অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এইডস আক্রান্ত দুই রোহিঙ্গা নারীকে চমেকে ভর্তি

0
.

মিয়ানমার থেকে পালিয়ে আসা দুই মধ্য বয়সী নারীর শরীরে এইচআইভি ভাইরাস (এইডস) ধরা পড়েছে। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল রবিবার মধ্যরাতে তাদের দুইজনকে কক্সবাজারের উখিয়ার শরণার্থী শিবির থেকে চমেকে আনা হয় বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই জহিরুল ইসলাম।

তিনি জানান, দুই নারীর মধ্যে একজনের বয়স ৫০ থেকে ৫২ বছর অন্য জনের বয়স ৬০ থেকে ৬২ বছর হবে। তবে সংগত কারণে এই দুই নারীর নাম পরিচয় প্রকাশ করা হলো না।

তবে এ দুজন ছাড়াও আরো দুই নারীকে হাসপাতালে আনা হয়েছে। তাদের একজন সাপের কামড় অন্যজন কুকুরের কামড়ে আহত হন বলে জানান এসআই জহির।

উল্লেখ্য গত আগস্ট মাসের শেষের দিকে মিয়ানমারের শুরু হওয়া জাতিগত দাঙ্গা এবং সেনা বাহিনীর নির্যাতনে হাজার হাজার রোহিঙ্গা নারী পুরুষ শিশুর মৃত্যু হয়। ঘর বাড়িতে আগুন দেয়া হেয়। এ অবস্থায় জীবন নিয়ে লাখ লাখ রোহিঙ্গা সীমান্ত পেথে বাংলাদেশে প্রবেশ করে আশ্রয় নিয়েছে।

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে এখন পর্যন্ত ২ হাজার ৩৬৪ জনকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে। আহত এসব রোহিঙ্গার বেশির ভাগই বুলেট ও বেয়নেটের মাধ্যমে আঘাতপ্রাপ্ত।

আশ্রিত শরণার্থীদের মধ্যে গুলিবিদ্ধ ও আগুনে পুড়ে আহত হয়ে শতাধিক নারী শিশুকে গত একমাস চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেখে চিকিৎসা দেয়া হয়েছে। এর মধ্যে এ প্রথম দুজনকে এইড়স আক্রান্ত বলে সনাক্ত করেছেন চিকিৎসকরা।