অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ চট্টগ্রাম থেকে প্রথম হজ্ব ফ্লাইট শুরু, যাবে সরাসরি মদিনায়

2
.

আজ শুক্রবার চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট শুরু হচ্ছে। এবার চট্টগ্রাম থেকে সরাসরি ১৫টি হজ ফ্লাইট এবং কয়েকটি সিডিউল ফ্লাইটে হজযাত্রী পাঠানো হচ্ছে। এ বছর ১৫টি ফ্লাইটে মোট ১৪ হাজার যাত্রীর চট্টগ্রাম থেকে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। এবারই প্রথমবারের মতো চট্টগ্রাম থেকে সরাসরি মদিনায় যাবে দুটি ফ্লাইট।

রাত ১১টা ৪৫ মিনিটে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এই হজ ফ্লাইটের উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। এই ব্যাপারে রাত দশটায় সংক্ষিপ্ত এক অনুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে।

বাংলাদেশ বিমান এবারই প্রথম মদিনায় ফ্লাইট অপারেট করছে। যা চট্টগ্রাম থেকেই শুরু হচ্ছে। অবশ্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পক্ষ থেকে বলা হয়েছে যে, বেশ কয়েকটি হজ ফ্লাইট বাতিল করা হলেও চট্টগ্রাম থেকে ওই তালিকায় কোন ফ্লাইট নেই। চট্টগ্রামের সব হাজী যাতে নিরাপদে এবং নির্ঝঞ্জাটে জেদ্দা অথবা মদিনা পৌঁছাতে পারেন তার ব্যবস্থা নেয়া হচ্ছে।

এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালকসহ শীর্ষ স্থানীয় কর্মকর্তারা চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। প্রথম ফ্লাইটে ৪১৯ জন হজযাত্রী চট্টগ্রাম থেকে জেদ্দায় যাবেন। পরবর্তীতে আরো ১৪টি ফ্লাইট চট্টগ্রাম থেকে অপারেট করা হবে। এরমধ্যে দুইটি ফ্লাইট যাবে সরাসরি মদিনায়। বাংলাদেশ বিমান দীর্ঘদিন ধরে হজ ফ্লাইট অপারেট করলেও এই প্রথম চট্টগ্রাম থেকেই মদিনা ফ্লাইট শুরু করা হচ্ছে বলেও বিমান বাংলাদেশের চট্টগ্রামের ডিস্ট্রিক ম্যানেজার মোহাম্মদ ইমরুল কায়েস জানিয়েছেন।

হজ এজেন্সিগুলোর সংগঠন হাব এর পক্ষ থেকে বলা হয়েছে, চট্টগ্রাম থেকে এবার সর্বমোট ১৪ হাজারের মতো হজযাত্রী যাবেন। এদের মধ্যে ১৫টি ফ্লাইটের পাশাপাশি সিডিউল ফ্লাইটেও বহু যাত্রী পরিবহণ করা হবে। ইতোমধ্যে সিডিউল ফ্লাইটে বহু হজযাত্রী জেদ্দা পৌঁছেছেন।

সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেছেন, ঘরভাড়াসহ বিভিন্ন ইস্যুতে হজযাত্রীদের এবার বেশ কিছু সমস্যা হয়েছে। বহু হজযাত্রী ভিসা পাচ্ছেন না। এই অবস্থায় ইতোমধ্যে বাংলাদেশ বিমান ১২টি ফ্লাইট বাতিল করেছে। হাব নেতা মজিবুল হক শুক্কুর  জানান, চট্টগ্রাম থেকে এক হাজারের মতো হজযাত্রীর হজ যাত্রা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। বাকি হাজিদের ব্যাপারে ব্যবস্থা হলেও শেষ পর্যন্ত ওই এক হাজার হাজী বিমানের টিকেট পাবেন কিনা তা নিয়ে সংশয় ব্যক্ত করেন তিনি।

২ মন্তব্য
  1. Shoel Khan বলেছেন

    আমিন