অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পিএইচপি’র এমডি ও ‘আমাদের সময়’ সম্পাদকের বিরুদ্ধে সাইবার আইনে মামলা

0
.

ফোনে হুমকি, সাম্প্রদায়িক উস্কানি ও মানহানিকর সংবাদ পরিবেশনের অভিযোগে চট্টগ্রামে দৈনিক আমাদের পত্রিকার সম্পাদক ও শিল্প প্রতিষ্ঠান পিএইচপি গ্রুপের এমডির বিরুদ্ধে সাইবার মামলা করেছেন দৈনিক চট্টগ্রাম প্রতিদিন পত্রিকার উপদেষ্টা ও প্রকাশক আয়ান শর্মা।

বুধবার (২২ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ জহিরুল কবিরের আদালতে উপস্থিত হয়ে বাদী এ মামলা (ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৫/২৯/৩১/৩৫ ধারায়) দায়ের করেন। মামলা নম্বর ৯৩/২৩।

আদালত মামলাটি আমলে নিয়ে নগর পুলিশের বিশেষ শাখা কাউন্টার টেরোরিজম ইউনিটকে তদন্তের দায়িত্ব দিয়েছেন।

মামলায় যাদের আসামী করা হয়েছে তারা হলেন- দৈনিক আমদের সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক গোলাম সরোয়ার, প্রতিবেদক মেহেদী হাসান, আমাদের সময়ের শেয়ার হোল্ডার ও পিএইচপি গ্রুপের এমডি মো. ইকবাল হোসেন চৌধুরী ও চট্টগ্রামের রিপোর্টার মো. মহিউদ্দিন।

বাদি পক্ষের আইনজীবী কফিল উদ্দিন চৌধুরী পাঠক ডট নিউজকে বলেন, চট্টগ্রাম প্রতিদিনের উপদেষ্টা সম্পাদক ও প্রকাশক আয়ান শর্মাকে পেশাগত, সামাজিক ও পারিবারিক সুনাম ক্ষুন্ন ও নষ্ট করতেই আসামীরা মিথ্যা, বানোয়াট, কুৎসাপূর্ণ ও আক্রমণাত্মক সংবাদ প্রচার করেছে। আদালত অভিযোগ আমলে নিয়ে কাউন্টার টেরোরিজম ইউনিটকে তদন্ত করে আগামী ২৭ এপ্রিল পরবর্তী শুনানির ধার্য তারিখে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশও দিয়েছেন।

বাদি তার অভিযোগে আদালতকে জানায়, গত ১৫ ফেব্রুয়ারি দৈনিক আমাদের সময়’র পত্রিকায় ‘কয়লা আয়ান শর্মার ময়লা যায়নি’ শিরোনামে মিথ্যা তথ্য দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেন। যা ফেসবুকে ছড়িয়ে দেওয়া হয়। এরপর গত ১৯ ফেব্রুয়ারি ‘দখল-চাঁদাবাজ চক্রের আয়ান শর্মা দেখান পত্রিকার ভয়’ শিরোনামে আরেকটি সংবাদ প্রকাশিত হয় ওই পত্রিকায়। এসব সংবাদ সংশ্লিষ্টরা নিজেদের ফেসবুকে প্রচার করেন।

মামলার নথিপত্র সূত্রে জানা যায়, চট্টগ্রামে পাহাড়ের টিলা কেটে বাঁধ দিয়ে পাহাড়ি প্রাকৃতিক ছড়া বন্ধ করে দেওয়ায় পরিবেশ অধিদপ্তর মামলা করে চট্টগ্রাম ভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান পিএইচপি ফ্যামিলির অঙ্গপ্রতিষ্ঠান পিএইচপি ফ্লোট গ্লাসের তিন কর্মকর্তার বিরুদ্ধে। এই মামলার খবর প্রকাশ করার পর পিএইচপির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইকবাল হোসেন বাদীকে টানা দুই দিন ফোন করে অশালীন ভাষায় হুমকি দেন। এ সময় তিনি সাম্প্রদায়িক আক্রমণ ছাড়াও বহুবার রাষ্ট্রীয় একটি গোয়েন্দা সংস্থার নাম ব্যবহার করে সরাসরি তুলে নেওয়ার হুমকি দেন। এছাড়া তিনি একই ধরনের হুমকি দিয়ে অন্তত ৭৯টি এসএমএস বা ক্ষুদে বার্তা পাঠান তার মোবাইল নম্বর থেকে।