অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাঁশখালীতে হাতুড়ি আর শাবলের আঘাতে ঘুড়িয়ে দেয়া হলো প্রাচীন মসজিদ 

0
১৬০ বছরের প্রাচীন বাঁশখালির সাধনপুরের প্রখ্যাত জমিদারের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক শেখ মোহাম্মদ বদল মুন্সি জামে মসজিদ।

ইতিহাসদ্রোহীদের হাতুড়ি ও শাবলের আঘাতে আবশেষে গুড়িয়ে দেয়া হলো চট্টগ্রামের বাঁশখালির সাধনপুরের প্রখ্যাত জমিদারের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক শেখ মোহাম্মদ বদল মুন্সি জামে মসজিদটি। দেড়শত বছরের পুরানো এ মসজিদ না ভাঙতে শত বাধা বিপত্তি এবং আইনি প্রক্রিয়া কিছুই বাধা হতে পারেনি প্রভাবশালী স্থানীয় ক্ষমতাসীন দলের নেতার একগুয়েমির কাছে।

ওয়াকফ এস্টেটের মতোয়ালী অধিনে থাকা এ দেড় শতাধিক বছরের পুরানো স্থাপনার মসজিদটি না ভেঙ্গে নতুন করে সংস্কার করার দাবী ছিল স্থানীয় মুসল্লিসহ চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের নেতাদের।

অভিযোগ রয়েছে সকলের মতামতের তোয়াক্কা না করে বাঁশখালি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন খোকা দলীয় প্রভাব খাটিয়ে স্বঘোষিত মসজিদ কমিটির সেক্রেটারী সেজে রাতের আধাঁরে ঐতিহাসিক মসজিদটি ভেঙ্গে ফেলেছে।

এ ব্যাপারে ওয়াকফ এস্টেটের আবেদনে জেলা প্রশাসক, স্থানীয় ইউএনও এবং পুলিশ প্রশাসনের বাধাও কোন কাজে আসেনি।

ওয়াকফ এস্টেটের নিযুক্ত মসজিদের মোতোয়াল্লী শেখ মোহাম্মদ শফিউল কাদের চৌধুরী জানান, ১৮৫৭ সালে প্রতিষ্ঠিত হয় শেখ মোহাম্মদ বদল মুন্সি জামে মসজিদটি। ১৬০ বছরের প্রাচীন এই ঐতিহ্য দীর্ঘদিন ইতিহাসের সাক্ষী হয়ে বেঁচে থাকলেও ঘাতক ইতিহাসদ্রোহী কিছু কতিপয় স্বার্থান্বেষী মানুষের শাবল ও হাতুড়ির আঘাতে গত ১২ জানুয়ারি বৃহস্পতিবার রাতের অন্ধকারে এই প্রাচীন মসজিদটি ভেঙে ফেলা হলো। ভেঙে ফেলা হয় দৃষ্টিনন্দন ১২টি ছোট গম্বুজ ও বিশাল আকারের এক গম্বুজ বিশিষ্ট এই মসজিদটিকে।

ভেঙ্গে ফেলার পর বাঁশখালির সাধনপুরের ঐতিহাসিক শেখ মোহাম্মদ বদল মুন্সি জামে মসজিদ।

তিনি জানান, ঐদিন রাতে বার বার স্থানীয় প্রশাসনকে লিখিত ও মৌখিক অবহিত করেও এই ঘাতকদের হাত থেকে মসজিদটি শেষ রক্ষা করতে পারিনি। মসজিদটি রক্ষার জন্য দীর্ঘ এক বছর ধরে শেখ মোহাম্মদ বদল মুন্সি জামে মসজিদ ওয়াকফ এস্টেট, শেখ মোহাম্মদ বদল মুন্সি স্মৃতি পরিষদ ও চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, সাংস্কৃতিক মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রত্নতত্ব অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম জেলা প্রশাসক ও বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পৃথক পৃথক ভাবে ঐ মসজিদটি প্রত্ন আইনে সংস্কার ও সংরক্ষণের জন্য একাধিকবার স্মারকলিপি প্রদান করেও শেষ পর্যন্ত এই প্রাচীন মসজিদটি রক্ষা করা গেল না। বাঁশখালি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন খোকার নেতৃত্বে এলাকার কতিপয় ইতিহাস অসচেতন ব্যক্তি সরকারের ওয়াকফ প্রশাসকের সরকারি অন্তর্ভুক্ত সম্পত্তিকে আইন অমান্য করে রাজনৈতিক বলীয়ানে শক্তি প্রদর্শন পূর্বক মসজিদটিকে ভেঙে ফেলেছে।

তিনি এই জঘন্যতম কর্মকাণ্রডে সাথে জড়িত ইতিহাস হত্যাকারী চিহ্নিতপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন।

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি সোহেল মোহাম্মদ ফখরুদ্দিন জানান, মসজিদটি রক্ষার জন্য চট্টগ্রামের ইতিহাস সচেতন জনগণ চট্টগ্রাম প্রেসক্লাবের সম্মুখে মানববন্ধন, সেমিনার ও গণসচেতনতামূলক কর্মকাণ্ডের পরও অসচেতন মূর্খ জ্ঞানপাপীদের রাজনীতির বল প্রদর্শনে সৎ মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্ন ও ইতিহাসের সমুজ্জ্বল আলোকচ্ছটাকে অন্ধকারের দিকে ঠেলে দিল। অথচ পৃথিবীর সভ্যতার ইতিহাস প্রাচীন প্রত্ন সম্পদ দিয়েই প্রদর্শন হয়। আর আমাদের বাংলাদেশে একটি প্রাচীন প্রত্ন সম্পদকে রক্ষার চাইতে ধ্বংস করার মানসের লোকদের কারণে শত বছরের প্রাচীন একটি ইতিহাসের যবনিকা ঘটল। এর চাইতে দুঃখ ও লজ্জাজনক বিষয় চট্টগ্রাম তথা বাঁশখালীর জন্য আর কি হতে পারে? ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় এনে বিচার হওয়া এখন এই এলাকার মানুষের সময়ের দাবি।

এ ব্যপারে বাশঁখালির ইউএনও চাহেল তস্তুরী বলেন, আমরা নিষেধ করেছি, পুলিশ পাঠিয়েছি। তারপরও তারা মসজিদ ভেঙ্গে ফেলেছে। এখন আমরা কি করতে পারি। আমিতো আর রাতদিন মসজিদে বসে পাহারা দিতে পারবো না। তিনি বলেন, কেউ যদি পিছন থেকে এসে আপনার মাথায় আঘাত করে বসে আপনি কি করতে পারবেন। এখন আইনে যা হবার তাই হবে।

এদিকে মসজিদ কমিটি সেক্রেটারী দাবীদার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক মহিউদ্দিন খোকা বলেন, মসজিদ ভাঙ্গার পিছনে আমার কোন হাত নেই। এটা এলাকার পাবলিক সেন্টিমেন্ট। এলাকার জনগণ এবং মুসল্লিরা চাচ্ছেন পুরানো মসজিদ সংস্কার করে নতুন মসজিদ বানাবেন। তাই তারা এটা ভাঙছে। আমি নিজেই মতোয়াল্লীকে বার বার বলেছি আপনারা আসেন, কথা বলেন যা করতে হয় করবো। কিন্তু তিনি আসেন না। তিনি বাইরে থেকে অপপ্রচার চালাচ্ছেন।

উনি মসজিদের মতোযাল্লী হলেও মসজিদের ব্যাপারে কোন খোঁজ খবর রাখেন না। মসজিদের খরচ, ইমাম মোয়াজ্জিমের বেতন কোত্থেকে আসে উনি জানেন না। পুরানো এ মসজিদ সংস্কারে অভাবে জরার্জীণ। মসজিদে মুসল্লির সংকুলার না হওয়ার কারণে এলাকাবাসী এ মসজিদ ভেঙ্গে নতুন মসজিদ করার উদ্যোগ নিয়েছে। তিনি (মতোয়াল্লী) যদি পাবলিক সেন্টিমেন্টের বিরুদ্ধে গিয়ে মামলা মোকদ্দমা বা লেখলেখি করেন তাহলেতো তিনি নিজের বাড়িতে আসতে পারবে না।

এক প্রশ্নের জবাবে মহিউদ্দিন খোকা বলেন, এটা তেমন ঐতিহাসিক মসজিদ না। এটা বানানো হয়েছে ইংরেজ আমলে। তাই এটা সংরক্ষনের মত প্রাচীন স্থাপনা না।