অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে অবস্থান করছে আমদানীকৃত পচা চালভর্তি দুটি বিদেশী জাহাজ

5
.

থাইল্যান্ড থেকে আমদানী করা নিম্মমানের বিপুল পরিমণ চাল নিয়ে দুটি বিদেশী জাহাজ এখন চট্টগ্রাম বন্দরে অবস্থান করছে।
সরকারীভাবে এসব চাল আমদানী করা হলেও অভিযোগ উঠেছে পরিক্ষা

নিরীক্ষার পর প্রায় ৩২ হাজার ১৪০ টন চাল খাবার অনুপযোগী হওয়ায় এসব চাল গ্রহণ করনি খাদ্য অধিদপ্তর। ফলে জাহাজ দুটির সংশ্লিষ্টরা সরকার না নেয়ায় বেসরকারিভাবে হলেও চালগুলো বিক্রি করতে তৎপর হয়ে উঠেছে।

আর এ নিয়ে দেন-দরবার করতে গিয়ে গত দুদিন আগে ফাঁস হয়ে যায় খাওয়ার অনুপযোগী পচা চালের গোমর।

খাদ্য বিভাগ বলছে, চাল অত্যন্ত নিম্নমানের। তাই খাদ্য বিভাগ চালগুলো ফিরিয়ে নিতেও বলেছে থাইল্যান্ডের এ জাহাজ দুটিকে। কিন্তু জাহাজ সংশ্লিষ্ট ব্যক্তিরা চাল ফেরত না নিয়ে চালগুলো বেসরকারিভাবে হলেও বিক্রি করার চেষ্টা শুরু করেন।

গত মঙ্গলবার থেকে তারা যোগাযোগ করেন চট্টগ্রামসহ দেশের বেশ কয়েকটি চাল ব্যবসায়ী প্রতিষ্ঠানের সঙ্গে। এরপর থেকে পচা চাল নিয়ে তোলপাড় শুরু হয়।

নাম প্রকাশ না করার শর্তে চট্টগ্রামের এক ব্যবসায়ী বলেন, সরকারিভাবে আমদানি করা চাল বেসরকারিভাবে বিক্রির চেষ্টা কেন? এখানেই খটকা। চট্টগ্রাম বন্দর ও খাদ্য বিভাগের সঙ্গে যোগাযোগ করে জানলাম জাহাজ দুটির চাল পচা। ফলে এ নিয়ে যেন কোনো বুমেরাং না হয় তাই গত ২০ দিন ধরে সরকারের খাদ্য বিভাগ ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অনেকটা গোপনে করে গেছেন পরীক্ষা-নিরীক্ষা ও ফেরত আদেশসহ সব প্রক্রিয়া। এমন মন্তব্য ব্যবসায়ীদের।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে খাদ্য বিভাগ চট্টগ্রামের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক জহিরুল ইসলাম বলেন, থাইল্যান্ড থেকে আমদানি করা প্রায় ৩২ হাজার ১৪০ টন চাল নিয়ে দুটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। এরমধ্যে এমভি থাই বিন বে নামের একটি জাহাজ ১২ হাজার ২৯০ টন চাল নিয়ে ৩১ আগস্ট এবং এমভি ডায়মন্ড-এ নামের অপর চালবাহী জাহাজ আসে ১ সেপ্টেম্বর। এতে ১৯ হাজার ৮৫০ টন চাল রয়েছে। কিন্তু চালগুলো খালাসের আগে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, দরপত্রের শর্তের চেয়ে বেশি পরিমাণ মরা, বিনষ্ট ও বিবর্ণ দানা রয়েছে। ফলে চালগুলো গ্রহণ করা হয়নি। সেগুলো ফেরত নিতে বলা হয়।

তিনি বলেন, জাহাজে থাকা চালের মধ্যে মরা, বিনষ্ট ও বিবর্ণ দানার পরিমাণ ১৩ দশমিক ৪৫ শতাংশ। অন্য জাহাজের চালের দানায় এর পরিমাণ পাওয়া যায় ১৭ শতাংশ। সরকারের আমদানির দরপত্র চুক্তির শর্ত অনুযায়ী, মরা, বিনষ্ট ও বিবর্ণ দানার গ্রহণযোগ্য সীমা ৩ শতাংশ।

সরবরাহকারী প্রতিষ্ঠানটির সঙ্গে খাদ্য বিভাগের চুক্তির শর্ত অনুযায়ী, একটি জাহাজে যত চাল আনা হবে, তার মধ্যে নমুনায় যদি ৪ শতাংশ পর্যন্ত মরা, বিনষ্ট ও বিবর্ণ দানা পাওয়া যায়, তবে জরিমানা আদায় করে তা গ্রহণ করতে পারবে খাদ্য বিভাগ। কিন্তু দুটি জাহাজে আনা চাল জরিমানা করেও গ্রহণ করার সুযোগ নেই বলে জানান তিনি।

খাদ্য বিভাগের এ কর্মকর্তা জানান, আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে সিঙ্গাপুরভিত্তিক ঠিকাদারি প্রতিষ্ঠান ওলাম ইন্টারন্যাশনালের কাছ থেকে মোট ৫০ হাজার টন চাল কেনার চুক্তি হয়। এর মধ্যে প্রথম দুটি চালানেই শর্ত লঙ্ঘন করে নিয়ে আসা হয়েছে পচা চাল।

এ প্রসঙ্গে চট্টগ্রাম বন্দর পরিচালনা পরিষদের সদস্য (প্রশাসন ও যোগাযোগ) মো. জাফর আলম বলেন, হাওরে বন্যার কারণে চালের সংকট দেখা দেয়ায় সরকার থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে চাল আমদানি শুরু করে। ১৩ই জুলাই থেকে এ পর্যন্ত সরকারি- বেসরকারি খাতে আমদানি করা চালবাহী ১৬টি জাহাজ বন্দরে এসেছে। এসব জাহাজে আনা হয়েছে ৩ লাখ ৬৪ হাজার টন চাল। এর মধ্যে থাইল্যান্ডের পচা চালবাহী জাহাজ দুটিও রয়েছে।

তবে খাদ্য বিভাগের ছাড়পত্র না পাওয়ায় চাল খালাসের জন্য জাহাজ দুটিকে বন্দরের জেটিতে নোঙর করার অনুমতি দেননি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। তবুও গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ২১ দিন ধরে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থান করে বেসরকারিভাবে চালগুলো বাংলাদেশের কোনো ব্যবসায়ীর কাছে বিক্রির জন্য ধরনা দিচ্ছে জাহাজ দুটির সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এদিকে চালবাহী জাহাজ দুটির স্থানীয় প্রতিনিধি সেভেন সিজ শিপিং লাইন্সের কর্ণধার আলী আকবর বলেন, বিবর্ণ দানার পরিমাণ বেশি হলেও এই চাল খাওয়ার উপযোগী। খাদ্য বিভাগ গ্রহণ না করায় এখন দেশি-বিদেশি ক্রেতার কাছে বিক্রির জন্য চেষ্টা করছে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠানটি। এ কারণে এখনো বন্দরের বহির্নোঙরে জাহাজ দুটি নোঙর করে রাখা হয়েছে।

৫ মন্তব্য
  1. M Kamal Uddin বলেছেন

    রোহিঙ্গাদের জন্য পাঠিয়ে দেন।

    1. Saiful Islam Shilpi বলেছেন

      কামাল ভাই, রোহিঙ্গারা আমাদের মেহমান।বিপদের কারণে তাদের আমরা সাময়িক আশ্রয় দিয়েছি। মেহমানদের কি পচা চাল থাওয়ানো উচিত..?

  2. Alim Uddin বলেছেন

    পচা গমের পর আবারো পচা চাউল, এদের দেশ প্রেম এত বেশি কেন???

  3. Md Al - Amin বলেছেন

    এর আগে পচা গম খাইয়েছে,এবার পচা চাল খাওয়াবে,এ সরকার থেকে পচা ছাড়া,ভালোকিছু আসাকরা যায়না

  4. Yousuf Ali বলেছেন

    এগুলি পচা না বাশঁমতি চাল,,কামরুলের বাবার চার্ষ করা খেতে খাতি বড়ই মজা,,