অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনায় মারা গেলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক ডিজি মাহামুদুর রহমান

0
.

করোনায় মারা গেলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক মহাপরিচালক, বীর মুক্তিযোদ্ধা ড.মো মাহামুদুর রহমান নিরু (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ শনিবার ভোর ৩ টা ৪০ মিনিটের দিকে ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি করোনাসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন।

মাহামুদুর রহমানের পিতা মজিবর রহমান তালুকদার ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। এছাড়া মজিবর রহমান তালুকদার পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি ও বরগুনা-৩ আমতলীর আসনের দুইবারের সংসদ সদস্য ছিলেন। মাহামুদুর রহমান ভাইদের মধ্যে মেঝো ছিলেন।

১৯৮৫ সালের ব্যাচে প্রশাসন ক্যাডারে চাকরিতে প্রবেশ করেন। চাকরি জীবনে তিনি একজন সৎ ও দক্ষ কর্মকর্তা হিসেবে পরিচিত ছিলেন। তিনি আনু মাহমুদ নামে অর্থনীতির ওপর ব্ই ও কলাম লিখতেন। বঙ্গবন্ধু ও অর্থনীতির উপর তার লেখা বহু বই প্রকাশিত হয়েছে। মাহামুদুর রহমান প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক পদে ছাড়াও সাবেক রাজনৈতিক উপদেস্টা ডা. এস এ মালেক ও সাবেক রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের একান্ত সচিব (পিএস) হিসেবেও কিছুকাল দায়িত্ব পালন করেন। তার স্ত্রী শিক্ষা ক্যডারের কর্মকর্তা ড. আনোয়ারা বেগম পিএসসির সদস্য ছিলেন।

বীর মুক্তিযোদ্ধা ও সরকারের সাবেক এ অতিরিক্ত সচিব স্ত্রী, এক কন্যা ও ২ ছেলেসহ বহু আত্নীয় স্বজন রেখে গেছেন। স্বজনরা তার মরদেহ পটুয়াখালী নিয়ে যাচ্ছেন। সেখানে জানাজা শেষে তাকে পটুয়াখালী কবর স্থানে দাফন করা হবে।