অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিশ্ব রাজনীতিতে নয়া মেরুকরণে আসছে ‘আই২ইউ২’ জোট

0
.

গোলযোগপূর্ণ’ বিশ্বে নতুন সমীকরণ প্রতিষ্ঠার লক্ষ্যে ভারত, ইসরাইল, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাত নতুন একটি জোট গঠন করতে যাচ্ছে। পশ্চিম এশিয়ার কোয়াড হিসেবে অভিহিত এই জোটের লক্ষ্য বাণিজ্য ও কূটনৈতিক সম্পর্ক জোরদার বলে জানানো হয়েছে। দেশগুলো অবশ্য একে বলছেন ‘আই২ইউ২’। আজ বৃহস্পতিবার চার দেশের নেতারা একত্রিত হবেন বলে ধারণা করা হচ্ছে। ভারত (ইন্ডিয়া) ও ইসরাইলের ইংরেজি বানানের অদ্যাক্ষর দিয়ে আই২ এবং যুক্তরাষ্ট্র ও আরব আমিরাতের বানান থেকে ইউ২ দিয়ে এই নামকরণ করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইসরাইলের প্রধানমন্ত্রী ইয়ির লাপিদ, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং সংযুক্ত আমিরাতের মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আজ বৃহস্পতিবার একত্রিত হচ্ছেন। তারা নবায়নযোগ্য জ্বালানি মজুদ স্থাপনা এবং খাদ্য করিডোর নিয়ে আলোচনা করবেন।

উচ্চ মুদ্রাস্ফীতি, খাদ্যদ্রব্যের উচ্চমূল্য, জ্বালানি তেলের সঙ্কট, মহামারীতে জর্জরিত বিশ্বে ক্রমবর্ধমান অনিশ্চতার প্রেক্ষাপটে এই জোটের আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের দ্বিতীয় দিনে এই শীর্ষ বৈঠক হতে যাচ্ছে।

এই শীর্ষ সম্মেলনের মাধ্যমে ভারত ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে একটি খাদ্য করিডোরের ঘোষণা আসতে পারে। যৌথ করিডোরে দুবাইভিত্তিক ইমার গ্রুপ ভারতের মেগা ফুড পার্কে পাঁচ বিলিয়ন বিনিয়োগ করতে পারে। বৈশ্বিক খাদ্য সঙ্কটের মধ্যে এই করিডোর খুবই গুরুত্বপূর্ণ বিষয়ে পরিণত হতে পারে। এর পাশাপাশি ভারত আবু ধাবি ন্যঅশনাল ওয়েল কোম্পানির সাথে অংশীদারিত্বে দক্ষিণ ভারতে ভারতের কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ চালু করতে পারে।

২০২০ সালে ভারত শস্য, চিনি, ফল, সব্জি, চা, গোশত, সামুদ্রিক খাবার ইত্যাদি রফতানি করে ১.৮৯ বিলিয়ন ডলার আয় করেছে। আর তারা খাদ্য আমদানি করেছে ৩৬৩ মিলিয়ন ডলারের।
অন্যদিকে সংযুক্ত আরব আমিরাত ও ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য এখন ৫৯ বিলিয়ন ডলারের। চীন ও যুক্তরাষ্ট্রের পর ২০১৯-২০ সময়ে আমিরাত ছিল ভারতের তৃতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার।