অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বন্দরটিলা শহীদ নুরুজ্জামান খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ

0

নগরীর ৩৯নং দক্ষিণ হালিশহর ওয়ার্ডের বন্দরটিলাস্থ শহীদ নুরুজ্জামান খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও খাল সংস্কার পুনরুদ্ধার কমিটি খালের ময়লা-আবর্জনা অপসারণ করে এলাকার জলাবদ্ধতা নিরসন ও পানি নিষ্কাশনের কাজ করছে।

স্থানীয় ওয়ার্ডের কাউন্সিলর হাজী জিয়াউল হক সুমনের নেতৃত্বে চসিক টিম শনিবার (১৩জুলাই) দুপুর ১২টা থেকে অভিযান শুরু করে। যা শেষে হতে প্রায় ৪/৫ঘন্টা সময় লাগে বলে ওয়ার্ডরে পরিচ্ছন্ন কর্মকর্তা মহদেব সাহা জানিয়েছেন।

।তিনি আরো জানান,এই উদ্ধার অভিযানে ৪৫জন সেবকএবং চসিকের টেকনিকেল টিম এবং কাউন্সিলর সুমনের ব্যক্তিগত সেবকগন সহয়তা করেন।

.

উদ্ধার কার্যক্রম প্রসঙ্গে স্থানীয় বাসিন্দা (নয়াবাড়ীর)জামাল জানান, এখন রেলবিটে দাড়িঁয়ে বন্দরটিলা মেইন সড়ক দেখা যায়। যা দীর্ঘ১২/১৫বছর যাবত দেখতে পাইনি।
কাউন্সিলর, চসিক ও খাল সংস্কার পুনরুদ্ধার কমিটির কাজকে জনগনের স্বার্থে সর্বাত্মক সহায়তা সহ খাল-নালা,ড্রেনগুলো কি করে পরিস্কার রাখা য়ায তা পরামর্শ দেওয়া উচিত। তবে আর যেন কোন অবৈধ দোকানী,হকার ওদখলাদার বসতে না পারে তার জন্য সবাই কে সজাগ থাকতে অনুরোধ জানান।

এছাড়া বেপজা কলেজের শিক্ষক ও বাসিন্দা মুক্তাদির বলেন, ভাই অনেক দিন পরে একটি মহত কাজ হলো, হাজার হাজার শ্রমজীবি,মহিলা শ্রমিক, শিক্ষার্থী এবং স্থানীয় বাসিন্দা-ভাড়াটিয়াগন প্রভাবমুক্ত হল। যা বহু কষ্টের একটি কাজ ছিল। এই উদ্যোগটি সফল করাতে কাউন্সিলর সুমনকে বেপজা স্কুলের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ। যেন এই উদ্যোগ সফলভাবে ধরে রাখতে পারে।

.

উদ্ধার প্রসঙ্গে শাহজামাল নামে এক বাসিন্দা জানান,শহীদ নুরুজ্জামান খালের মুখ চওড়া ৬০ফুট থেকে লম্বায়১০০০(একহাজার)ফুট যা সঠিকভাবে উদ্ধার হলে এলাকার ৭৫%পানি নিষ্কাসন ও জলাবদ্ধা কমে যাবে।

কাউন্সিলর সুমন বলেন, এই কাজে কোন রূপ স্বজনপ্রীতি বিবেচনা, প্রভাবশালী কিংবা দখলদার বাহিনীর হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। জনগনের সু-শান্তি এবং সুষ্টভাবে যেন পানি নিষ্কাসন হয়ে সাময়িক জলাবদ্ধতা থেকে মুক্তিপাই সেই লক্ষেই আমার পরিষদ কাজ করে যাচ্চে। যাতে এলাকাবাসীর সার্বিক সহায়তা কামনা করছি। তবে অতিমাত্রাই জলাবদ্ধতা, প্রবল বৃষ্টি হলে আমাদের এই উদ্যোগ কিছুটা বাটা পরবে। তার জন্য জনগনকে একটি ধর্য্য ধরতে হবে ।

খাল উদ্ধার অভিযানে আরো উপস্থিত ছিলেন-ওয়ার্ড সচিব মুনসুর আলী খান, পরিচ্ছন্ন কর্মকর্তা সহদেব সাহা,কাউন্সিলর পরিষদ সদস্য-লোকমান হাকিম,হাজী মোঃফরিদুল আলম,মোঃসেলিম রেজা,মিজানুর রহমান মিজান,নেছার মিয়া আজিজ,মোঃ সেলিম,জানে আলম,কাশেম,রুশদী,নয়ন,দীপু সহ অসংখ্য নেতৃবৃন্দ ।