অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হলো আফ্রিকান দুটি বাঘ

1
15322377_1830553800493480_563372590_o
সকালে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ দুটি দর্শকের জন্য খাছায় রাখা হয়।

আফ্রিকা থেকে ৩৩ লাখ টাকায় আমদানি করা ১ জোড়া রয়েল বেঙ্গল টাইগার চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছেছে। শুক্রবার সকাল পৌনে ১০টায় বাঘ দুটি বহনকারী ট্রাকটি চিড়িয়াখানায় পৌঁছায়।

চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্যসচিব মো. রুহুল আমিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জজানান,একটি বাঘের বয়স ১১ মাস, অপরটির ৯ মাস। আফ্রিকা থেকে বিমানযোগে কাতার হয়ে বাঘের শাবক দুটি ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর পর রাত পৌনে তিনটায় ট্রাকে তুলে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেন চিড়িয়াখানার কর্মকর্তারা।

তিনি জানান, বাঘ দুটি দর্শকদের জন্য শুক্রবার দুপুরে উন্মুক্ত করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন।

15409951_1830553910493469_1090397739_o
.

দক্ষিণ আফ্রিকা থেকে দুটি বাঘ কেনার জন্য চলতি বছরের ১৯ আগস্ট আর্ন্তজাতিক দরপত্র আহ্বান করা হয়। চারটি প্রতিষ্ঠান বাঘ আমদানির আগ্রহ প্রকাশ করে দরপত্রে অংশ নেয়। সর্বনিম্ন ৩৩ লাখ টাকায় গত ২৬ সেপ্টেম্বর বন্যপ্রাণি আমদানিকারক প্রতিষ্ঠান ফেলকন গ্রুপকে কার্যাদেশ দেয় চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা.মঞ্জুর মোর্শেদ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০০৩ সালে ঢাকা চিড়িয়াখানা থেকে দুটি বাঘ আনা হয়েছিল। ২০০৬ সালে বাঘ ‘চন্দ্র’ মারা যাওয়ার পর তার সঙ্গী ‘পূর্ণিমাও ক্যান্সারে ২০১২ সালের ৩০ অক্টোবর মারা যায়। ফলে গত ৪ বছর ধরে কোন বাঘ নেই চট্টগ্রামের চিড়িয়াখানায়।

১ টি মন্তব্য
  1. Mofijul Islam বলেছেন

    লাভ কি ভাই যখন নতুন আনে তখন দেখবেন অনেক মোটা সোটা থাকে কিনতু কয়েক মাস পর দেখাযায় শুকিয়ে গেছে আমার মনে হয় এদের ঠিক মত খাবার দেয়া হয় না চিটাগাং চিড়িয়াখানায় সিংহের অবস্থা দেখলেই বুঝবেন আরো তদারকি দরকার।