অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফটিকছড়ির অভায়রণ্য গড়ে উঠছে পর্যটন কেন্দ্র 

1

আনোয়ার হোসেন ফরিদ, ফটিকছড়ি:

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানাধীন হাজারীখিল রেঞ্জের হাজারী খিল ও ফটিকছড়ি বিট এলাকায় বন বিভাগ ও ক্রেল’র সহযোগিতায় ২০১০ সালে ২ হাজার ৯ শত ৮ হেক্টর পাহাড়ী অঞ্চলে সরকরী ভাবে গড়ে উঠছে বন্যপ্রাণী অভায়রণ্য।

বাংলাদেশে দারিদ্র বিমোচন এবং জীববৈচিত্র্য সংরক্ষনের লক্ষ্যে বন বিভাগ ও ক্রেল’র সহ-ব্যবস্থাপনা পদ্ধতির স্থানীয়দের অংশ গ্রহনের মাধ্যমে রক্ষার্থে এখানে ২শত ৫০ প্রজাতির গাছ ও ১ শত ৫০ প্রজাতির পাখি রয়েছে। গড়ে উঠছে পর্যটন কেন্দ্র। পর্যটনের জন্য একটি শত ফুট ওয়াচ টাওয়ার করা হলে দেখা যাবে দেশের বিভিন্ন উপজেলা এমনকি ভূখন্ড থেকে বিচ্ছিন্ন অঞ্চল সন্দ্বীপ।

স্থানীয়দের অংশ গ্রহনে সিএমসি’র মাধ্যমে বিশাল কর্ম পরিকল্পনা নিয়ে এ কার্যক্রম শুরু হয়। প্রাকৃতিক সম্পদ ও জীব-বৈচিত্রের উন্নত ব্যবস্থাপনা, প্রধান অংশভাগীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি,জলবায়ু , প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা এবং অভিযোজন পরিকল্পনা ও বাস্তবায়ন প্রক্রিয়া শক্তিশালী করা, উন্নত পরিবেশ বান্ধব এবং জলবায়ু সহিংসু জীবিকা এ ৪ টি প্রক্রিয়া নিয়ে ক্রেল কাজ করছে। এ কাজে বাঙ্গালী ও আধিবাসীরা যৌথ ভাবে রক্ষনাবেক্ষন করে আসছে।

.

আরো রয়েছে স্থানীয়দের নিয়ে বিভিন্ন কমিটি । এসব কমিটি দিবা-রাত্রি বাগান পাহারা দিয়ে আসছে। আর সে সাথে মৎস্য প্রজেক্ট সহ বিভিন্ন উন্নয়ন মূখী কাজ চলমান রয়েছে। ক্রেলের মাধ্যমে সিএম সি’র সদস্যরা দেশের বিভিন্ন অভায়রন্যে গিয়ে প্রশিক্ষন গ্রহন করেন। পরবর্তীতে প্রশিক্ষন গ্রহনকারীরা কেঁচো সার, মৎস্য খামার, হাঁস-মুরগী পালন করে স্বচ্ছলতা নিয়ে আসছে। বাঙ্গালী ও আধিবাসীদের জন্য ৩টি স্বাক্ষরতা কেন্দ্র রয়েছে। এছাড়া স্থানীয়দের মাঝে ক্রেল বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ করেন।

তাছাড়া সহ-ব্যবস্থাপনা কমিটি এস ইউ এ ডি হতে ১৮ লাখ ও বিএসআরএম হতে ২ লাখ ১৯ হাজার টাকা সাহায্য পেয়েছে। এসব টাকা সিএমসি’র সদস্যরা ব্যবহার করে এবং মূল টাকা রক্ষিত রাখে। ফলে তারা লাভবান হয়।

এ বিষয়ে সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি জসিম উদ্দিন বলেন,অনেকের রক্তা চক্ষুকে উপেক্ষা করে এ অভায়রণ্য করা হয়েছে। অভায়রণ্যের সন্নিকটে বসবাস কারীদের নিয়ে সি এম সি গঠন করা হয়। যাতে বাগান রক্ষা হয়। অভায়রণ্যের সকল প্রকল্পে সিএমসি জড়িত । সুতারাং কষ্টের পর সুখ এখন হাতচানি দিয়ে ডাকছে।

এ ব্যাপারে জানতে চাইলে ‘ক্লাইমেট রেজিলিয়েন্টে ইকোসিস্টেম এন্ড লাইভলিহুডস’ বা ক্রেল এর সাইড কর্মকর্তা মুহাম্মদ তানজিবুল আলম আরিফ বলেন,সরকারের উন্নয়ন সহযোগী সংস্থা হিসেবে ক্রেল প্রকল্পকে সহযোগিতা করছে, সরকারের লক্ষ্যে ও উদ্দেশ্যকে সফল করতে প্রকল্প সংশ্লিষ্ট সকলকে আরো দায়িত্বশীল ভূমিকা পালন করে এ প্রকল্পকে রক্ষা করতে হবে। রক্ষা করতে পারলে উপকার ভোগী সহ সকলের উপকার হবে। তিনি আরো বলেন, এ অভায়রণ্যে এখন পর্যটনের জন্য এখন উপযোগী। তাই এখন শেষ পর্যায়ে চলছে পর্যটন কেন্দ্র করার কাজ। পর্যটন কেন্দ্র হলে ফটিকছড়ি, মিরশ্বরাই,সীতাকুণ্ড উপজেলা পর্যটকদের আনন্দের জন্য ও সকল পর্যটকদের বিনোদন কেন্দ্রে পরিণত হবে। তাছাড়া অভায়রণ্যের ভেতরে যাওয়া জন্য ছোট্ট একটি সেতু হলে পাহাড়ী ঝর্ণ সহ অপরূপ সকল দৃশ্য দেখতে সহজ হবে।

১ টি মন্তব্য
  1. হাসান বলেছেন

    ভালো লাগলো।ফটিকছড়িতে পর্যটনের বিশাল সম্ভবনা রয়েছে।সবাই মিলে কাজ করলে এর জনপ্রিয়তা বাড়বে।