অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পতেঙ্গা রিং রোড উদ্বোধনের আগেই ধস (ভিডিও)

7
.

টানা কয়েকদিনের বৈরী আবহওয়ার কারনে সাগরে জোয়ারের পানি বেড়ে যাওয়ায় উদ্বোধনের আগেই ধসে পড়েছে পতেঙ্গা রিং রোডের একটি অংশ।

পতেঙ্গ সমুদ্র সৈকতের পাশ দিয়ে নির্মিত দৃষ্টি নন্দন এই বাঁধটির একটি অংশ আজ শনিবার (১৩ জুলাই) সকালে দেবে যায়।  এতে করে কাজের মান দিয়ে প্রশ্ন উঠেছে কর্তৃপক্ষের বিরুদ্ধে।

.

সরেজমিনে গিয়ে দেখা যায়,পতেঙ্গা হতে ফৌজদারহাট পর্যন্ত  নির্মিত বেড়িবাঁধ কাম আউটার রিং রোড়ের পতেঙ্গা অংশে ওয়াকওয়ের ব্লক সরে গিয়ে দেবে গেছে। বাঁধের ব্লক সরে মাটি তলিয়ে যাওয়া সিসি ঢালাইয়ে তৈরি ওয়াকওয়েটি ধসে পড়েছে। এ অবস্থায় ওই অংশ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

জানা যায়, সাগরের পাশ দিয়ে নির্মিত এই ওয়াকওয়েটি রড দিয়ে কংক্রিট (আরসিসি) ঢালাই না দিয়ে  সিসি ঢালাই দিয়ে করা হয়েছে। ওয়াকওয়ে তৈরির জন্য সাগরের বালি দিয়ে জায়গাটি ভরাট করা হয় এতে করে অল্প সময়ের মধ্যেই এটি ধসে পড়ে।

.

এ বিষয়ে জানতে চাইলে প্রকল্প পরিচালক প্রকৌশলী কাজী হাসান বিন শামস জানান, ঢেউয়ের কারণে মাটি সরে যাওয়ায় ওয়াকওয়ে ধসে পড়েছে। সেগুলো সরানো হচ্ছে। পাশাপাশি ধসে পড়া স্থানগুলো পুন:নির্মাণের কাজ শুরু হয়েছে।

উল্লেখ্য, জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)২০০৫ সাল থেকে পতেঙ্গা হতে ফৌজদারহাট পর্যন্ত বেড়িবাঁধ কাম আউটার রিং রোড নির্মাণের জন্য সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়। যাচাই শেষে ২০০৭ সালে বাংলাদেশ সরকারের সঙ্গে চুক্তি করে জাইকা। ২০১৬ সালের জুলাইয়ে চার লেনের এ সড়কটির নির্মাণ কাজ শুরু হয়। আড়াই হাজার কোটি টাকার এ প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

শুরুতে এ প্রকল্পের ব্যয় ধরা হয় ৮৬৫ কোটি ২৮ লাখ ৬০ হাজার টাকা। দুই বার সংশোধনের পর বর্তমানে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৪২৬ কোটি ১৪ লাখ ৯৫ হাজার টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার ১ হাজার ৭২০ কোটি ১১ লাখ ৮০ হাজার ও জাইকার সহায়তা ৭০৬ কোটি টাকা।

ভিডিও-

 

 

৭ মন্তব্য
  1. Moksadul Hque বলেছেন

    এগুলো দেখার কেউ নাই

  2. Mohammed Jashim বলেছেন

    Amaretto deser manus jotokkon bibek key jagai nai totokkon Emon hobe.

  3. Moh Ismail Emon বলেছেন

    লোহার বদলে বাঁচ দে নাই?

  4. Liton Shak বলেছেন

    কেমন আছেন আপনি কি লক্ষে এসব করছেন ঠিক বুঝতে পারছি না
    আপনি সুবিধা ভুগি দলের পক্ষে এটা আমার মনের কথা। চার বছর ধরে সাগরিকা থেকে বড়পোল এই মুহূর্তে ও অনেক গাড়ি আটকে আছে অসভ্য ঠিকাদার ও আর কার কার কারণে আজকে ও একশো র বেশি ট্রাক রাস্তায় আটকে পরে রেকার ও অন্যান্য গাড়ির মাধ্যমে তুলতে হয়েছে

  5. Joynal Chowdury বলেছেন

    😀

  6. Jahangir Uddin Mahmood বলেছেন

    আবহওয়াতো উপর দিয়ে গেলো, ভেতরেতো দেখি টোল, ঢালাইও দেখতেছি লোহা রড় ছাড়া ___
    চোরের খনি কখন ধংস হবে।

  7. Mostafa Nur বলেছেন

    জনগণের শক্তিকে যারা তোয়াক্কা করেনা। জনস্বার্থ, জনকল্যাণকে যারা হুমকির মুখে ঠেঁলে দিয়ে কেবল ব্যবসা করছে। আমরা তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াবার জন্যে জনগণকেই ডাকছি। আপনাকেই তো ডাকছি।