অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১২মে চাটগাঁর বাণী’র উদ্যোগে গুণীজন সংবর্ধনা

0
.

আগামী ১২ মে ২০১৮ শনিবার বেলা ৩টায় সাপ্তাহিক চাটগাঁর বাণী’র গুণীজন সংবর্ধনা ও পদকপ্রদান অনুষ্ঠান চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠেয় এ গুণীজনমেলায় প্রধান অতিথি থাকবেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানের শুভ উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। চাটগাঁর বাণী’র প্রধান-সম্পাদক মোহাম্মদ ইউসুফ এ অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করবেন।

চাটগাঁর বাণী’র প্রধান-সম্পাদক মোহাম্মদ ইউসুফ জানান, চট্টগ্রাম থেকে প্রকাশিত সাপ্তাহিক চাটগাঁর বাণী’র ১৭ বছরপূর্তি উপলক্ষে সীতাকুণ্ডের যেসব ব্যক্তিত্ব সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন ও বর্তমানেও রাখছেন তাদের সম্মাননা জানানোর উদ্যোগ নেয়া হয়েছে।  এদিন সীতাকুণ্ডে রাজনীতি-অর্থনীতি, ক্রীড়া-শিক্ষা-সংস্কৃতি, সমাজউন্নয়ন, সাংবাদিকতাসহ বিভিন্নক্ষেত্রে অবদানের জন্যে ২৭জন (জীবিত ও মৃত) গুণীজনকে চাটগাঁর বাণী পদকে ভূষিত করা হবে।  গুণীজন সংবর্ধনা ও মরণোত্তর পদকপ্রদান অনুষ্ঠানকে ঘিরে ‘রূপসী সীতাকুণ্ড’ নামে একটি স্মারকগ্রন্থ প্রকাশিত হচ্ছে।

স্মারকগ্রন্থে সংবর্ধিত ব্যক্তিদের জীবনী আলোকপাত করা হবে। এছাড়া স্মরণাতীতকাল থেকে সীতাকুণ্ডের যেসব গুণীজন সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন ও রাখছেন তাদের যেকজনের জীবনচিত্র আমাদের হাতে এসেছে তাও আমরা স্মারকগ্রন্থে সংযোজন করার চেষ্টা করেছি। এর বাইরেও আরও গুণীজন থাকতে পারেন কিন্তু সময়াভাবে সকলকে আমরা এবারের স্মারকগ্রন্থে স্থান দিতে পারিনি। এভাবে আমরা প্রতিবছর গুণীজনদের মূল্যায়ন ও সম্মানিত করার উদ্যোগ নিয়েছি। ফলে পর্যায়ক্রমে সকলকে চাটগাঁর বাণী’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সম্মাননা স্মারক উপহার দেয়ার প্রয়াস অব্যাহত থাকবে।
গুণীজন বাছাইয়ের জন্যে আমরা অধ্যক্ষ হাসনাত হারুণকে আহবায়ক ও ড. মনওয়ার সাগরকে সদস্য-সচিব করে ৯সদস্যবিশিষ্ট একটি চার্জ কমিটি গঠন করেছি।

কমিটির সভায় সর্বসম্মতভাবে যাদের সংবর্ধনা ও চাটগাঁর বাণী পদকে ভূষিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে তাঁরা হলেন- মুক্তিযুদ্ধ ও রাজনীতিতে স্বাধীনবাংলাদেশের প্রথম বাণিজ্যমন্ত্রী মরহুম এম আর সিদ্দিকী, শহীদ অধ্যাপক হারুণ আল রশিদ, সাবেক মন্ত্রী ও ডেপুটি স্পীকার মরহুম ইঞ্জিনিয়ার এল কে সিদ্দিকী, সাবেক এমপি ও প্যানেল স্পীকার মরহুম এ বি এম আবুল কাসেম মাস্টার, সীতাকুণ্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মছজিদ্দা উচ্চবিদ্যালয়ের সাবেক স্বনামধন্য প্রধানশিক্ষক মরহুম আবদুল্লাহ হিল মামুন (মামুন মাস্টার), সীতাকুণ্ড আওয়ামী লীগ এর সাবেক সাধারণ সম্পাদক ডা. এখলাছ উদ্দিন ও মুক্তিযুদ্ধকালীন বিএলএফ কমান্ডার ইঞ্জিনিয়ার ইউসুফ সালাউদ্দিন আহমেদ।

সমাজসেবায় মরহুম জিয়াউল ইসলাম চৌধুরী (সুরুজ মিয়া), শিল্পে প্যাসিফিক জিন্স গ্রুপের চেয়ারম্যান আলহাজ মো. নাছির উদ্দিন, বীমাশিল্পে ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের উপদেষ্টা এ কে এম সরওয়ারদি চৌধুরী, তরুণ শিল্পোদ্যাক্তা এলবিয়ন গ্রুপের চেয়ারম্যান মো. রাইসুল উদ্দিন সৈকত।

শিক্ষায় সীতাকুণ্ড সরকারি মডেল হাইস্কুলের সাবেক প্রধানশিক্ষক নজির আহমদ, জাফরনগর অপর্নাচরণ উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধানশিক্ষক মরহুম নুরুল আলম এমএবিএড, রোজ গার্ডেন একাডেমির রেক্টর খোরশেদ আলম, আমেরিক প্রবাসী সমাজসেবক ও শিক্ষানুরাগী অধ্যাপক মো. জানে আলম। দারিদ্র্যবিমোচনে পিকেএসএফ এর ডিএমডি মো. ফজলুল কাদের।

ব্যাংকিংয়ে ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফারুক মঈনউদ্দীন আহমেদ, জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক এম তাজুল ইসলাম। সমাজ উন্নয়নে ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান।

সাংবাদিকতায় ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের বার্তাপ্রধান মামুন আবদুল্লাহ, দৈনিক আজাদী’র চীফ রিপোর্টার হাসান আকবর ও লন্ডনপ্রবাসী সাংবাদিক মিলটন রহমান।  সামাজিক সংগঠনে লায়ন মোহাম্মদ গিয়াস উদ্দিন। সংগীতে স্বাধীনবাংলা বেতারকেন্দ্রের শিল্পী মৃণাল কান্তি ভট্টাচার্য্য, ক্রীড়া ও সংস্কৃতিতে প্রদীপ ভট্টাচার্য, সংস্কৃতি ও নারীনেতৃত্বে সুরাইয়া বাকের ও পিএইচডি ডিগ্রি অর্জনে ড. শামসুন্নাহার চৌধুরী লোপা।