত্রা বের করে। চট্টগ্রামের সিআরবির শিরিষতলা, ডিসি হিল, শিল্পকলার অনিরুদ্ধ মুক্তম। তবে রমজানের কারণে বৈশাখের এ আয়োজন থাকবে সীমিত পরিসরে অনুষ্ঠিত হচ্ছে।

আজ ভোর সাড়ে ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ডিসি হিলের মুক্তমঞ্চে বর্ষবরণের আয়োজন করবে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ। এতে ৩২টি সংগঠনের সাংস্কৃতিক আয়োজন থাকবে। অন্যদিকে সিআরবির শিরিষতলায় সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। একইভাবে জেলা শিল্পকলা একাডেমি ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত থাকবে বর্ষবরণের নানা আয়োজন।

অন্যান্য বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট মঙ্গল শোভাযাত্রা বের করলেও এ বছর ক্যাম্পাস বন্ধ থাকায় মঙ্গল শোভাযাত্রা আয়োজন হয়নি। তবে চট্টগ্রাম ‘চারুশিল্পী সম্মিলন’ নামের একটি সংগঠন পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা আয়োজন করেছে।

আজ সকাল ৯টায় নগরের চট্টেশ্বরী রোড থেকে শুরু হয়ে কাজীর দেউড়ি মোড় ও জামালখান হয়ে চেরাগী পাহাড় চত্বর পর্যন্ত শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। একইভাবে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি থেকেও বর্ষবরণ উপলক্ষ্যে সকালে শোভাযাত্রা বের হয়। শিল্পকলা একাডেমির মঙ্গল শোভাযাত্রা শুরু হয় সকাল ৯টায়। বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক কর্মীরা অংশ নেয় এ শোভাযাত্রায়।

চট্টগ্রাম নগরীতে এবার চারটি পৃথক মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। নতুন বঙ্গাব্দ ১৪৩০-কে বরণ করতে পৃথক মঙ্গল শোভাযাত্রার আয়োজন করছে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ, নববর্ষ উদযাপন পরিষদ, জেলা শিল্পকলা একাডেমি ও চট্টগ্রাম চারুকলার প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন চট্টগ্রাম চারুশিল্পী সম্মেলন।

চট্টগ্রাম চারুকলার প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত মঙ্গল শোভাযাত্রা চট্টেশ্বরী মোড় থেকে বের হয়ে ডিসি হিলের সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের অনুষ্ঠানে অংশগ্রহণ করবে। ভোর সাড়ে ছয়টায় সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ মঙ্গল শোভাযাত্রা বের করবে। সিআরবি শিরীষতলায় নববর্ষ উদযাপন পরিষদের বর্ষবিদায়-বর্ষবরণ অনুষ্ঠানের আজ উদ্বোধন হয়েছে। শিল্পকলার বর্ষবরণের মঙ্গল শোভাযাত্রা শুরু হয় সকাল নয়টায়। এতে অংশগ্রহণ করবেন জেলা প্রশাসকসহ জেলা শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

.

উল্লেখ্য, অন্যান্য বছর বর্ষবিদায় ও বর্ষবরণে দু’দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হলেও এবারও রমজানের জন্য শুধুমাত্র পহেলা বৈশাখে বর্ষবরণ উৎসবের আয়োজন করা হয়েছে। এবারও কর্মসূচিতে থাকছে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন। এরপর নববর্ষকে স্বাগত জানিয়ে ‘এসো হে বৈশাখ, এসো এসো’ সঙ্গীত পরিবেশনা। এরপর পরিবেশিত হবে চট্টগ্রামের বিশিষ্ট সাংস্কৃতিক দল ও সংগঠনসমূহের দলীয় সংগীত, দলীয় নৃত্য ও দলীয় আবৃত্তি পরিবেশনা।

নগরীর সিআরবি শিরীষতলায় নববর্ষ উদযাপন পরিষদ, চট্টগ্রামের উদ্যোগে পহেলা বৈশাখের অনুষ্ঠান শুরু হয় সকাল সাড়ে ৭টা থেকে। প্রথম পর্বের অনুষ্ঠান চলে দুপুর ১২টা পর্যন্ত। দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু হয় বেলা ২টা থেকে। এতে চট্টগ্রামের উল্লেখযোগ্য সাংস্কৃতিক সংগঠন এবং আবৃত্তি ও নৃত্য দলগুলো তাদের দলীয় পরিবেশনা উপস্থাপন করছে।

উল্লেখ্য, রমজানের পবিত্রতা রক্ষার্থে এবারও ঐতিহ্যবাহী সাহাবউদ্দীনের বলীখেলা অনুষ্ঠিত হচ্ছে না। সীমিত পরিসরের সাংস্কৃতিক আয়োজনে শুরুতেই থাকবে বায়োলিনিস্ট চিটাগাংয়ের পরিবেশনা। এরপর একে একে মঞ্চে নিজস্ব পরিবেশনা নিয়ে থাকবে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। সবশেষে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে।
বাংলা নববর্ষকে বরণ উপলক্ষে জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ, চট্টগ্রাম শুক্রবার প্রভাতী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। সকাল সাড়ে ৮টায় চেরাগি পাহাড় মোড়ের নন্দন চত্বরে ‘বিশ্ব ভরা প্রাণ শীর্ষক’ পঞ্চকবির গান, কবিতা ও নৃত্য পরিবেশন করবেন পরিষদের শিল্পীরা। এতে অতিথি থাকবেন পরিষদের আহ্বায়ক শিক্ষাবিদ ড. অনুপম সেন, লেখক ফেরদৌস আরা আলীমসহ বিশিষ্টজনেরা।

এদিকে, নগরীর সিআরবি শিরীষতলায় আজ ১৩ এপ্রিল বিকাল সাড়ে ৩টায় সিআরবি শিরীষতলা মঞ্চে বেলুন উড়িয়ে ১৪২৯ বঙ্গাব্দের বিদায় অনুষ্ঠানের উদ্বোধন করেন পরিষদের সভাপতি দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক।

পরিষদের যুগ্ম সম্পাদক আবৃত্তিশিল্পী ও সাংবাদিক ফারুক তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক শামীম আহমেদ। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সংস্কৃতিজন মফিজুর রহমান ও নববর্ষ উদযাপন পরিষদের সহ-সভাপতি মো. সাহাবউদ্দিন।

পহেলা বৈশাখের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা। এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও জেলা প্রশাসনের উদ্যোগে নগরের কয়েকটি স্থানে অনুষ্ঠিত হচ্ছে বাংলা বর্ষবরণ উৎসব।

শুক্রবার (১৪ এপ্রিল) ভোর সাড়ে ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ডিসি হিলের মুক্তমঞ্চে বর্ষবরণের আয়োজন করে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ। এতে ৩২টি সংগঠনের সাংস্কৃতিক আয়োজন রয়েছে।

অন্যদিকে সিআরবি শিরিষতলায় সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে। একইভাবে জেলা শিল্পকলা অ্যাকাডেমি ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলছে বর্ষবরণের নানা অনুষ্ঠান।
এছাড়াও পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা আয়োজন করেছে ‘চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলন’। সকাল ৯টায় শোভাযাত্রাটি শুরু হয়ে নগরের চট্টেশ্বরী রোড থেকে কাজীর দেউড়ি মোড়, জামাল খান হয়ে চেরাগি চত্বর পরিক্রমণ করবে। একইভাবে চট্টগ্রাম জেলা শিল্পকলা অ্যাকাডেমি থেকেও বর্ষবরণ উপলক্ষে সকালে শোভাযাত্রা বের হয়। এবারও শিল্পকলা একাডেমির মঙ্গল শোভাযাত্রা শুরু হয় সকাল ৯টায়।

সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ চট্টগ্রামের আহ্বায়ক আহমেদ ইকবাল হায়দারবলেন, দুই বছর বন্ধ থাকার পর গত বছর ছিল নববর্ষ বরণের উৎসব। তবে এবার রোজার কারণে সংক্ষিপ্ত পরিসরে উৎসবের প্রস্তুতি নেওয়া হয়। চট্টগ্রামের প্রায় ৩২টি সংগঠনের শিল্পীরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নিচ্ছে।