অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাজধানী জুড়ে সড়কে শিক্ষার্থীদের অবস্থান : যান চলাচল বন্ধ

0
.

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর সড়ক দুঘর্টনায় মৃত্যুর প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো রাজধানীরে বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (২০ মার্চ) সকাল সাড়ে ৯টায় বসুন্ধরা আবাসিক এলাকার মূল ফটকের সামনে জড়ো হয়ে ওই সড়কের যান চলাচল বন্ধ করে দেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তারা পুলিশের বাধা উক্ষেপ করে সড়ক অবরোধ করতে চেষ্টা করেন। ৯টা ২৭ মিনিটে পুলিশ একবার শিক্ষার্থীদের রাস্তা থেকে সরিয়ে দেয়। কিন্তু সাড়ে ৯টা বাজতেই আবারও অবরোধ করেন তারা। শিক্ষার্থীদের তোপের মুখে পিছু হটে পুলিশ।

.

অন্যদিকে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়, আইইউবি, এআইইউবি ও বিইউপি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বসুন্ধরা গেইটে দুপাশের রাস্তা অবরোধ করে রেখেছেন। এর ফলে কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ এবং মালিবাগ থেকে বিমানবন্দরগামী সড়কে যান চলাচল বন্ধ হয়েছে। যানজটে আটকা পড়েছে শত শত যানবাহন।
পুরো এলাকার নিরাপত্তার বিষয়ে গুলশান বিভাগের উপপুলিশ কমিশনার মোস্তাক আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘পুরো এলাকার নিরাপত্তার কোনো ঘাটতি নেই। আমরা নিরাপত্তার বিষয়ে নজরদারি রাখছি। অপ্রীতিকর যে কোনো ঘটনা মোকাবেলায় আমরা প্রস্তুত আছি।’

একই দাবীতে আজ বুধবার সকাল সাড়ে ১০ টার দিকে শাহবাগে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

নিরাপদ সড়কের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ পুরান ঢাকার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের রাস্তা অবরোধ করে বিক্ষোভে নেমেছে। বুধবার সকাল নয়টায় জবি শিক্ষার্থীরা ক্যাম্পাসের শান্ত চত্বর থেকে একটি মিছিল বের করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায় সাহেব বাজার মোড়ে অবস্থান নেয়। এতে করে ঢাকা-মাওয়া ও ঢাকা-দোহার রুটের একাংশের যান চলাচল বন্ধ রয়েছে।