অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“একটি মানুষও না খেয়ে নেই, জীবনমানের নজিরবিহীন উন্নতি ঘটেছে”- ইঞ্জিনিয়ার মোশাররফ

0
.

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি বলেছেন, ১৬ কোটি মানুষের এই বাংলাদেশে একটি মানুষও না খেয়ে নেই।  প্রত্যেকেরই আর্থিক ভিত্তি ও জীবনমানের নজিরবিহীন উন্নতি ঘটেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে তাঁর নিরলস ও দূরদর্শী প্রচেষ্টায় দেশকে খাদ্য রপ্তানিকারক দেশে পরিণত করেছেন। এ অর্জনের ফলে বাংলাদেশ বিশ্বে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি আজ রবিবার আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

এর আগে বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের উন্মুক্ত প্রাঙ্গণে সুসজ্জিত মঞ্চের সামনে চৌকস ব্যান্ড দলের বাদ্য এবং শিল্পীদের জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধান অতিথি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং দলীয় পতাকা উত্তোলন করেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন।

‘শুভ শুভ শুভদিন আওয়ামী লীগের জন্মদিন’র শুভেচ্ছা প্লেকার্ড সহ ৭০টি বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীতে মহানগর আওয়ামী লীগের কর্মসূচির শুভ সূচনা করা হয়।

.

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, অসংখ্য নেতাকর্মীর ত্যাগ-তিতিক্ষা এমনকি আত্মবলিদানে বাংলাদেশ আওয়ামী লীগ উপমহাদেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী একটি বৃহত্তম গণসংগঠনের মর্যাদায় অভিষিক্ত হয়েছে। চট্টগ্রামে আওয়ামী লীগের ভিত্তিকে অনেক প্রতিকূলতা অতিক্রম করে সুদৃঢ় ভিত্তির উপর দাঁড় করিয়েছেন শহীদ শেখ মোজাফফর আহমদ, আমীর হোসেন দোভাষ, এম.এ. আজিজ, জহুর আহম্মদ চৌধুরী, এম.এ. হান্নান, মো: ইছহাক মিয়া, এম.এ. মান্নান, আতাউর রহমান খান কায়সার, আখতারুজ্জামান চৌধুরী বাবু, এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী ও কাজী ইনামুল হক দানু সহ অসংখ্য নিবেদিত প্রাণ নেতাকর্মীগণ শ্রমে।

তিনি তাঁদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ৭৫ সালে বঙ্গবন্ধু হত্যা পরবর্তী দুর্বিনীত দুঃসময়ে বঙ্গবন্ধু হত্যার প্রতিশোধ সংকল্পে এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী, মৌলভী সৈয়দ আহমদ সহ আমি জীবনের ঝুঁকি নিয়ে নেতাকর্মীদের সংগঠিত করে প্রতিরোধের ব্যারিকেড তৈরি করেছিলাম। সেই সময় মৌলভী সৈয়দ সহ অনেক নেতাকর্মী স্বৈর শাসক জিয়ার নির্যাতন নিপীড়নে শহীদ হয়েছিলেন। তাঁদের এ ত্যাগ আওয়ামী লীগকে কঠিন সময় উত্তরণের শক্তি যুগিয়েছে।

মোশাররফ তাঁর বক্তব্যের শুরুতে একটি সুখবর দিয়ে বলেন যে, ১৯৪৯ সালে ২৩ জুন ঢাকার রোজ গার্ডেনের যে বাড়িটিতে আওয়ামী লীগের জন্ম হয়েছিল সেই বাড়িটি এখন জাতীয় ঐতিহ্য ও ইতিহাসের সম্পদ হিসেবে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারী সম্পত্তি হিসেবে অন্তর্ভুক্ত করেছেন। তিনি এ প্রসঙ্গে আরো উল্লেখ করেন যে, এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী’র স্বপ্ন ছিল চট্টগ্রামে আওয়ামী লীগের একটি স্থায়ী ভবন নির্মাণ করা। আমি ঘোষণা করছি মহিউদ্দিন চৌধুরী’র স্বপ্ন বাস্তবায়নে দারুণ ফজল মার্কেটেটিকে আওয়ামী লীগের নিজস্ব সম্পত্তি হিসেবে পরিণত করে এখানে একটি বহুতল ভবন তৈরী করার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হবে।

মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, সাংগঠনিক সম্পাদক শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন।

.

মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক  শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী ও যুগ্ম সাধারণ সম্পাদক এম. রেজাউল করিম চৌধুরী।

সুধী সমাবেশের শুরুতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত যে সকল নেতাকর্মী প্রয়াত হয়েছেন তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং পরে প্রয়াত নেতাকর্মীদের রুহের মাগফিরাত কামনায় এবং প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে মুনাজাত পরিচালনা করেন মাওলানা মুহাম্মদ হারুনুর রশিদ। আনন্দ ও উৎসবমুখরিত পরিবেশে বর্ণিল সাজে সজ্জিত অনুষ্ঠান স্থলে মহানগরের প্রতিটি ওয়ার্ড থেকে নেতাকর্মীরা বাদ্যবাদন সহ মিছিল সহকারে বেলা আড়াইটা থেকে অংশগ্রহণ করতে আসেন।

সুধী সমাবেশে মঞ্চে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এড. সুনীল কুমার সরকার, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব বদিউল আলম, এম.এ. রশিদ, উপদেষ্টা এ.কে.এম বেলায়েত হোসেন, আলহাজ্ব শফর আলী, এনামুল হক চৌধুরী, শেখ মাহমুদ ইছহাক, মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, মহানগর আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, হাসান মাহমুদ শমসের, এড. ইফতেখার সাইমুল চৌধুরী, বাবু চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, হাজী মোহাম্মদ হোসেন, হাজী জহুর আহমেদ, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, আবদুল আহাদ, জোবায়দা নার্গিস খান, দিদারুল আলম চৌধুরী, ডা: ফয়সল ইকবাল চৌধুরী, হাজী শহিদুল আলম, জহর লাল হাজারী সহ কার্যকরী কমিটি, থানা, ওয়ার্ড ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ মিছিল সহকারে উপস্থিত ছিলেন।

এসময় মঞ্চে বেতার ও টেলিভিশন শিল্পী আলাউদ্দিন তাহেরের তত্ত্বাবধানে উদ্দীপনামূলক সংগীতানুষ্ঠান পরিবেশিত হতে থাকে। এর আগে সকালে মহানগর আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির অংশ হিসেবে সংগঠনের দারুল ফজল মার্কেটস্থ স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং কার্যালয়ের শীর্ষে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়।