অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কৃত্রিম সংকট করে পণ্যের দাম না বাড়ানো আহবান চেম্বারের

0
.

রমজানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য, যানজট ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’ উদ্যোগে মতবিনিময় সভা আজ বুধবার দুপুরে আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে।  এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মাসুদ-উল-হাসান।

সভায় সভাপতির বক্তব্যে চেম্বার অব কমার্স সভাপতি মাহবুবুল আলম বলেন, রমজান মাসে পচা-বাসি কোনো খাবার যাতে বিক্রি না হয় সে জন্য সিরিয়াস অ্যাকশন নিতে হবে। প্রশাসন একা এটি পারবে না। ব্যবসায়ী নেতাদের সহযোগিতা করতে হবে।  কাঁচামরিচ, বেগুন পচনশীল পণ্য।  এগুলোর দাম কেন বাড়বে?

তিনি বলেন, চিটাগাং চেম্বার শুধু চট্টগ্রামের কথা বলে না, সারা দেশের অর্থনীতির কথা বলে। চট্টগ্রাম বন্দর দিয়ে দেশের ৯২ শতাংশ আমদানি-রপ্তানি হয়। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং সচিবের সঙ্গে কথা হয়েছে। দুই-তিন দিনের মধ্যে রমজানের জন্য মহাসড়কে পণ্যবাহী গাড়ির ওজন নিয়ন্ত্রণ শিথিল করা হবে। এটা হলে দেশের কোনো অঞ্চলে পণ্যের কৃত্রিম সংকট হবে না।

সভায় ক্যাব, পরিবহন মালিক, ব্যবসায়ী নেতাসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা বক্তব্য রাখেন।  সভায় কয়েকদিনের মধ্যে রমজানের জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ওজন নিয়ন্ত্রণ শিথিল করা হবে জানিয়ে ব্যবসায়ী নেতারা কৃত্রিম সংকট করে পণ্যের দাম যেন না বাড়ে সেদিকে সবাইকে নজর রাখার আহ্বান জানান। এছাড়া শপিং মলেরর সামনে ও ভোগপণ্যের বাজারগুলো যেন রমজানের সময় যানজট মুক্ত থাকে সেজন্য আইন শৃঙ্খলা বাহিনীর দৃষ্টি আকর্ষণ করেন ব্যবসায়ীরা। এসময় সর্বাত্মক সহযোগিতার কথা জানান সিএমপির ভারপ্রাপ্ত কমিশনার।

সিসিসিআই আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে মাহবুবুল আলম বলেন, কৃত্রিম সংকট যাতে না হয় সেদিকে ব্যবসায়ী নেতাদের নজর রাখতে হবে। এতে সরকার ও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। বিশ্বের সব দেশে উৎসবে ছাড় দেওয়া হয়। সিসিসিআই ভর্তুকি মূল্যে চাল, চিনি বিক্রি করে রমজানে। এতে নিম্নআয়ের মানুষ কিছুটা স্বস্তি পায়। আশা করব প্রতিটি করপোরেট হাউস এ ধরনের উদ্যোগ নেবে।

তিনি বলেন, রমজানে মানুষের চলাচল বেড়ে যায়। বিপণিকেন্দ্রের সামনে নজরদারি বাড়াতে হবে। যাতে মা-বোনেরা নিরাপদে কেনাকাটা করতে হবে।