অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে বিএমএ নির্বাচন সম্পন্ন: চলছে গণনা

0
শান্তিপূর্ণ ভাবে চলছে বিএমএ নির্বাচন।

ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে চট্টগ্রামে অনুষ্ঠিত বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) নির্বাচনের ভোট গ্রহণ শেষে এখন ভোট গণনা চলছে।

সকাল ৮টা থেকে শুরু হয়ে টানা ভোট গ্রহণ চলে বিকেল ৫টা পর্যন্ত একটানা তিন হাজারের বেশি ভোটার ভোট দেন। এরপর কেন্দ্রের প্রধান ফটক বন্ধ করে দেওয়া হয়।

এই নির্বাচনে অংশ নেওয়া দুটি প্যানেলই সরকার-সমর্থিত। এবারের নির্বাচনে বিএনপি-জামায়াতের সমর্থিত ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এ নির্বাচনে অংশ নেয় নি।

প্রতিবার সংগঠনে নিজস্ব কার্যালয়ে নির্বাচন হলেও এবার অনুষ্ঠিত হচ্ছে নগরীর জামাল খান খাস্তগীর স্কুলে।

নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দীন আলাদা দুটি প্যানেলকে সমর্থীন করেছেন।

নির্বাচনে মুজিব-ফয়সাল পরিষদের প্রতি সরাসরি সমর্থন জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। অন্যদিকে নাসির-মিনহাজ পরিষদকে সমর্থন দিয়েছেন এবিএম মহিউদ্দিন চৌধুরী। নগর আওয়ামী লীগের দুই প্রধান নেতা বিএমএ নির্বাচনে সংশ্লিষ্ট হওয়ার কারণে উভয়পক্ষ শক্তি বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

চিকিৎসকদের এ নির্বাচনকে ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

.

একজন ম্যাজিস্ট্রেটসহ বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হচ্ছে এছাড়া কেন্দ্রে লাগনো হয়েছে একডজন ক্লোজসার্কিট (সিসি) ক্যামেরা।

ভোটে যাতে কোন ধরনের প্রভাব বিস্তার করা না হয় সেজন্য নগরীর জিইসি মোড়ে অবস্থিত বিএমএ কার্যালয়ের পরিবর্তে নগরীর জামাল খান এলাকায় অবস্থিত ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়কে নির্বাচনের কেন্দ্র হিসেবে বেছে নেওয়া হয়েছে।

কেন্দ্রের প্রধান ফটকের ভেতরে দুই প্যানেলের সাধারণ সম্পাদক প্রার্থী ডা. আ ম ম মিনহাজুর রহমান ও ডা. ফয়সল ইকবাল চৌধুরী ভোটারদের স্বাগত জানাচ্ছেন।

ভোটকেন্দ্রের বাইরে জামালখানের এমএ হাশেম চত্বর থেকে শুরু করে পুরো এলাকা ডিজিটাল রাতারাতি ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে। দূরদূরান্ত থেকে প্রাইভেট কার, জিপ নিয়ে নবীন-প্রবীণ চিকিৎসকরা ভোট দিতে আসছেন। করমর্দন, কোলাকুলি আর শুভেচ্ছা বিনিময় করছেন তারা। হলুদ আর নীল ক্যাপ, টিশার্ট পরে দুই পরিষদের সমর্থকরা ভোটারদের উদ্বুদ্ধ করার চেষ্টা করছেন। কেউ কেউ হাতে গুঁজে দিচ্ছেন প্রার্থীর ছবিসহ লিফলেট।

কেন্দ্রের ভেতরে ও বাইরে সতর্ক অবস্থায় আছেন কয়েকশ র্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য।

ভোটাররা জানিয়েছেন, বিএমএর চট্টগ্রাম শাখার ইতিহাসে প্রথম কার্যালয়ের বাইরে কোনো বড় পরিসরে ভোট গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।

৪ হাজার ৪৯২ জন নাম  ভোটারের জন্য ৩২টি কক্ষে  পর্যাপ্ত বুথ স্থাপন করা হয়েছে। ৯৬ জন পোলিং অফিসার ও ৬৪ জন এজেন্ট ভোটগ্রহণের দায়িত্ব পালন করছেন। একজন ভোটার কেন্দ্রীয় বিএমএ কার্যনির্বাহী কমিটির ৪৩টি, কাউন্সিলর পদে ৪৪টি আর বিএমএ চট্টগ্রাম শাখার কার্যনির্বাহী কমিটির ২৩টি পদে মিলে মোট ১১০টি ভোট দেবেন।

২০১৪ সালের নির্বাচনে সাধারণ সম্পাদক পদে সরকারদলীয় প্রার্থী মোহাম্মদ শরীফের কাছে স্বতন্ত্র প্রার্থী আ ম ম মিনহাজুর রহমান এক ভোটে হেরে যান। সেই সময় সরকারদলীয় প্রার্থীদের প্রতি ব্যালট ছিনতাই ও পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল। ফলে এবারের নির্বাচনে জয়ের ব্যাপারে উভয়পক্ষ শক্তি সঞ্চয় করে অগ্রসর হচ্ছে।

এ অবস্থায় নির্বাচনকে কেন্দ্র করে যাতে নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয়, সে জন্য পুলিশ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। ভোটকেন্দ্র ও আশপাশের এলাকায় একজন পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে ২৫০ পুলিশ মোতায়েন থাকবে। এর বাইরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ও হাসপাতাল এবং প্রবর্তক মোড় এলাকায়ও পুলিশের বিশেষ দল থাকবে।

এ প্রসঙ্গে চট্টগ্রামের পুলিশ কমিশনার ইকবাল বাহার বলেন, বিএমএ নির্বাচন যাতে সুষ্ঠু হয়, সে জন্য পুলিশ সব ধরনের ব্যবস্থা নেবে। এ ব্যাপারে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছি।