অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সড়কের উপর মালামাল পাওয়া গেলেই জব্দ করে নিলামের নির্দেশ জেলা প্রশাসকের

0
.

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
দোকানের সামনে সড়কের উপর মালামাল রাখলে বা দোকান সাজিয়ে বসলে সেগুলো জব্দ করে নিলামে তুলে বিক্রির নির্দেশ দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। একই সাথে রাস্তার উপর ইট বালু সহ যেকোন মালামাল রাখা হলেও সেসব জব্দের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন তিনি।

আজ মঙ্গলবার সকালে হাটহাজারী উপজেলা প্রশাসনের উদ্যোগে হাটহাজারী উপজেলা চত্বরে হাটহাজারী, রাউজান, ফটিকছড়ি ও রাঙ্গুনিয়ার যানজট নিরসনকল্পে অনুষ্ঠিত মতবিনিময় সভার সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন।

জেলা প্রশাসক আরো বলোন, বিআরটিএ’র মোবাইল কোর্টের পাশাপাশি জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের অন্তত সপ্তাহে একদিন মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে। বাস রাখার জায়গার পাশাপাশি ট্রাক, সিএনজি রাখার নির্দিষ্ট জায়গার প্রয়োজনীয়তা আছে উল্লেখ করে বলেন তাদের জন্য জায়গার ব্যবস্থা করতে হবে। নির্দিষ্ট জায়গায় যানবাহন না রাখলে তখন কঠোর ব্যবস্থা নেয়া হবে ফুটপাতে কোন হকার বসতে পারবেনা। যত্রতত্র সিএনজি দাড়াতে পারবেনা উল্লেখ করে নির্বাহী অফিসার ও পৌর প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করে বলেন, পৌরসভা থেকে মাস্টাররোলে চার/পাঁচজন লোক নিয়োগ দিয়ে তাদের সিএনজি কোথায় দাড়াবে তা নির্ধারন করে দেয়ার দায়িত্ব দেয়া হোক। রাস্তার উপর যেসব হাটবাজার আছে তাও অন্যত্র সরানোর কথা বলেন, তিনি বলেন যদি সরকারিভাবেও ইজারা দেয়া হয় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)’র সাথে কথা বলে তা অপসারণ করে গলির ভেতর কিংবা খাস জায়গায় দেয়ার ব্যবস্থা করা হোক।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন, হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম।

.

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাকিব হোসেন, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা, হাটহাজারী, রাউজান, ফটিকছড়ি ও রাঙ্গুনিয়ার উপজেলা চেয়ারম্যান যথাক্রমে এস. এম রাশেদুল আলম, এ. কে. এম এহেছানুল হায়দর চৌধুরী, মো. আবু তৈয়্যব ও স্বজন কুমার তালুকদার, নির্বাহী অফিসারবৃন্দ যথাক্রমে আব্দুস সামাদ শিকদার, মো. সাব্বির রহমান সানি ও আতাউল গনি ওসমানী, বিআরটিএ’র সহকারী পরিচালক রাহেনা আক্তার, হাটহাজারী উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুল আলম বাসেক, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমা, ওসি রুহুল আমিন সবুজ। এ ছাড়া উম্মুক্ত আলোচনায় অংশ নিয়ে যানজট নিরসনে বিভিন্ন প্রস্তাবনা পেশ করেন, বাস মালিক সড়ক পরিবহন গ্রুফ চট্টগ্রামের মহাসচিব আলহাজ্ব মঞ্জুরুল আলম চৌধুরী, ট্রাক মালিক সমিতির মো. ইলিয়াছ, হাইওয়ে থানার ওসি আবু তৈয়্যব, সহায়ক কমিটির সদস্য স. ম এনাম, ফায়ার সার্ভিসের লিডার ফয়জুল মিয়া, মুক্তিযোদ্ধা আহমেদ হোসেন খাঁন, গড়দুয়ারা ইউপি চেয়ারম্যান সরোয়ার মোর্শেদ তালুকদার, নাঙ্গলমোড়ার হারুন উর রশিদ, ছিপাতলীর নুরুল আহসান লাভু, মির্জাপুরের আকতার হোসেন খান সুমন, সামাজিক সংগঠক মো. খায়রুন্নবী, শেখ খোরশেদুুজ্জামান, তরিকুল কালাম তুহিন, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সাংবাদিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মো. বোরহান উদ্দিন, সাংবাদিক শ্যামল নাথ, ব্যবসায়ী বাবু গোবিন্দ প্রসাদ মহাজন, নিরাপদ সড়ক চাই হাটহাজারী উপজেলার সভাপতি ওজাইর আহমদ হামিদী প্রমূখ।

প্রস্তাবনায় শেরে বাংলা মাজার গেইট থেকে ফ্লাইওভার নির্মাণ, ঝাড়োয়ার দিঘিকে ট্রাক, সিএনজির স্ট্যন্ড করা, এগার মাইল থেকে মিরেরহাট পর্যন্ত বিকল্প সড়ক চালু, বাসস্ট্যন্ডের গোল চত্বরটি ছোট, বাসস্ট্যান্ড ও কলেজ গেইট এলাকায় ওভারপাস নির্মাণ, প্রধান সড়ক থেকে গ্রামের প্রবেশ পথে বাজার উচ্ছেদ, নগরের সিএনজি গ্রামে প্রবেশে নিষেধাজ্ঞা, যানবাহন চালকদের বাহন নিয়ন্ত্রণে বাধ্য করা, আগে যাওয়ার প্রতিযোগিতার মনোভাব পরিহার করা, বড়দিঘিরপাড়ের দক্ষিণ অংশে সড়কে বর্ষা মৌসুমের আগে সড়ক উঁচু করা, বড়দিঘিরপাড়ে আরেকটি টার্নিং পয়েন্ট করা, সড়কের উপর দাড়িয়ে থাকা গাড়ি অপসারণ করা, সড়ক ঘেঁষা ওয়ার্কসপ উচ্ছেদ, ঝুঁকিপূর্ণ স্পটগুলোয় গতিনিরোধক, ফুটওভার ব্রিজ নির্মাণসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। এদিকে মতবিনিময় সভার পর জেলা প্রশাসক উপজেলার ফরহাদাবাদে অবস্থিত শিশু পরিবার (বালক), শেখ রাসেল শিশু পরিবার, সেইভ হোম পরিদর্শন করেন।