অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ পহেলা বৈশাখে ইলিশ পোলাও!

0
.

পহেলা বৈশাখ এই দিনে ইলিশ খাওয়া হবে না তা তো চিন্তাই করা যায় না! তাই আজ পহেলা বৈশাখের দিনে পরিবারের সবাইকে নিয়ে খেতে বা বাসায় আসা অতিথিদের আপ্যায়নের জন্যে পারফেক্ট ইলিশ পোলাও। তবে চলুন দেখে নেয়া যাক এর পুরো প্রণালী।

উপকরণঃ

ইলিশের টুকরা ৬ টি
কালিজিরা চাল /পোলাও চাল- ৪ কাপ
টক মিষ্টি দই ১ কাপ
পেঁয়াজ বাটা এক কাপ
রসুন বাটা এক চা চামচ
আদা বাটা ১চা চামচ
কাঁচা মরিচ বাটা -আধা চা চামচ
কাঁচা মরিচ ১০/১২ টি
তেজপাতা ১ টি ,এলাচি ২ টি , দারচিনি ১ টি টুকরা গোটাগোলমরিচ ৪/৫ টি
তেল এক কাপ
পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
লবন স্বাদমতো
প্রণালী

প্রথমেই মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন এবং পোলাও চাল ভালো করে ধুয়ে পানি ঝড়াতে রেখে দিন। এখন মাছগুলো দই দিয়ে মাখিয়ে রাখুন ১০ মিনিট এইবার চুলায় কড়াই দিয়ে তাতে একে একে তেল, পেঁয়াজ বাটা, রসুন বাটা,কাঁচা মরিচ বাটা এবং লবন দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এবার তার মধ্যে মাছের টুকরোগুলো ছেড়ে দিন। এরপর মাছগুলো এপিট ওপিট করে তার মধ্যে দই আর ৪/৫ টি কাঁচা মরিচ দিয়ে দিন। একটু নেড়ে ( তবে সাবধানে নাড়তে হবে যেন মাছগুলো ভেঙে না যায়) ঢাকনা দিয়ে অল্প আঁচে ৮-১০ মিনিট রান্না করুন। মাছ হয়ে গেলে সাবধানে মাছের টুকরোগুলো তুলে নিন।

এইবার অন্য একটা পাতিলে তেল দিয়ে গরম মসলা দিন তারপর চাল আর আদার রস দিয়ে চালটা একটু ভাজুন কড়াইয়ে থাকা ঐ মসলাও চাল এর সাথে দিয়ে দিন দিয়ে দিন। চালটা মসলার সাথে ভালোভাবে মেশান এবং পোলাও রান্নার মত পানি দিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে মধ্যম আঁচে রান্না করুন। পোলাও প্রায় ৯৫% হয়ে এলে ওপর থেকে কিছু পোলাও তুলে নিন। তারপর মাছগুলো সমান করে বিছিয়ে দিন তার উপরে পেয়াজ বেরেস্তা ,কাঁচা মরিচ দিয়ে আর বাকি পোলাও দিয়ে ঢেকে দিন রান্না করা মাছের টুকরোগুলো। এইবার অল্প আঁচে আরো ১০ মিনিট দমে রান্না করুন। তারপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ও জ্বিভে জল আনা ইলিশ পোলাও।