অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রীতিলতার আত্মহুতি দিবসে পাহাড়তলী স্মারক ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন

0
.

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৫তম আত্মাহুতি দিবস আজ। ব্রিটিশ বিরোধী আন্দোলনে বীরোচিত ভূমিকার কারণে কীর্তিমান মহিয়ষী বাঙালি নারী হিসেবে তিনি বঙ্গভঙ্গের বিরুদ্ধে লড়েছিলেন। বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৫তম আত্মহুতি দিবস স্মরণে পাহাড়তলীস্থ প্রীতিলতা স্মৃতি ভাস্কর্যে ফুলেল শ্রদ্ধাঞ্জলী জানিয়েছে বিভিন্ন সংগঠন।

.

ছাত্র ইউনিয়নঃ

প্রীতিলতার ৮৫তম আত্মহুতি দিবস উপলক্ষে নগরীর পাহাড়তলীর রেলওয়ে স্কুলের পাশে অবস্থিত ‘প্রীতিলতা ভাস্কর্য চত্ত্বর’ রবিবার সকালে পুষ্পমাল্য অর্পণ করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলা সংসদ। এ সময় বীরকন্যা স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা কার্যালয়ে বীরকন্যা প্রীতিলতার স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

এতে ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা আহ্বায়ক মু. গোলাম সরোয়ারের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা সদস্য আতিক রিয়াদ, এ্যানি সেন, শোভন দাশ, ফারজানা ইসলাম ফারাহ, ইমরান চৌধুরী প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ১৯৩২ সালের আজকের এই দিনে সূর্যসেনের পূর্ব পরিকল্পনা অনুযায়ী বীরকন্যা প্রীতিলতার নেতৃতে পাহাড়তলীস্থ ইউরোপীয়ান ক্লাব আক্রমণ করতে গিয়ে ব্রিটিশ সৈন্যদের হাতে ধরা পড়ার আগেই পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন প্রীতিলতা ওয়াদ্দেদার। বীরকন্যা প্রীতিলতা তাঁর জীবনকে উৎসর্গ করেছিলেন শোষণ বৈষম্যহীন একটি মানবিক সমাজ প্রতিষ্ঠার জন্য। অথচ আজো আমাদের দেশে সেই কাঙ্খিত শোষণ বৈষম্যহীন মানবিক সমাজ গড়ে তো ওঠেইনি, বরং উল্টো বেড়েছে দুর্বলের উপর সবলের অত্যাচার। এরই অংশ হিসাবে নারীদের উপর নিপীড়ন বেড়েছে কয়েকগুণ। এর বিরুদ্ধে পাল্টাঘাত গড়ে তুলতে হবে। যে তরুণ সমাজ এদেশ থেকে সম্রাজ্যবাদী শক্তিকে উৎখাত করতে নিজেদের জীবন উৎসর্গ করেছিল সেই তরুণ সমাজ আজ অন্ধকারের কানাগলিতে হারিয়ে যাচ্ছে। তাই সময় হয়েছে প্রতিরোধের। আজকের সভ্যতার যে সংকট তার থেকে উত্তরণের জন্য তরুণ সমাজের মাঝে প্রীতিলতা সহ সকল বীর শহীদদের জীবন সংগ্রাম ও আদর্শকে পৌঁছে দিতে হবে। তবেই সার্থক হবে তাঁদের আত্মদান।

.

চারনেতা স্মৃতি পরিষদঃ

প্রীতিলতার ৮৫তম আত্মহুতি দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের উদ্যোগে আজ ২৪ সেপ্টেম্বর দুপুর দেড়টায় পাহাড়তলী রেলওয়ে ক্লাব প্রাঙ্গণে স্মৃতি ভাস্কর্যে ফুলেল শ্রদ্ধাঞ্জলী ও পথসভার আয়োজন করা হয়।

সংগঠনের সহ সভাপতি মুক্তিযোদ্ধা লিয়াকত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহিম, কবি ও শিল্পী ফরিদ জামান, ইতিহাস গবেষক সোহেল মোঃ ফখরুদ-দীন, মুক্তিযোদ্ধা অমর দত্ত, এস,এম,জে,রহমান, রাশেদ মাহমুদ পিয়াস, স্টেশন মাষ্টার আজগর হোসেন, শেখ আহমদ, সিরাজুল ইসলাম, খোকন চন্দ্র তাথী, সোহাদ, দুলাল হোসেন, মোঃ কামাল, সুমন, সোহাগ, সোহরাব, শিক্ষার্থী মোঃ জাওয়াদ ইয়াছিন, মোঃ হাসান, মোঃ সাইফুল, সাব্বির, প্রসেনজিৎ দাশ, হৃদয় দাশ, সম্রাট, নুর হোসেন, ববি দে,শাহীদুল ইসলাম, শাফিউল আলম, সানি, মোঃ ইসমাঈল, মোঃ রাফি প্রমুখ।

সংক্ষিপ্ত বক্তব্যে বক্তারা বলেন বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মহুতি প্রজন্মকে আজও অনুপ্রেরণা জোগায়। ব্রিটিশবিরোধী নিজের জীবন উৎসর্গ বাংলার স্বাধীনতা সংগ্রামের বীজ বপন করেছিলেন সেদিন বীরকন্যা প্রীতিলতা। আদর্শ আর মহান দেশপ্রেমে নিজের জীবন দেশ মাতৃকার স্বাধীকারের জন্য বিসর্জন দিয়েছিল। সভায় বক্তারা আরো বলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতমনেতা বিপ্লবী মাষ্টার দা সুর্যসেন, বীরকন্যা প্রীতিলতাসহ সকল বীর সেনানীদের স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাবকে আরো যুগোপযোগী করে নতুনভাবে তৈরি করার আহবান জানান।