অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাঙ্গুনিয়ার রাজা(!) হাছান মাহমুদ, নেতৃত্বহীন বিএনপি কোন্দলে জর্জরিত

1
.

চট্টগ্রাম-৭ আসন (রাঙ্গুনিয়া)’র রাজা (!) হিসেবে একজনকে জানেন রাঙ্গুনিয়াবাসী। আর তিনি হলেন সাবেক বন ও পরিবেশমন্ত্রী ও আওয়ামীলীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ। আগামী সংসদ নির্বাচনে তার সাথে এ আসনে আওযামীলীগ থেকে মনোনোয়ন চাওয়ার মতো কেউ মানসিক দৃঢতা রাখে না বলে হাছান মাহমুদের প্রিয়ভাজনদের অভিমত। আগামী সংসদ নির্বাচনে তাই আওয়ামীলীগ থেকে ড: হাছান মাহমুদুই মনোনয়ন পাবেন বলে এলাকাবাসীর ধারণা।

তবে আওয়ামী লীগে ড. হাছান মাহমুদকে চ্যালেঞ্জ জানিয়ে মনোনয়ন পেতে আটঘাট বেঁধে মাঠে রয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সহসভাপতি ওসমান গণি চৌধুরী, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী শাহ এবং আবুধাবী প্রবাসী আওয়ামী লীগ নেতা ইফতেখার হোসেন বাবুল।

অন্যদিকে রাঙ্গুনিয়ায় বিএনপি বর্তমানে নেতৃত্বশূন্য। এ আসনে বিএনপি’র সর্বশেষ প্রার্থী ছিলেন প্রয়াত সালাউদ্দিন কাদের চৌধুরী। আগামী নির্বাচনে এ আসনে তার স্ত্রী ফারহাত কাদের চৌধুরী অথবা ছেলে হুম্মাম কাদের চৌধুরী প্রার্থী হওয়ার সম্ভাবনা বেশি। পাশাপাশি আলোচনায় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রফেসর আকতার হোসেন ও রোটারিয়ান জসিম উদ্দিন চৌধুরী ও রাঙ্গুনিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান আবু আহমেদ হাসনাত।।

চট্টগ্রাম ৭ আসন হল বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৮৪ নং আসন। চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলা এবং বোয়ালখালী উপজেলার শ্রীপুর খরণদ্বীপ ইউনিয়ন নিয়ে গঠিত।

২০১৪ সালের নির্বাচনে ড: হাছান মাহমুদ শতভাগ ভোট পেয়ে নির্বাচিত হন। ২০০৮ সালে তিনি বিএনপির হেভিওয়েট প্রার্থী সালাহউদ্দিন কাদের চৌধুরীকে হারিয়ে প্রথমবার এমপি নির্বাচিত হন। ২০০১ ও ১৯৯৬ সালে একই আসন থেকে সালাউদ্দিন কাদের চৌধুরী নির্বাচিত হয়েছিলেন।

এদিকে জেলখানায় আটক থাকা চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহবায়ক আসলাম চৌধুরীর বরাত দিয়ে রাঙ্গুনিয়া উপজেলা ও পৌরসভা বিএনপির কমিটি ঘোষণাকে কেন্দ্র করে ধু¤্রজাল সৃষ্টি হয়েছে। ১০১ সদস্যবিশিষ্ট উপজেলা বিএনপির কমিটিতে মরহুম সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী ও ছেলে হুম্মাম কাদের চৌধুরীকে সদস্য করা হলেও স্থানীয় বিএনপিতে চৌধুরী পরিবারের অনুসারীরা রাঙ্গুনিয়ার রাজনীতি থেকে চৌধুরী পরিবারকে মাইনাস করার ফর্মূলার চক্রান্ত হিসেবে দেখছেন।

ঘোষিত কারসাজির এই কমিটির কার্যক্রম ২৪ ঘণ্টার মধ্যে স্থগিত করা হয়েছে কেন্দ্র থেকে। বিএনপির চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম সদ্যঘোষিত রাঙ্গুনিয়া উপজেলা ও পৌরসভা বিএনপির কমিটি স্থগিত করে তিনি রাঙ্গুনিয়া উপজেলা ও পৌরসভা বিএনপির পূর্বের আহ্বায়ক কমিটিই দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন।

নতুন কমিটি বিষয়ে তিনি বলেন, উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরী কারাগারে রয়েছেন। তার সিদ্ধান্ত ছাড়া কমিটি ঘোষণার কোনো সুযোগ নেই। কেউ কমিটি ঘোষণা হয়েছে বলে প্রচার করলে সেটি বাতিল। আগের গঠিত আহ্বায়ক কমিটি দায়িত্ব পালন করবে জানিয়ে তিনি বলেন, আসলাম চৌধুরীর উপস্থিতিতে আলোচনা করে কমিটি গঠনের বিষয়ে সিদ্ধান্ত হবে। একটি কমিটি থাকা অবস্থায় আরেকটি কমিটি দেওয়ার কোনো যৌক্তিকতা নেই।

উত্তরজেলা বিএনপির সদস্য নবাব মিয়া চেয়ারম্যান কর্তৃক পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অধ্যাপক কুতুব উদ্দিন বাহারকে উপজেলা বিএনপির সভাপতি ও উত্তরজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান আবু আহমেদ হাসনাতকে সাধারণ সম্পাদক, মো. আইয়ূবকে সিনিয়র সহ-সভাপতি, মো. ফজলুল হককে সিনিয়র যুগ্ম সম্পাদক, শওকত আলী তালুকদারকে সাংগঠনিক সম্পাদক করে ১০১ সদস্যবিশিষ্ট রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

অন্যদিকে মাহাবুব ছাফাকে সভাপতি, খোরশেদ আলমকে সাধারণ সম্পাদক, কমিশনার মফিজুল ইসলামকে সিনিয়র সহ-সভাপতি, নুরুল ইসলামকে সিনিয়র যুগ্ম-সম্পাদক, জাকির হোসেনকে সাংগঠনিক সম্পাদক করে ১০১ সদস্যবিশিষ্ট রাঙ্গুনিয়া পৌরসভা বিএনপির কমিটি গঠন করা হয়। রাঙ্গুনিয়ার রাজনীতিতে রাজনীতিতে প্রভাব বিস্তারকারী চৌধুরী পরিবারের বলয়ের বাইরে আসলাম চৌধুরীর কমিটি ঘোষণাকে কেন্দ্র করে রাঙ্গুনিয়াজুড়ে দলীয় নেতাকর্মীদের মাঝে পক্ষে-বিপক্ষে আলোচনার ঝড় ঊঠে। ক্ষমতায় থাকাবস্থায় সালাউদ্দিন কাদের চৌধুরীর কাছ থেকে সবচেয়ে বেশি সুবিধা ভোগ করেছিলেন তাদের অনেকেই এখন রাঙ্গুনিয়া বিএনপির রাজনীতিতে চৌধুরী পরিবারের বিপরীত মেরুতে অবস্থান করছেন।

পৌরসভা বিএনপির যুগ্ন-আহবায়ক হেলাল উদ্দিন শাহ জানান, রাঙ্গুনিয়া থেকে ভবিষ্যৎ রাজনীতিতে চৌধুরী পরিবারকে বিতাড়িত করতে বিভিন্ন হিসাব কষছেন তারা। রাঙ্গুনিয়ার মাটি ও মানুষের সাথে চৌধুরী পরিবার মিশে আছে। ষড়যন্ত্রকারীরা সফল হবে না। সালাউদ্দিন কাদের চৌধুরীর কাছ থেকে হালুয়া রুটির সবচেয়ে সুবিধাভোগী নবাব মিয়া চেয়ারম্যান ভুয়া কমিটি ঘোষণার নামে পত্রিকায় প্রেস রিলিজ পাঠিয়ে বিভ্রান্ত ছড়াচ্ছেন বলে তিনি জানান। কমিটির সাধারণ সম্পাদক আবু আহমেদ হাসনাত তাকে সাধারণ সম্পাদক ও অধ্যাপক কুতুব উদ্দিন বাহারকে সভাপতি করে উপজেলা বিএনপির কমিটি গঠন করা হয়েছে জানালেও রাজনীতিতে সিনিয়র হয়েও তাকে সাধারণ সম্পাদক করায় তিনি অসন্তোষ প্রকাশ করেন।

ঘোষিত কমিটির নেতারা জানান, বিএনপির যুগ্ম মহাসচিব ও উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরী কমিটি দুটির অনুমোদন দিয়েছেন।
দলের যুগ্ম মহাসচিব ও উত্তরজেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরী কমিটি অনুমোদন দিলেও সদস্য সচিব কাজী আবদুল্লাহ আল হাসান কমিটি দুটি ভূয়া বলে জানিয়েছিলেন। নেতাকর্মীদের বিভ্রান্ত করতেই আওয়ামীলীগের সাথে আঁতাতকারীরা এ ধরনের কর্মকান্ড চালাচ্ছেন বলে তিনি দাবি করেন। উপজেলা এবং পৌর বিএনপির আহ্বায়ক কমিটি থাকা অবস্থায় তাদের বাদ দিয়ে কমিটি হয় না বলে তিনি জানান। সরকারকে খুশি করতেই এ ধরনের কমিটি গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে শওকত আলী নুরকে আহ্বায়ক আর অধ্যাপক মহসিনকে সদস্যসচিব করে রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির ২ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। একই সময় মাহাবুব ছাফাকে আহ্বায়ক ও মো. হেলাল উদ্দিন শাহকে সদস্য সচিব করে রাঙ্গুনিয়া পৌরসভায় দুই সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

এদিকে দলীয় সূত্রের অভিমত, ড: হাছান মাহমুদ বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রী থাকাকালীন অবস্থায় রাঙ্গুনিয়াবাসীর জন্য উন্নয়নের পসরা সাজিয়েয়েছিলেন। এতেই মন জয় করেছেন এলাকাবাসীর। তবে গত নির্বাচনের পর মন্ত্রীত্ব তার ভাগ্যে জুটেনি।

রাঙ্গুনিয়া ৭ আসনের এমপি ছাড়াও বর্তমানে তার পরিচয় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক। কিন্তু দলের গুরুত্বপূর্ণ এই পদে থেকে হাছান মাহমুদের বিএনপির বিরুদ্ধে কিছু বক্তব্য সারাদেশবাসীর মতো রাঙ্গুনিয়াবাসীর কাছেও হাস্যকর হয়ে উঠেছে।

রাঙ্গুনিয়াবাসীর অনেকেরই অভিমত, রাঙ্গুনিয়ায় আওয়ামীলীগ থেকে হাছান মাহমুদের বিকল্প কেউ নেই। কিন্তু এলাকার সবাই তো আর আওয়ামীলীগের না। আবার অনেক সাধারন মানুষ আছেন যারা কোন দলই করেন না। তারা ব্যক্তি ইমেজকে দেখে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। তাই তার বিএনপিকে উদ্দেশ্য করে হাস্যকর বক্তব্যগুলো এলাকাবাসীকে বিব্রতকর অবস্থার মধ্যে ফেলে। দলও ক্ষতিগ্রস্থ হয়। আর এর ফলে দলের হাইকমান্ডও তার উপর একসময় বিরক্ত হতে পারে বলে বিশিষ্টজনদের অভিমত।

গত নির্বাচনে রাঙ্গুনিয়া থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ড. হাছান মাহমুদ। ২০০৮ সালের নির্বাচনেও হেভিওয়েট প্রার্থী সালাহউদ্দিন কাদের চৌধুরীকে পরাজিত করেন তিনি। ওই মেয়াদে বন ও পরিবেশমন্ত্রীর দায়িত্বও পালন করেন হাসান মাহমুদ। এ আসনে ১৯৯৬ ও ২০০১ সালে নির্বাচিত হন সালাহউদ্দিন কাদের চৌধুরী।

১৯৯১ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৫ দলীয় জোটের মনোনয়নে নির্বাচিত হন কমিউনিস্ট পার্টির মোহাম্মদ ইউসুফ। জাতীয় পার্টি থেকে এ আসনে ১৯৮৬ সালে গিয়াস উদ্দিন কাদের চৌধুরী এবং ১৯৮৮ সালে নজরুল ইসলাম নির্বাচিত হন।নির্বাচনী ফল বিশ্লেষণে দেখা যায়, রাঙ্গুনিয়ায় এককভাবে কোনো রাজনৈতিক দলেরই দীর্ঘ আধিপত্য ছিল না। তবে সর্বশেষ দুই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বিজয়ী হওয়ায় তারা অনেকটা সুবিধাজনক অবস্থানে রয়েছেন।

তবে দলীয় সূত্রে জানা যায়, ২০০৮ সালের জাতীয় নির্বাচনে রাঙ্গুনিয়া আসন থেকে এমপি নির্বাচিত হয়ে ড. হাছান মাহমুদ মন্ত্রী পরিষদে অন্তর্ভূক্ত হন। তাঁর মাধ্যমে গত সাত বছরে রাঙ্গুনিয়ার রাস্তাাঘাটসহ বিভিন্ন অবকাঠামোর উন্নয়ন হয়েছে। রাঙ্গুনিয়ায় প্রায় দেড় হাজার কোটি টাকার উন্নয়ন হয়েছে । উন্নয়নের এই অংক থেকে বাদ পড়েনি রাঙ্গুনিয়া পৌরসভা এলাকাও। তিনি জলবায়ু ট্রাস্ট ফান্ড থেকে পাহাড়ি ঢলে পৌরসভা এলাকার নদী ভাঙ্গন রোধ, ড্রেন সংস্কার ও গভীর নলকূল স্থাপনের জন্য বিশেষ বরাদ্দ ছিলো দুই কোটি ৬১ লাখ টাকা।

কিন্তু এলাকায় তার প্রতিপক্ষ হিসেবে বিরোধী অবস্থানে থেকে হাছান মাহমুদকে দূর্নীতিপরায়ন মন্ত্রী বলে আখ্যায়িত করেছিলেন গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। হাছান মাহমুদ মন্ত্রী থাকা অবস্থায় গিয়াস উদ্দিন কাদের চৌধুরী সংবাদ সম্মেলন করে বলেন, চট্টগ্রামের ইতিহাসে ড.হাছান মাহমুদের মত দুর্নীতিপরায়ণ মন্ত্রী আর আছে কিনা সন্দেহ। তার মনোনীত কালেক্টর’রা চট্টগ্রামের প্রত্যেক শিপ ব্রেকিং ইয়ার্ড ও ইটভাটা থেকে নিয়মিত অর্থ সংগ্রহ করেন। সংবাদ সম্মেলনে ড. হাছান মাহমুদ জলবায়ু তহবিলের অর্থ আত্মসাত করেছেন বলে অভিযোগ করে গিয়াস উদ্দিন কাদের চৌধুরী বলেছিলেন, নয়টি বেসরকারী সংস্থার (এনজিও) মাধ্যমে জলবায়ু তহবিলের অর্থ বিতরণ করা হয়েছে। এসব এনজিও’র সভাপতি হচ্ছেন খোদ ড. হাছান মাহমুদ।

পরদিন পাল্টা সংবাদ সম্মেলন করে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বনমন্ত্রীর বিরুদ্ধে আনা অভিযোগ উড়িয়ে দিয়ে একাত্তরে মানবতা বিরোধী অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তারের দাবি তুলেন।

তবে আওয়ামীলীগ সমর্থক রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ শাহজাহান শিকদারের কাছে মনোনোয়নের বিষয়ে জানতে চাওয়া হলে তিনি জানান, রাঙ্গুনিয়া ৭ আসন থেকে আওয়ামীলীগ থেকে হাছান মাহমুদের কোন বিকল্প নেই। রাঙ্গুনিয়ার রাজা হাসান মাহমুদই, আর কেউ নয়।

 

১ টি মন্তব্য
  1. Nurul Absar বলেছেন

    ধন্যবাদ, সুন্দর বিশ্লেষণ মুলক সংবাদ করার জন্য ।