অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মৃত ব্যাক্তির দাফন-কাফন ও কবরের ব্যবস্থা করবে “আমরা চট্টগ্রামবাসী”

0
ফাইল ছবি।

করোনাভাইরাসের আতঙ্কে সারাবিশ্ব কাঁপছে। ছোঁয়াছে এ ভাইরাসের ভয়ে মৃত ব্যাক্তি দাফন কাফন, সংস্কারে কেউ অংশ নিতে চাচ্ছে না। এমন কি নিকট স্বজনরা মৃত ব্যাক্তির দ্বারে কাছে যাচ্ছে না।

এ পরিস্থিতির কথা বিবেচনা করে এবং মৃত ব্যক্তির সম্মানার্থে সামাজিক দায়িত্ববোধ থেকে চট্টগ্রামে মৃত ব্যাক্তির সঠিকভাবে দাফন-কাফন-জানাযা নিরাপদে সম্পন্ন করার জন্য এগিয়ে এসেছে  “আমরা চট্টগ্রামবাসী” নামে একটি সংগঠনটি সামাজিক সংগঠন।

এ লক্ষ্যে “আমরা চট্টগ্রামবাসী” সংগঠনের প্রধান সমন্বয়কারী এস কে খোদা তোতনকে প্রধান সমন্বয়কারী করে ১১ সদস্য বিশিষ্ট “দাফন কাফন কমিটি” নামক একটি টিম গঠন করা হয়েছে।

সংগঠনের প্রধান সমন্বয়কারী এস কে খোদা তোতন বলেন, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস (Covid19) সংক্রমণের ভয়ে স্বাভাবিক অথবা বার্ধক্যজনিত কারণে মৃত্যু বরণ করা ব্যক্তির দাফন কাজ ব্যহত হচ্ছে। তাই আমরা চট্টগ্রামবাসী সংগঠনের পক্ষ থেকে “দাফন কাফন কমিটির” মাধ্যমে চট্টগ্রাম শহরে যে কোনো প্রান্তে কোনো অসহায় মানুষ স্বাভাবিক অথবা বার্ধক্যজনিত কারণে মৃত্যু বরণ করলে অথবা প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণে মৃত্যু বরণ করলে (যদি আক্রান্ত ব্যক্তির দাফন কেউই করতে না চাই) তাদের অ্যাম্বুল্যান্স সুবিধা, গোসল, কাফন, জানাজা ও দাফন কাজে প্রয়োজনীয় সব ধরণের সহযোগিতার পদক্ষেপ নিয়েছে “আমরা চট্টগ্রামবাসী” সংগঠনের পক্ষ থেকে।

আমরা “আমরা চট্টগ্রামবাসী” চট্টগ্রামের প্রতিটি ওয়ার্ডে এই দাফন কাফন কমিটি করবো এবং যারা এই মহৎ কাজে স্বেচ্ছাসেবক হিসাবে কাজ করতে ইচ্ছুক তাদের যোগাযোগ করার জন্য আহ্বান জানানো হলো।

জরুরী যোগাযোগের নাম্বার নিন্মে কয়েকটি মোবাইল নম্বর দেয়া হল- ০১৮৭৪৪৪৭৫৫৯, ০১৯৬১৬০৩৬৩৭, ০১৭২১৬৭১৩৫, ০১৬৮৩৫৯০১২৬, ০১৮১৪৩০৫৯৪৭।