অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসটি রুদ্ধ করেছেন

1
.

পঁচাত্তরের পরবর্তী সামরিক জান্তাশাসক জিয়াউর রহমান ও তার উত্তরসুরিরা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসটি রুদ্ধ করেছেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য প্রফেসর ড. আ আ স ম আরেফিন সিদ্দিকী।

আজ বুধবার নগরীর নজরুল স্কয়ার (ডিসি হিল) প্রাঙ্গনে বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জিয়াউর রহমান ও তার উত্তরসুরিরা একদিকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার পথটি রুদ্ধ করে দিয়ে বিকৃত এক ইতিহাসকে উপস্থাপন করেছিল। এমনকি তারা গণহত্যাকারী পাকিস্তানি সেনাবাহিনীকে হানাদার হিসেবে উচ্চারণেও নিষেধাজ্ঞা জারি করেছিল। উপাচার্য বলেন, নানা বিভ্রান্তি বেড়াজাল ও বিভ্রমের কুয়াশায় মহান মুক্তিযুদ্ধের স্বপ্ন ও আদর্শ এবং অঙ্গীকারকে ভুলুণ্ঠিত করে পাকিস্তানি ভাবধারায় দেশকে যেভাবে ফিরিয়ে নিতে চেয়েছিল তাতে হানাদারদের ধূসর যুদ্ধাপরাধীরাও সমাজ, রাজনীতিতে, ক্ষমতায় অধিষ্ঠিত হতে পেরেছিল।

আরেফিন সিদ্দিকী আরো বলেন, ৭১ এর পরাজিত শক্তিরা ক্ষমতার অলিন্দে বসে জনমত থেকে মুক্তিযুদ্ধের সবকিছু মুছে দিতে পেরেছিল এবং মুক্তিযোদ্ধাদের হয়রানি, নির্যাতন, গ্রেফতার. গুম হত্যা সবই চালিয়েছিল সামরিক জান্তা শাসক ও একাত্তরের পরাজিত শক্তিরা। তিনি আরোও বলেন, আজ মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার রাষ্টীয় ক্ষমতায় এসে মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে সম্মানিত এবং মূল্যায়ন করছেন। দেশের নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসের বার্তা পৌঁছে দিচ্ছেন। বাংলাদেশকে বিশ্বের সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত করে বাঙালি জাতির সম্মান রক্ষা করছে।

বঙ্গবন্ধু বইমেলা ও মুক্তিযুদ্ধের বিজয় উৎসব উদযাপন পরিষদের কো-চেয়ারম্যান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিকের সভাপতিত্বে ও মেলার প্রধান সমন্বয়কারী খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান মো: আলী শাহ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অরুণ চন্দ্র বণিক, সেক্টর কমান্ডার্স ফোরাম চট্টগ্রাম উত্তর জেলার সভাপতি ড. মাহমুদ হাসান।

আলোচনা সভার শুরুতেই চট্টগ্রামের আলোকিত মানুষ বরণ্য সঙ্গীত শিল্পী আবদুল গফুর হালির স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

১ টি মন্তব্য
  1. Harunar Rashid বলেছেন

    Abal media and Abal vc