অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পিডিবির প্রকৌশলীকে রাস্তায় ফেলে প্রকাশ্যে মারলেন দুদকের এডি!

2
.

রাঙামাটির দূর্নীতি দমন কমিশন’র (দুদক) নির্মাণাধীন ভবনে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করায় বিদ্যুৎ বিভাগের এক প্রকৌশলীকে ফ্লিমস্টাইলে রাস্তায় গাড়ি থেকে কলারধরে নামিয়ে বেধম পিটানোর অভিযোগ উঠেছে এক দুদক কর্মকর্তার বিরুদ্ধে।

মো. মিরাজ হোসেন নামের পিডিবির ওই প্রকৌশলীকে রাস্তায় ফেলে প্রকাশ্য দিবালোকে মারধরের পাশাপাশি অকথ্যভাষায় গালমন্দ ও মানসিক নির্যাতন করার অভিযোগ তুলেন দুদকের সহকারি পরিচালক নজরুল ইসলাম’র বিরুদ্ধে। পরে বিষয়টি পিডিবি ও দুদকের উর্ধ্বতন কর্মকর্তাদের তৎক্ষনিক মৌখিকভাবে জানান পিডিবির ওই ভুক্তভোগি প্রকৌশলী।

নির্যাতনের শিকার প্রকৌশলী মিরাজ ঘটনার বিবরণ দিয়ে প্রতিবেদককে বলেন পেশাগত জীবনে এ ধরনের আচরনের স্বীকার হইনি কখনো। তবে অভিযোগটি অস্বীকার করেছেন রাঙামাটি দুদকের এডি মো. নজরুল ইসলাম। তিনি বলেন, এধরনের কোনো ঘটনাই ঘটেনি, মিরাজ কেন বলছে, তাকে জিজ্ঞেস করেন। আর এধরনের অহেতুক কোনো বিষয়ে কমেন্টস্ করার এখতিয়ার আমাদের নেই।

পিডিবির প্রকৌশলী মো. মিরাজ হোসেন জানান, জুন মাস উপলক্ষে আমাদের বিদ্যুৎ বিভাগের পক্ষ অবৈধ বিদুৎ সংযোগ বিচ্ছিন্নকরণসহ বকেয়া বিদ্যুৎ বিল উত্তোলন অভিযান চলছে। এরই ধারাবাহিকতায় রাঙামাটি শহরের তবলছড়ি এলাকায় শনিবার বিকেলে অভিযানে যাই। ওই সময় তবলছড়ি ওয়াপদা কলোনী এলাকা পরিদর্শনে গেলে সেখানে দুদকের নির্মানাধীণ ভবনে পিডিবির লাইন থেকে সরাসরি সংযোগি দিয়ে ওয়েল্ডিং মেশিন চালানো হচ্ছে দেখতে পাই। সাথে সাথে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরে মালামাল জব্দকরি। একই সঙ্গে ঘটনাস্থলের ছবি সংগ্রহ করে আমাদের আইনানুসারে উদ্বর্তন কর্তৃপক্ষের সাথে মুঠোফোনে অবহিত করি। অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের কাজে ব্যবহারকৃত বিদ্যুতের তার ও ওয়েল্ডিংয়ের মেশিন গাড়ি নিয়ে অফিসে ফেরার পথে ওয়াপদা কলোনী মোড়ে দুদকের সহকারি পরিচালক পরিচয় দিয়ে নজরুল নামের একজন আমার গাড়ির গতিরোধ করেন। এসময় তিনি জানতে চান গাড়িতে ইঞ্জিনিয়ার কে আছে। প্রশ্নশুনে আমি আমার পরিচয় দিতেই আমাকে শার্টের কলার ধরে গাড়ি থেকে নামিয়েই গালে চড় থাপ্পর মারতে থাকে। এসময় তিনি আমাকে শারিরিকভাবে লাঞ্চিতের পাশাপাশি অকথ্য ভাষায় বিভিন্ন ধরনের কটুক্তি করতে থাকেন। এরপর আমি অফিসে এসে পুরো ঘটনা আমার উদ্বর্তন কর্তৃপক্ষকে জানিয়েছি। প্রকৌশলী মিরাজ জানান, আমার উদ্বর্তন কর্তৃপক্ষ কি করে সে অনুসারে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

প্রকৌশলী মো. মিরাজ হোসেন বলেন, আমার কিছুই বুঝে আসছেনা দুদকের এডি নজরুল সাহেব কেন আমাকে মারলেন? কারণ এ ভবনটি নির্মাণ করছে গণপূর্তের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স- এস অনন্ত ত্রিপুরা। সেই প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ সংস্থা হলো সরকারের গণপূর্ত বিভাগ। রাঙামাটি গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে এ দুদক ভবন নির্মাণ করছে এস অনন্ত ত্রিপুরা। পিডিবির লাইন থেকে বিদ্যুৎ  ‍চুরিকরে ব্যবহারের কারণে আমি মেশিনটি জব্দ করেছি। এ বিষয়ে কোনো কথা বলার থাকলে বিদ্যুৎ বিভাগের সাথে গণপূর্ত বিভাগ বা ঠিকাদারী প্রতিষ্ঠানটির লোকজন কথা বলবে। ভবনটি দুদকের এই এডি রাস্তায় নেমে মারধরে লিপ্ত হলেন কেন? এদিন অতিউৎসাহি হয়ে দুদকের এই ব্যক্তি আমাকে প্রকাশ্য দিবালোকে রাস্তায় গাড়ি থেকে নামিয়ে পেটানোর পাশাপাশি এবং গালমন্দ বিভিন্ন কটুক্তিমূলক কথা বলে মানসিক নির্যাতন করলেন। ঘটনার সময় দুদকের এই এডির সঙ্গে গণপূর্ত বিভাগের সহকারি প্রকৌশলী রফিকুজ্জামান উপস্থিত ছিলেন। তিনি বলেন, এটাতো আমার পেশাদারিত্বে কাজে তিনি বাধা হয়ে দাঁড়ালেন এবং মেসার্স- এস অনন্ত ত্রিপুরা নামের ওই ঠিকাদারী প্রতিষ্ঠানকে চুরিতে সহযোগিতা করলেন।

এই বিষয়ে রাঙামাটি পিডিবির নির্বাহী প্রকৌশলী সবুজ কান্তি মজুমদার বলেন, বিষয়টি আমরা আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। এটা একটি অনাকাঙ্খিত ঘটনা। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মতে পরবর্তি পদক্ষেপ নেব।

অভিযোগ রয়েছে, দুদকের মহাপরিচালক গত ৯ ফেব্রুয়ারি নির্মানাধীন এ ভবনের কাজ পরিদর্শনকালে নিন্মামনের নির্মাণ সামগ্রী ব্যবহার করতে দেখে কিছু নির্মাণ সামগ্রী জব্দ করে পরিক্ষার জন্য নিয়ে যান। সে সময় গণপূর্তের সাইট অর্ডার বুকে এই বিষয়ে নোটে লিখেন তিনি। পরে গণপূর্তের সংশ্লিষ্টদের কাছে এই এই বিষয়ে ব্যাখা তলব করেন। দুদকের অভিযোগের বিষয়ে গণপূর্তেও তত্ত্বাবদায়ক প্রকৌশলী ওই ভবন নির্মাণে তদারকির দায়িত্বে থাকা উপ-সহকারি প্রকৌশলী জহির রায়হানের নিকট লিখিত ব্যাখ্যা চান। এ ঘটনার পর তাকে রাঙামাটি থেকে চট্টগ্রাম আগ্রাবাদ গণপূর্ত-৩ এ শাস্তিমূলক বদলী করা হয়েছে।

রাঙামাটি গণপূর্ত বিভাগ সূত্রে জানাযায়, দুদকের এ ভবন নির্মাণের জন্য সংস্থাটির প্রধান কার্যালয় থেকে জিপিএইচ রড ব্যবহারের জন্য লিখিতভাবে নির্দেশ দেয়া হয়েছে। একইভাই ভাবে ফ্রেস সিমেন্টের ব্যবহারের জন্য বলা হয়। সংস্থাটিরসেই নির্দেশনা অনুসারে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর ল্যাবে জিপিএইচ রড ও ফ্রেস সিমেন্টের মান পরীক্ষা (ল্যাব টেস্ট) করানো হয়েছে। তবে ভবনের বেইসমেন্টে ব্যবহার করা হয়েছে সীমা রড। যা গত বছর পর্যন্ত গণপূর্তে তালিকাভুক্ত ছিল না। পরে বিষয়টি জানাজানি হওয়ার পর পরই বেশ কিছু রড ভবন নির্মাণস্থল থেকে সরিয়ে নেয়া হয়। এরপরও জিপিএইচ ব্যবহার না করে পুরো ভবনে ব্যবহার হয়েছে অন্যচারটি কোম্পানীর রড।

এ প্রসঙ্গে রাঙামাটি গণপূর্ত বিভাগের এক কর্মকর্তা জানান, অন্য নামের রড ব্যবহার হয়েছে ঠিক, তবে মান একই। তারপরও যখন দুদক প্রধান কার্যালয় এই ভবনের জন্য জিপিএইচ রড নির্ধারণ করে দিয়েছে, সেখানে অন্য রড ব্যবহার ঠিক হয়নি। তিনি আরও বলেন, গণপূর্তে এই ভবনের রডের টেস্ট রিপোর্টসহ অন্যন্যা কাগজপত্রে জিপিএইচ এর নাম পেন্সিল দিয়ে কেটে সেখানে বায়েজিদ স্টিল লিখে দিয়েছে। ভবন নির্মাণে দায়িত্বে থাকা সাইট কন্ট্রাকটর গোলাম রব্বানি জানান, প্রথমে বেসমেন্টের জন্য চার ট্রাক সীমা রড আনা হয়েছিন। সে সময় দুদকের প্রদান কার্যালয় থেকে একটি টিম আসার খবর পেয়ে রাতেই দুই ট্রাক রড খাগড়াছড়ির একটি সাইটে পার করা হয়। আর কিছু আগেই বেসমেন্টে বেধে ফেরায় সেসব খোলা যায়নি।

রব্বানী বলেন, পরে আর সীমা রড ব্যবহার হয়নি। বায়েজিদ, একেএস, বিএসআরএম ও আরএসআরএম ব্যবহার হয়েছে। গণপূর্তের চট্টগ্রামের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয় থেকে জানাগেছে, ভবনের সাইট ওয়াল নির্মাণকালিন দুদকের একটি টিম ভবনটি পরিদর্শন করেন। সে সময় ভবনে নিন্মমানের তৃতীয় শ্রেণির অর্থাৎ পঁচা ইট ব্যবহারের প্রমান পান। পরে এই বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানে সাইট বুকে নোটে তা লিখেন এবং পরবর্তিতে গণপূর্তের সংশ্লিষ্ট সাইট ইঞ্জিনিয়ারের কাছে লিখিতভাবে ব্যাখ্যা চাওয়া হয়। তবে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে এসব দুর্নীতির বিষয়ে কতা বললেই ক্ষেপেযান দুদকের এডি নজরুল ইসলাম। অবৈধ বিদ্যুৎ সংযোগ ও দুদুক ভবনে নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যাহারের বিষয়ে জানতে চেয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান এস অনন্ত ত্রিপুরার মালিক অনন্ত বিকাশ ত্রিপারার মুটোফোনে বেশ কয়েকবার কল দেয়া হয়। তবে মুটোফোনে কল গেলেও রিসিভ করেননি।

এ বিষয়ে জানতে চাইলে গণপূর্ত রাঙামাটি জেলার নির্বাহী প্রকৌশলী এএসএম সানাউল্লাহ বলেন, এই মাত্র শুনলাম। খবর নিয়ে দেখছি। একই প্রসঙ্গে জানতে চাইলে দুদকের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মো. আবদুল করিম বলেন, আমি ছুটিতে ছিলাম। আজ এসছি মাত্র। এধরনের কোনো অভিযোগ শুনিনি। খবর নিয়ে দেখছি।

২ মন্তব্য
  1. Didarul Alam বলেছেন

    এত সকালে বিদূৎ নেই কেন

  2. Mohammad Salahuddin Sanny বলেছেন

    Onek Din Por Ekta Khushir Shongbad Shunlam.