অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাংলায় রায় লিখতে বিচারকদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

0
.

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ৭৫ পরবর্তী সময়ে স্বাধীনতা বিরোধীরা ক্ষমতায় এসে ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করেছিল।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আয়োজিত চারদিনের অনুষ্ঠান উদ্বোধন শেষে বক্তব্য রাখেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আঞ্চলিক ভাষা না থাকলে বাঙালিদের অস্তিত্ব থাকবে না। এসময় বাংলায় রায় লিখতে উচ্চ আদালতের বিচারপতিদের প্রতি আহ্বান জানান সরকার প্রধান। অনুষ্ঠানে বক্তব্যের শুরুতেই তিনি চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

তিনি বলেন, আমাদের আঞ্চলিক ভাষা তো থাকবেই। কারণ এটা না থাকলে আমাদের অস্তিত্বই থাকবে না। তবে বইপুস্তক পড়া বা শিক্ষার জন্য অবশ্যই একটা শুদ্ধ ভাষা থাকা দরকার। ইংরেজি একটা মাধ্যম হয়ে গেছে সারা বিশ্বে, কাজেই আমাদের দেশে দ্বিতীয় ভাষা হিসেবে সেটা আমরা শিখতে পারি। কিন্তু সাথে সাথে যে ভাষার জন্য আমরা জীবন দিয়েছি সেটাও শিখতে হবে।

তিনি আরো বলেন, আদালতে ইংরেজিতে যে রায় দেয় তখন একজনকে তার আইনজীবীর সাথে কথা বলে জানতে হয় যে তার কি বিচার করা হয়েছে। তিনি যা বুঝিয়ে দিয়েছেন সেটাই তিনি বুঝবেন, নিজে পড়ে জানার সুযোগ তার থাকে না। আমাদের যারা আছেন তারা যদি মাতৃভাষায় অভ্যাসটা করেন সেটা আমাদের জন্য খুব সুবিধা হবে।