অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি ছাত্রীকে যৌন নির্যাতন, প্রক্টরকে আদালতে তলব

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক ছাত্রীকে হেনস্তা ও বিবস্ত্র করে ভিডিও ধারণ এবং ধর্ষণের চেষ্টার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে আদালতে তলব করা হয়েছে। সোমবার দুপুরে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞার আদালত এক আসামির জামিন শুনানিতে এই আদেশ দেন।

আদালতের বেঞ্চ সহকারী এসএম মোর্শেদ বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতনের ঘটনায় হাটহাজারী থানার মামলায় কারাগারে থাকা নূর হোসেন শাওন নামে এক আসামির জামিন আবেদন করা হয়। আদালত আগামী ১৪ সেপ্টেম্বর পুনরায় জামিন শুনানির জন্য তারিখ নির্ধারণ করেন। সেইদিন আদালতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে তলব করা হয়েছে। একইদিন যৌন নির্যাতনের শিকার শিক্ষার্থীকেও আদালতে শুনানিতে উপস্থিত থাকার আদেশ দেয়া হয়েছে।

আসামি নূর হোসেন শাওন হাটহাজারী সরকারি কলেজ সমাজবিজ্ঞান বিভাগ ১ম বর্ষের ছাত্র। গত ১৭ জুলাই রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল সংলগ্ন এলাকায় পাঁচজন দুর্বৃত্তের হাতে শারীরিক লাঞ্ছনার শিকার হন এক ছাত্রী। ওই সময় তার সঙ্গে থাকা বন্ধু বাধা দিলে তাকেসহ ওই ছাত্রীকে মারধর করে বখাটেরা। এ সময় তাদের মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যায় তারা।

এছাড়া ওই ছাত্রীকে একটু দূরে নিয়ে গিয়ে বিবস্ত্র করে ভিডিও ধারণ করে বলেও জানান ভুক্তভোগী। এ ঘটনায় তিনি হাটহাজারী থানায় মামলা দায়ের করেন। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে।

২২ জুলাই রাতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে যৌন নির্যাতনের ঘটনায় চারজনকে গ্রেপ্তার করে র‌্যাব-৭।

তারা হলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২য় বর্ষের মো.আজিম, নৃ-বিজ্ঞান বিভাগ ২য় বর্ষের নূরুল আবছার বাবু, হাটহাজারী সরকারি কলেজ সমাজবিজ্ঞান বিভাগ ১ম বর্ষের ছাত্র নূর হোসেন শাওন ও ২য় বর্ষের মাসুদ রানা।

২৩ জুলাই সন্ধ্যা সোয়া ৬টার দিকে যৌন নির্যাতনের ঘটনায় জড়িত থাকার অভিযোগ সাইফুল নামে আরও একজনকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে চট্টগ্রাম বিচারিক হাকিম বেগম জিহান সানজিদার আদালতে তাদের হাজির করা হলে চারজনকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক