অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিক্ষোভের মুখে মালদ্বীপ ছেড়ে সৌদির পথে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

0
.

মালদ্বীপে আশ্রয় নেয়ার পর সেখানেও বিক্ষোভের মুখে সৌদি আরব যাচ্ছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি মালদ্বীপ থেকে সিঙ্গাপুর হয়ে সৌদি আরবের পথে রয়েছেন।

শ্রীলঙ্কায় আইন-শৃঙ্খলা ফেরানোর জন্য প্রয়োজনীয় সবকিছু করতে সেনাবাহিনী ও পুলিশকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। সর্বদলীয় বৈঠকে রাজনৈতিক দলের নেতারা প্রধানমন্ত্রীকে পদত্যাগ করা এবং স্পিকারকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার আহবান জানিয়েছেন।

লঙ্কাকাণ্ডে লণ্ডভণ্ড শ্রীলঙ্কা। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে মালদ্বীপ পালিয়ে যাওয়ার পর বিক্ষোভকারীদের চলমান আন্দোলন দমানোর জন্য প্রয়োজনীয় সবকিছু করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে। টেলিভিশন ভাষণে তিনি বলেছেন: সেনাবাহিনী ও পুলিশকে বিশেষ দায়িত্ব দেয়া হয়েছে। দেশের শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সবকিছু তারা করবে। প্রধানমন্ত্রীর দপ্তর দখল করে এখনও বিক্ষোভ করছেন আন্দোলনকারীরা।

রাতের আঁধারে সামরিক বিমানে দেশ থেকে পালানো শ্রীলঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপেও বিক্ষোভের মুখে পড়েছেন। তাকে আশ্রয় না দেওয়ার জন্য মালদ্বীপ সরকারকে প্রতি আহবান জানিয়েছে মালদ্বীপের প্রবাসী লঙ্কানরা। সেখান থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিমানে সিঙ্গাপুর যেতে চাইলেও নিরাপত্তার কারণে যাত্রা বাতিল করা হয়েছে। এ অবস্থায় গোতাবায়া রাজাপাকসে এখন ব্যক্তিগত বিমানে সৌদি আরবে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর স্মরণকালের সব চেয়ে ভয়াবহ আর্থিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বর্তমানে দেশটিতে বিদেশি মুদ্রার রিজার্ভ বলতে আর কিছুই নেই। ফলে ২ কোটি ২০ লাখ মানুষের দেশ শ্রীলঙ্কা খাবার, ওষুধ ও জ্বালানির মতো অতি জরুরি সামগ্রীও আমদানি করতে পারছে না।